Cvoice24.com


প্লাজমা সংগ্রহে সিএমপির ডাটাব্যাজ তৈরির উদ্যোগ

প্রকাশিত: ০৯:৩২, ২৯ মে ২০২০
প্লাজমা সংগ্রহে সিএমপির ডাটাব্যাজ তৈরির উদ্যোগ

করোনা থেকে সুস্থ হওয়াদের মধ্য থেকে প্লাজমা সংগ্রহের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ইতিমধ্যে সুস্থ হওয়া ৩৯ জন পুলিশ সদস্যের রক্তের গ্রুপ চিহ্নিত করে ডাটাবেইজও তৈরি করেছে সিএমপি। এছাড়া মহানগরীতে সাধারণ যারা এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন তাদেরও রক্তের গ্রুপ চিহ্নিত করে ডাটাবেইজ তৈরির কাজ করছে সিএমপির থানা ইউনিটগুলো। ইতোমধ্যে অরুণ নামের এক পুলিশ সদস্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্লাজমা দান করেছেন।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার ও জনসংযোগ কর্মকর্তা আবু বকর সিদ্দিক ডাটাব্যাজ তৈরির বিষয়টি সিভয়েসকে নিশ্চিত করেছেন।

সিএমপি জানায়, প্লাজমা করোনা থেকে মুক্তির সম্ভাবনা দেখাচ্ছে। যার কারণে করোনা থেকে সুস্থ হওয়াদের প্লাজমা (রক্তের হলুদ উপাদান) খুবই গুরুত্বপূর্ণ। বিষয়টি অনুধাবন করে সিএমপি কমিশনার মাহবুবুর রহমান প্লাজমা সংগ্রহের উদ্যোগ নেন এবং সংশ্লিষ্টদের এ ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ দেন।

আবু বকর সিদ্দিক বলেন, এ প্লাজমা সংগ্রহ নগরবাসীর জন্য আশার প্রদীপ বলা যায়। কেননা করোনা থেকে মুক্তিতে এটি অনেক কার্যকর উপাদান। যেটি ইতিমধ্যে দেশ বিদেশে অনেকটাই সফলতা দেখিয়েছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪২৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬৭ জনের। সুস্থ হয়েছেন ১৯৭ জন। যার মধ্যে ৩৯ জন সিএমপি সদস্য।

সিভয়েস/এসএইচ/এডি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়