Cvoice24.com


সপ্তাহে দু'দিন চলবে আদালতের কার্যক্রম

প্রকাশিত: ০৮:০৮, ২৪ এপ্রিল ২০২০
সপ্তাহে দু'দিন চলবে আদালতের কার্যক্রম

সরকার ঘোষিত ছুটি চলাকালিন সময়ে জরুরি জামিন শুনানির জন্য প্রতি সপ্তাহে দু'দিন নিম্ন আদালতের কার্যক্রম চালানোর আদেশ জারি করেছেন সুপ্রীম কোর্ট। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রীম কোর্টের রেজিস্টার জেনারেল আলী আকবর এ সংক্রান্ত একটি নোটিশ জারি করেছেন।

জজ এবং ম্যাজিস্ট্রেটরা তাদের সুবিধা মতো সপ্তাহের যেকোন দু’দিন আদালতের কার্যক্রম চালাতে পারবেন।

নোটিশে বলা হয়, সপ্তাহের ওই দু'দিন কঠোরভাবে সামাজিক দুরত্ব বজায় রেখে সীমিত আকারে আদালতের কার্যক্রম চালাতে হবে। একটি মামলার জামিন শুনানিতে কেবলমাত্র একজন আইনজীবী অংশগ্রহণ করবেন। আদালত প্রাঙ্গনে এবং এজলাস কক্ষে সামাজিক দুরত্বের নিয়মকানুন কঠোরভাবে অনুসরণ করা না হলে আদালতের কার্যক্রম স্থগিত করতে হবে। এছাড়া জামিন শুনানিকালে কারাগারে থাকা আসামীদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোন ভাবে আদালত প্রাঙ্গণে ও এজলাস কক্ষে হাজির করা যাবে না।

নোটিশে আরও বলা হয়, যেসব ফৌজদারি মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যেসব মামলায় উচ্চ আদালত হতে নিম্ন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যেসব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা/স্থিতাবস্থা/স্থগিতাদেশের আদেশ প্রদান করা হয়েছে সে সকল মামলার আদেশের কার্যকারিতা আদালত নিয়মিতভাবে খোলার তারিখ হতে ২ সপ্তাহ পর্যন্ত বর্ধিত হয়েছে মর্মে গণ্য হবে। সাধারণ ছুটি চলাকালিন সময়ে উক্ত মামলা সমূহের বিষয়ে কোনো আবেদন শুনানির জন্য গ্রহণ করা হবে না।

সুপ্রীম কোর্ট জানায়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ চলমান থাকবে।

এদিকে সুপ্রীম কোর্টের এ ঘোষনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিক্রিয়া দেখিয়েছেন চট্টগ্রাম বারের আইনজীবীরা। তারা বলছেন, এতোদিন করোনা ভাইরাস সংক্রণ থেকে মুক্ত ছিল আইনজীবীরা। এখন আর সেটি থাকছে না। আদালতের কার্যক্রম চালানোর ব্যাপারে সুপ্রীম কোর্টের আদেশের ফলে এখন সংক্রমনের ঝুকিতে পড়েছে আইনজীবীরাও।

সিভয়েস/এসএইচ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়