Cvoice24.com


নগরীতে নেমে এল নিস্তব্ধতা

প্রকাশিত: ০৯:২২, ২৬ মার্চ ২০২০
নগরীতে নেমে এল নিস্তব্ধতা

ছবি: সিভয়েস

কদিন আগেও সাধারণ মানুষ আপনমনে চট্টগ্রাম শহরে ঘুরে বেড়িয়েছিলেন। সে সময় কারো মাঝে ছিল না কোনো আতঙ্ক, ছিল না কোনো ভয়। এখন আর সে চিত্র নেই। আপন মনে কেউ নগরীতে ঘুরে বেড়াতে পারছে না। আতঙ্ক আর ভয় সাথে নিয়ে ঘরে বসেই কাটাতে হচ্ছে সময়।

সারাদেশের এমন অবস্থার জন্য দায়ী (কভিড-১৯) নামের এক ধরনের করোনা ভাইরাস। যে ভাইরাস চিনের উহানে সৃষ্টি হয়ে বর্তমানে সারা পৃথিবীতে রাজত্ব করছে। ক্ষতিগ্রস্থ হচ্ছেন প্রায় ২’শ দেশ।

বাংলাদেশও এসবের বাইরে নয়। এখানেও আঘাত হেনেছে এ যাদুকরী ভাইরাস। বুধবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে দেশের ৫ জন মানুষ। আক্রান্ত ৩৯ জন চিকিৎসাধীন রয়েছে। যেটা আরও বাড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে চট্টগ্রামসহ পুরো দেশের স্থল, জল এবং বিমানপথ বন্ধ করে দেয়া হয়েছে। ফেনীসহ বেশ কয়েকটি এলাকা লকডাউন করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় দোকানপাট ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। গতকাল (২৫ মার্চ) থেকে পুরো দেশে মোতায়ন করা হয়েছে সেনাবাহিনী। মূলত এসবের ফলেই ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে চট্টগ্রামসহ সারাদেশের অন্যান্য অঞ্চল।

সাধারণ মানুষ বলছেন, এমনটা তারা কখনো প্রত্যাশা করেননি। এখনও বিশ্বাস করতে পারছে না দেশের অভ্যন্তরের প্রয়োজনীয় সবকিছু বন্ধ। বিশ্বাস করতে পারছে না রাস্থায় টহল দিচ্ছেন সেনাবাহিনী। তারা আরও বলছেন, তারা এই নিস্তব্ধতা মেনে নিচ্ছেন। কারণ এটা দরকার ছিল।

জেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম সিভয়েসকে বলেন, সেনাবাহিনী নামার পর থেকে শহরে নেমে এসেছে নিরবতা এবং নিস্তব্ধতা। বিশেষ করে বিদেশ থেকে যারা আসছেন তাদের কোয়ারান্টাইন নিশ্চিত করতে সেনাবাহিনীকে মাঠে নামানো হয়। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সর্বোপরি প্রশাসনের সাথে থেকে জনগণকে সেবা দিবেন সেনাবাহিনী। 

তিনি আরো বলেন, মূলত করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতেই সরকার কঠিন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। সম্ভবত এর চেয়েও কঠিন কঠিন সিদ্ধান্ত নিবেন সরকার।

এক প্রশ্নের জবাবে তৌহিদুল ইসলাম সিভয়েসকে বলেন, চট্টগ্রামের মানুষের প্রয়োজনে যা যা করা প্রয়োজন তার সবটাই করবেন জেলা প্রশাসক।

সরকার হাবীব

সর্বশেষ

পাঠকপ্রিয়