Cvoice24.com


আগামিকাল গার্মেন্টস খোলা, পোষাক শ্রমিকদের মাঝে করোনার আতঙ্ক

প্রকাশিত: ০৯:১৩, ৪ এপ্রিল ২০২০
আগামিকাল গার্মেন্টস খোলা, পোষাক শ্রমিকদের মাঝে করোনার আতঙ্ক

আগামিকাল রবিবার ঢাকা-চট্টগ্রামসহ দেশের সবকটি গার্মেন্টসের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। বিকেএমইএর নির্দেশনার পর ২৫ এপ্রিল থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘সব নিট গার্মেন্টস’ বন্ধ ছিলো। তবে এপ্রিলের এমন কঠিন সময়ে করোনাভাইরাস মহামারী আকারে ছড়াতে পারে বলে বলছেন বিশেষজ্ঞরা। এ নিয়ে চাকরি ফেরত শ্রমিকদের মধ্যে ভয়, ভীতি ও আতংক বিরাজ করছে।

শান্তা নামের ইপিজেডের পোশাক শ্রমিক সিভয়েসকে বলেন, বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে কোনো সিদ্ধান্ত নিতে পারছি না। টাকার চাইতে জীবনের মূল্য অনেক বেশি। মালিকপক্ষ আগামিকাল ফ্যাক্টরি খুলবে। সরকারের মন্ত্রি বলছেন, শ্রমিকদের সুরক্ষা যদি মালিকপক্ষ দিতে পারে তাহলে পোশাক শিল্প খোলা রাখতে কোনো অসুবিধা নেই। তাহলে আপনারা সাংবাদিকরা বলেন, এখন আমাদের করণীয় কি? একদিকে করোনার সংক্রমণ থেকে দেশবাসীকে রক্ষার জন্য সারাদেশে চলছে লকডাউন। জনসমাগমসহ সকল সামাজিক কমকাণ্ড নিষিদ্ধ। এরই মধ্য দিয়ে একটি ফ্যাক্টরিতে ধরুণ ৭ হাজার শ্রমিক। বর্তমানে পরিবহনের সংকট চলছে। তাহলে ফ্যাক্টরিতে যাওয়ার সময় এবং ছুটির পর পরিস্থিতি কেমন ভয়ানক হতে পারে। মালিকপক্ষ কয়জনকে সুরক্ষা দেবেন। এই শ্রমিকদের মাধ্যমে এই ভাইরাস ছড়ালে এর শেষ কোথায় জানা আছে কি?  

এদিকে, করোনাভাইরাস পরিস্থিতিতে গণপরিবহন বন্ধ। দেশের বিভিন্ন অঞ্চলে ছুটি কাটাতে যাওয়া শ্রমিক ও কর্মচারীরা ফিরছেন কর্মস্থলে পায়ে হেটে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক পোশাক শ্রমিক এ প্রতিবেককে জানান, সারদেশে যে অবস্থা চলছে এখন কোনো গার্মেন্টসে শিপম্যান্ট আছে বা যেতে পারে মনে হয় না। আমরাতো পোষাক শ্রমিক, আজকে দূর্যোগময় পরিস্থিতে আমরা কাজে যাবো না। চাকরি চলে গেলে চলে যাক।

-সিভয়েস/এসসি/এমএম 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়