Cvoice24.com


করোনাভাইরাস প্রতিরোধে কতটা সচেতন নগরবাসী? 

প্রকাশিত: ০৯:০৮, ২৬ মার্চ ২০২০
করোনাভাইরাস প্রতিরোধে কতটা সচেতন নগরবাসী? 

ছবি: সিভয়েস

করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের ১৯২টি দেশে এখন পর্যন্ত বিস্তার লাভ করেছে এই ভাইরাসটি। করোনা সংক্রমণ থেকে বাদ যায়নি বাংলাদেশও। দেশে এ ভাইরাসটি প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। সরকারের রোগতত্ত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য মতে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ জন। মারা গেছেন ৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন। করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়ায় ১৮টি থেকে কমে মাত্র দু’টি আন্তর্জাতিক রুটে চলাচল বিমান বাংলাদেশ এয়ারলাইনস। 

সরকারের পক্ষ থেকে বারবার সবাইকে বাসায় অবস্থান করার কথা বললেও অনেকেই তা মানছিলেন না। কিন্তু দেশে করোনাভাইরাসে একজনের মৃত্যুর খবরের পর নিজেদের অনেকটাই গুটিয়ে নিয়েছেন চট্টগ্রামবাসী। গত বৃহস্পতিবার থেকে তার প্রভাব পড়েছে নগরীর শপিং মল, বাজার ও রাস্তায়। অনেকেই প্রয়োজনীয় সামগ্রীসহ ঘরে খাবার মজুদ করেছেন, আবার অনেকে পাড়ি দিয়েছেন গ্রামে।

প্রয়োজন ছাড়া কাউকে বাইরেও তেমন একটা দেখা যাচ্ছে না। নিতান্তই যারা বের হচ্ছেন, তারা জীবিকার তাগিদে। এদিকে যারা বন্দরনগরীতে নিজ উদ্যোগে হোম কোয়ারেন্টিনে আছেন তারা বলছেন, ভুক্তভোগী না হওয়া পর্যন্ত আমরা কোনও কিছু বিশ্বাস করতে চাই না। তাই সরকার আগে থেকে হোম কোয়ারেন্টিনে থাকার কথা বললেও সেটি কেউ মাথায় নেয়নি।

নগরীর চকবাজার এলাকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাহমিনা সুলতানা উর্মি বলেন, কে কী বললো, আমরা তা বিশ্বাস করতে বা মানতে চাই না। যখন করোনাভাইরাসে একজনের মৃত্যু হলো তখন সবার নজরে এলো বিষয়টি। কোনও উপসর্গ দেখা দিলে নিজেদের নিরাপত্তার জন্য অবশ্যই সবাইকে নিজ উদ্যোগে বাসায় থাকা উচিত। কারণ, সরকার তো একা সব করতে পারবে না। নিজ নিজ উদ্যোগে নিজেদেরকেও সচেতন হতে হবে।

গুলজার স্কুল মোড়ের বাসিন্দা রিজিয়া বেগম বলেন, একজন মারা যাওয়ার পর আমরা বাসা থেকে বের না হওয়ার বিষয়টি সিরিয়াসলি নিয়েছি। এখন সবাই সতর্ক। বিশেষ প্রয়োজন ছাড়া আমরা কেউ বাইরে যাচ্ছি না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত মঙ্গলবার (২৪ মার্চ) থেকে বিভাগীয় ও জেলা শহরগুলোতে সামাজিক দূরত্ব ও সতর্কতা ব্যবস্থা নিশ্চিত করতে জেলা প্রশাসনকে সহায়তা করতে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োজিত রয়েছে।

-সিভয়েস/এমআই/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়