Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


করোনা/টিউশনি বন্ধে জীবিকা নিয়ে গৃহশিক্ষকদের কপালে চিন্তার ভাজ

প্রকাশিত: ০৪:০৭, ৪ মে ২০২০
করোনা/টিউশনি বন্ধে জীবিকা নিয়ে গৃহশিক্ষকদের কপালে চিন্তার ভাজ

টানা লকডাউনে টিউশনি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন গৃহশিক্ষকেরা। করোনা রোধ ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এই ঘোষণার মধ্য দিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো। একই সাথে বন্ধ হয়ে যায় প্রাইভেট টিউশনি ও কোচিং সেন্টারগুলো। ফলে অচল হয়ে যায় গৃহশিক্ষকেরা। ভর করে পরিবার চালানোর চিন্তা। 

তথ্য মতে, বর্তমানে বেশিরভাগ কলেজে পড়ুয়া শিক্ষার্থীরা ব্যাচেলর থেকে প্রাইভেট টিউশনি করে লেখাপড়ার খরচ চালানোর পাশাপাশি পরিবারের খরচেরও যোগান দিয়ে থাকে। অন্যদিকে লেখাপড়া শেষ করে চাকরি না পেয়ে অনেকে খুলে বসেছে কোচিং সেন্টার। কিন্তু স্বচ্ছল অবস্থায় নেমে এসেছে কালোছায়া নামের হতাশা। ব্যক্তিগত বাসাভাড়া, কোচিং সেন্টারের রুমভাড়াসহ কলেজের বেতন, পরিবারের ভরণপোষণ ইত্যাদি নিয়ে টানাপোড়ন অবস্থা চলছে। সমাজে কলুষিত হবার ভয়ে চাইলেই পারছেন না জীবীকা অর্জনে অন্য কোনো কাজ করতে। আবার পরিস্থিতি স্বাভাবিক হলে আগেরমত সব ঠিক থাকবে তো; এমন দুশ্চিন্তা।                  

এ বিষয়ে পোর্ট সিটি ইউনিভার্সিটি সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহফুজ রহমান সিভয়েসকে বলেন, আগে কোচিং সেন্টারে ক্লাস করিয়ে সংসার চালাতাম, নিজেও কয়েকটা টিউশনি করাতাম। এখন সববন্ধ,  কিভাবে সেমিস্টার ফি দিবো, নিজে কিভাবে চলবো কোনো কিছুই বুঝে উঠতে পারছি না।

পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী কামরুন নাহার রুমি সিভয়েসকে বলেন, আমি তিনটি টিউশনি করাতাম। আমি পরিবারের একমাত্র উপার্জক। টিউশনি থেকে যা পেতাম তা দিয়ে নিজের পড়ালেখার খরচসহ বোনের এবং পরিবারের খরচ চালাতাম। কিন্তু বর্তমানে টিউশন বন্ধ। খরচতো থেমে নেই। সামনের দিনগুলো কীভাবে চলবে ভাবছি। পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হলে টিউশনি যদি না থাকে।

-সিভয়েস/এসসি/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়