Cvoice24.com


করোনা চিকিৎসায় নগরীর ১২ বেসরকারি হাসপাতাল রিকুইজিশনে

প্রকাশিত: ০৭:৫৭, ৫ এপ্রিল ২০২০
করোনা চিকিৎসায় নগরীর ১২ বেসরকারি হাসপাতাল রিকুইজিশনে

করোনা রোগীর চিকিৎসার জন্য সরকারি অনুমতি সাপেক্ষে নগরীর ১২টি হাসপাতালকে হুকুম দখল (রিকুইজিশন) করা হয়েছে। শনিবার (৪ এপ্রিল) জেলা প্রশাসন এ ১২টি হাসপাতাল জনস্বার্থে হুকুম দখল করেন। তবে সব হাসপাতালের কার্যক্রম একসাথে শুরু হচ্ছে না। প্রথমে তিনটি হাসপাতাল প্রস্তুত করা হচ্ছে। পর্যায়ক্রমে প্রয়োজন অনুযায়ী বাকীগুলোকেও প্রস্তুত করা হবে।

মূলত আইসিউ (ইন্টেন্সিভ কেয়ার ইউনিট) সুবিধা পেতেই এসব বেসরকারি হাসপাতালগুলোকে হুকুম দখল করা হয়। এটাকে বাংলায় নিবিড় পরিচর্যা কেন্দ্র ও সংকটাপন্ন চিকিৎসা সেবা কেন্দ্রও বলা হয়। কারো তাৎক্ষনিক সেবা প্রয়য়োজন হলেই আইসিউ ব্যবহার করা হয়। এটি চিকিৎসা সেবা কেন্দ্রের বিশেষ একটি বিভাগ। যেখানে-জীবনাশঙ্কাপূর্ণ ব্যাধিতে আক্রান্তদের চিকিৎসা দেয়া হয়।

হুকুম দখল করা নগরীর হাসপাতালগুলো হলো-পার্কভিউ হসপিটাল, মেডিকেল সেন্টার, ইমপেরিয়াল হসপিটাল, সার্জিস্কোপ, ডেল্টা, সিএসটিসি, সিএসসিআর, ন্যাশনাল, এশিয়ান, রয়েল, ম্যাক্স ও মেট্রোপলিটন হাসপাতাল।

২০১৭ সালের হুকুম দখল আইনে হুকুম দখলের সংজ্ঞায় বলা হয়েছে-সরকার চাইলে প্রত্যাশী সংস্থার জন্য ক্ষতিপূরণের বিনিময়ে সাময়িক নির্দিষ্ট সময়ের জন্য উপযোগী ও ভাল কোনো স্থাবর সম্পত্তির দখল নিতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, আইসিউ বলতে বুঝায় যেখানে থাকবেন উচ্ছতর প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক, সেবক ও শ্বাসপ্রশ্বাস কার্যক্রম সম্পর্কে অভিজ্ঞ থেরাপিস্ট। যেসব হসপিটাল চিহ্নিত করা হয়েছে সেখানে এমন ব্যবস্থা আছে কিনা তা পরিস্কার নয়। বিষয়টি কর্তৃপক্ষের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। শুধু হাসপাতাল রিকুইজিশন করলে হবে না।

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী সিভয়েসকে বলেন, যেসব হাসপাতাল চিহ্নিত করা হয়েছে সেগুলোকে পর্যায়ক্রমে ব্যবহার করা হবে। সেটা পুরোটায় পরিস্থিতির উপর ডিফেন্ড করছে। তবে প্রথম তিনটি (পার্কভিউ, মেডিকেল সেন্টার ও ইমপেরিয়াল হাসপাতাল) প্রতিষ্ঠানকে এখনই প্রস্তুতি নিতে বলা হয়েছে। আশা করি তারা তাদের কাজ শুরু করেছেন।

জেলা প্রশাসক ইলিয়াস হোসেন সিভয়েসকে বলেন, জনসার্থে প্রশাসন ইচ্চা করলেই যেকোনো অস্থাবর সম্পত্তি হুকুম দখল করতে পারেন। করোনা পরিস্থিতি পুরোটাই জনস্বার্থ সম্পর্কিত। তাই আইসিউ সম্পন্ন হাসপাতালগুলোকে হুকুম দখল করা হয়। প্রশাসনের এ সিদ্ধান্ত যেকোনো প্রতিষ্ঠান মানতে বাধ্য। কোন প্রতিষ্ঠান যদি না মানেন তখন তার বিরুদ্ধে  আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আশা করি জনস্বার্থে চিহ্নিত করা হাসপাতালগুলো করোনা রোগীর চিকিৎসা দিতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করবেন।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল শুক্রবার প্রথম বারের মতো করোনা রোগী পাওয়া গেছে। নগরীর দামপাড়া এলাকায় ওই করোনা রোগীর বাসা।

-সিভয়েস/এসএইচ/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়