Cvoice24.com


জুমাতুল বিদায় করোনা মুক্তির প্রার্থনা

প্রকাশিত: ০৮:৩৫, ২২ মে ২০২০
জুমাতুল বিদায় করোনা মুক্তির প্রার্থনা

সামাজিক দূরত্ব বজায় রেখে জুমাতুল বিদা সম্পন্ন। ছবি : সিভয়েস

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় দেশের অন্যান্য জায়গার মতো চট্টগ্রাম নগরীতেও পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। এ সময় মহান আল্লাহর কাছ থেকে করোনাভাইরাসসহ সকল ধরণের রোগ থেকে মুক্তি চেয়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

শুক্রবার (২২ মে) ২৮তম রমজানের শেষ শুক্রবার হওয়ায় জমাতুল বিদা পালিত হয়। জমাতুল বিদা উপলক্ষে চট্টগ্রামের জাতীয় মসজিদ জমিয়াতুল ফালাহ জামে মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদসহ নগরীর মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি ছিল। তবে সামাজিক দুরত্ব বজায় রেখেই মুসল্লিরা মসজিদে জুমাতুল বিদা সম্পন্ন করেন।

দেখা যায়, জমিয়াতুল ফালাহ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, কদম মোবারক জামে মসজিদসহ নগরীর বিভিন্ন মসজিদে লাইনে দাঁড়িয়ে সুন্দরভাবে মসজিদে প্রবেশ করেন মুসল্লিরা। প্রায় মসজিদে জিবানুনাশক হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়। তারও আগে জীবাণুনাশক স্প্রে দিয়ে নগরীর সকল মসজিদগুলো ভালোভাবে পরিস্কার করা হয়।

নামাজ শুরুর আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

মাহে রমজানের শেষ শুক্রবার মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। আল্লাহর নির্দেশ মোতাবেক কয়েকটি পুণ্যময় দিন ও রাতকে মানুষের জন্য বিশেষভাবে মর্যাদাবান করা হয়েছে। রমজান মাসের সর্বোত্তম রজনী হলো লাইলাতুল কদর আর সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা, যা রমজান শেষের আগের শুক্রবার পালিত হয়।

জানা যায়, ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজান মাসের সিয়ামের হুকুম নাজিল হয় তখন থেকেই প্রতিবছর রমজান মাসের জুমাতুল বিদাকে ইসলামী জাহানের দেশে দেশে মসজিদে মসজিদে জোর তাগিদ দিয়েই পালন করা হয়।

জুমার দিনের তাৎপর্য বর্ণনা করে রাসূলুল্লাহ (দ.) বলেছেন, সপ্তাহের সাত দিনের মধ্যে জুমাবার সর্বাধিক মর্যাদাবান ও নের্তৃত্বস্থানীয় দিন। এ পুণ্য দিনে আদি পিতা হজরত আদমকে (আঃ) সৃষ্টি করা হয়। এ দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। এ দিনে তিনি পুনরায় পৃথিবীতে আগমন করেন। এ দিনে তাঁর ইন্তেকাল হয়। এ শুক্রবারেই কেয়ামত সংঘটিত হবে। এ পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।

সিভয়েস/এসএইচ/এডি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়