Cvoice24.com


সাতকানিয়ায় স্থানীয় উদ্যোগে এক গ্রাম 'লকডাউন'

প্রকাশিত: ০৮:৫৫, ৪ এপ্রিল ২০২০
সাতকানিয়ায় স্থানীয় উদ্যোগে এক গ্রাম 'লকডাউন'

সাতকানিয়া উপজেলার পুরানগড় ইউনিয়নে একটি গ্রাম স্থানীয় যুবকদের উদ্যোগে লকডাউন করে রাখা হয়েছে। গতকাল শুক্রবার রাতে নগরীতে করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর পর  পুরানগড় ৪ নং ওয়ার্ডে ওই রোগীর মেয়ের বাড়িসহ আশপাশের ১৪টি পরিবারকে লকডাউনের আওতায় আনে স্থানীয় প্রশাসন। 

খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে শনিবার সকাল থেকে শীলঘাটা এলাকাটি লকডাউন করার উদ্যোগ নেয় স্থানীয় যুবকরা। নিজেদের সুরক্ষিত রাখতে তারা এ উদ্যোগ নেয়।

এই ব্যাপারে জানতে চাইলে স্থানীয় যুবক শৈবাল বড়ুয়া সিভয়েস কে বলেন,পুরানগড়ে প্রসাশনের তরফ থেকে ৪নং ওয়ার্ডের কিছু অংশ লকডাউন করেছে। এতে আমাদের গ্রামে চাপা আতংক তৈরি হয়েছে। নিজেদের সুরক্ষিত রাখতে স্থানীয় যুবসমাজের উদ্যোগে আমরা আমাদের গ্রাম লকডাউন করেছি। স্থানীয়দের সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

‌সরেজমিনে দেখা যায়, শীলঘাটা গ্রামের প্রবেশমুখে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করা হয়েছে। ব্যারিকেডের বাঁশের ওপর লেখা ‌'লকডাউন চলছে, জরুরি প্রয়োজনে, ০১৬২-৬২০৩৪৮৩, ০১৮১৩-৮৫২১৯৮, ০১৮২৭-৯৪৯০৪৫।' আরো একটি কাগজে লেখা নিজে বাঁচুন, অন্যকে বেঁচে থাকার সুযোগ দিন। 

সচেতনতামূলক এ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে তারা পালাক্রমে পাহারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এলাকার বাইরের কেউ প্রবেশ করতে চাইলে তাদের বুঝিয়ে ফেরত পাঠানো হচ্ছে। আর প্রয়োজন ছাড়া এলাকার কাউকে বের হতে দেয়া হচ্ছেনা। পরে প্রবেশমুখগুলোতে জীবাণুনাশক ছিটানোর পরিকল্পনা রয়েছে বলে জানান কয়েকজন।

স্থানীয়রা এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলছেন, নিজেদের সুরক্ষায় কয়েকদিন যদি বের না হয়ে থাকতে হয়, তাহলে সেটি মেনে চলতে কোনও ক্ষতি নেই। আমাদের এলাকার যুব সমাজ যে উদ্যোগ নিয়েছে সেটি প্রতিবেশী ও স্থানীয়দের জন্য ইতিবাচক।

১৪ নং পুরানগড় ইউনিয়নের চেয়ারম্যান মাহাবুবল হক সিকদার সিভয়েস কে বলেন,শীলঘাটা যুবকদের এমন উদ্যোগ কে স্বাগত জানাচ্ছি। ইউপি সদস্যদের নিয়ে প্রত্যেক ওয়ার্ডে  সচেতনতার কাজ চলছে। ইতিমধ্যে ইউনিয়নের বিভিন্ন সড়কে গাড়ি চলাচল সীমিত করা হয়েছে।

সাতকানিয়া উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম বলেন, প্রশাসনের পক্ষ থেকে গ্রাম লক ডাউনের কোন নির্দেশনা নেই। তবুও নিজেদের সুরক্ষার জন্য স্থানীয়রা ভালো উদ্যোগ নিয়েছে। আমরা পুলিশ, সেনাবাহিনী এবং ম্যাজিস্ট্রেট দিয়ে মনিটরিং করছি।

সিভয়েস/টিবি/এসএএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়