Cvoice24.com


বিমান ভাড়া করে স্ত্রীসহ দেশ ছাড়লেন মোরশেদ খান

প্রকাশিত: ১৫:৩৭, ২৯ মে ২০২০
বিমান ভাড়া করে স্ত্রীসহ দেশ ছাড়লেন মোরশেদ খান

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে স্বাভাবিক ফ্লাইট চলাচল যখন বন্ধ। এরই মধ্যে দেশ ছেড়ে লন্ডন গেলেন বিএনপি আমলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোর্শেদ খান। যিনি চট্টগ্রাম ৮ আসন থেকে তিনবার এমপি নির্বািচিত হয়েছিলেন। গত সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন বঞ্চিত হয়ে বিএনপি থেকে পদত্যাগ করেছিলেন চট্টগ্রামের চান্দগাঁও এলাকার এ শিল্পপতি।    

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এইচ এম তৌহিদ উল আহসান  জানান, গতকাল (বৃহস্পতিবার) একটি বিদেশি এয়ারলাইন্স কোম্পানির চাটার্ড ফ্লাইটে (ভাড়া করা বিমান) করে মোরশেদ খানের যুক্তরাজ্য যাওয়ার কথা ছিল। কিন্তু ফ্লাইটটি গতকাল না গিয়ে আজ (শুক্রবার) দুপুর ১টা ২৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান ত্যাগ করেছে। ফ্লাইটে যাত্রী ছিলেন কেবল দুই জন (মোরশেদ খান ও তার স্ত্রী নাসরিন খান)।

এম মোরশেদ খান ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এর আগে বিএনপি ক্ষমতায় থাকাকালে ১৯৯২ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পূর্ণ মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত ছিলেন তিনি। তিনটি জাতীয় নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য তিনি। সবশেষ বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন মোরশেদ খান। গত বছরের ৫ নভেম্বর তিনি আনুষ্ঠানিকভাবে দলের সব ধরনের পদ-পদবী থেকে সরে দাঁড়ান।

কেবল রাজনীতি নয়, দেশের ব্যবসা ক্ষেত্রেও প্রভাবশালী একটি নাম মোরশেদ খান। দেশের প্রথম মোবাইল অপারেটর সিটিসেল ছাড়াও প্যাসিফিক মোটরস, আরব বাংলাদেশ ব্যাংকের মতো বিভিন্ন প্রতিষ্ঠানে তার ও তার পরিবারের বিনিয়োগ আছে। তবে মোরশেদ খান ও তার ছেলের নামে বিদেশে অর্থ পাচারের অভিযোগ আছে। সে অভিযোগে দুদকের দায়ের করা মামলার কার্যক্রম চলমান। তাছাড়া তার ও তার ছেলের নামে হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হিসাব জব্দ রাখতে বিচারিক আদালতের আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

গত বছরের ১০ জুন সাবেক এম মোরশেদ খানের বিদেশ যাওয়া ঠেকাতে বিমানবন্দরের বহির্গমন কর্তৃপক্ষকে চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। তারও আগে ২০১৭ সালের ২৮ জুন মোরশেদ খান ও তার স্ত্রী নাসরিন খানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছিল। কিন্তু এরপরও করোনাকালে দেশত্যাগে করেছেন বিএনপির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খান।  

উল্লেখ্য, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে যাত্রীবাহী সব উড়োজাহাজ সংস্থার ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে এই সময়সীমা আরও সাত দিন বাড়িয়ে চীন বাদে সব দেশের সঙ্গে ৭ এপ্রিল পর্যন্ত ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা কয়েক দফায় ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে এবং ৩০ মে পর্যন্ত বর্ধিত করা হয়।

সূত্র : সারাবাংলা 

নিউজ ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়