Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


আ'লীগ সভাপতির ইটভাটায় শ্রমিক নির্যাতন, ভাটার ব্যবস্থাপকসহ গ্রেফতার ২

প্রকাশিত: ১৩:২৭, ১৪ মে ২০২০
আ'লীগ সভাপতির ইটভাটায় শ্রমিক নির্যাতন, ভাটার ব্যবস্থাপকসহ গ্রেফতার ২

সরকারি সাধারণ ছুটি ঘোষণার মধ্যেই খাগড়াছড়ির ইটভাটা ও করাতকলগুলোতে শ্রমিকদের জোরপূর্বক কাজ করানোর অভিযোগ উঠেছে। আর এই আচরণের প্রতিবাদ করায় মধ্যযুগীয় কায়দায় পায়ে শিকল বেঁধে নির্যাতনের শিকার দুই শ্রমিককে উদ্ধার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গুইমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলমের মালিকাধীন উপজেলার আমতলী এলাকায় অবৈধভাবে স্থাপিত ‘ফোর স্টার ব্রিকস ফিল্ড’-এ শ্রমিক নির্যাতনের ঘটনা ঘটে।

এ ঘটনায় নির্যাতিত শ্রমিকের ভাইয়ের করা মামলায় একজনকে গ্রেফতার করা হলেও এখনও পলাতক নির্যাতনের সাথে জড়িতরা। আর মামলা থেকে কৌশলে মূল হোতাদের বাদ দেয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে।

ভুক্তভুগীরা জানান, মাটিরাঙ্গার ১০ নং মুসলিমপাড়ার এলাকার মৃত ফয়েজ বক্সের ছেলে হেলাল মিয়া ও সুরুজ আলীর ছেলে আলাল হোসেন গুইমারার আমতলী পাড়ায় যান ভাটা শ্রমিকের কাজ করতে। করোনা সংক্রমণের ভয়ে তারা কাজ না করে বাড়ি ফিরতে চাইলে মালিক পক্ষের লোকজন থেকে তাঁদের বকেয়া মজুরি দিতে অস্বীকৃতি জানান। শ্রমের ন্যায্য টাকা দাবি করার পর তাদের ওপর শুরু করে মধ্যযুগীয় নির্যাতন। এক পর্যায়ে ভাটার একটি শেডে দুইজনকে পায়ে শিকল বেঁধে আটকে রাখা হয়। দীর্ঘদিন স্বজনদের সাথে যোগাযোগ করতে না পেরে গত মঙ্গলবার তাঁদের সন্ধানে ভাটায় যান হেলাল মিয়ার ভাই। তখন অন্য শ্রমিকদের কাছ থেকে দুইজনকে শেকল দিয়ে বেঁধে রাখার খবর শুনে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর পর সেনাবাহিনীর সহযোগিতায় তাঁদের উদ্ধার করা হয়।
এ সময় ভাটা পরিচালনার দায়িত্বে থাকা মাহবুব হোসেনকে আটক করে পুলিশ।

পরে নির্যাতিত হেলাল মিয়ার বড় ভাই দুলাল মিয়া বাদি হয়ে ৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫জনকে আসামী করে। এ মামলায় মাহবুব হোসেনকে গ্রেফতার দেখানো হলেও মূল হোতা গুইমারা উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর আলমকে বাদ দেয়ার অভিযোগ উঠেছে।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, ইট ভাটায় শ্রমিকদের শিকল দিয়ে বেঁধে রেখে নির্যাতনের খবর পাওয়ার পর তাদের উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের পর একজনকে আটক করা হয়েছে। অন্য আসামিদের ধরতে পুলিশের অভিযান চলছে। যাদের বিরুদ্ধে অভিযোগ এসেছে তাদের নাম উল্লেখ করে মামলা গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে জানতে অভিযুক্ত ভাটা মালিক ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলমের মুঠোফোনে একাধিকবার কল করেও সংযোগ পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গুইমারা উপজেলায় স্থাপিত ৫ টি ইটভাটার সবকটিই বেআইনী। যার কোনটিতে নেই শ্রমিকদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। কৃষি জমি, পাহাড় টিলার মাটি কেটে এবং বনাঞ্চল ধ্বংস করে চলছে এসব ইটভাটা। 

খাগড়াছড়ি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়