Cvoice24.com


পবিত্র দুই মসজিদেও নামাজ স্থগিত

প্রকাশিত: ০৮:৩৭, ২০ মার্চ ২০২০
পবিত্র দুই মসজিদেও নামাজ স্থগিত

ফাইল ছবি।

রোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রধান দুই পবিত্র মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ নববীতে পবিত্র মসজিদে নামাজ স্থগিত করেছে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছেন সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ। বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে সৌদি কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিলো। 

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীর জেনারেল প্রেসিডেন্সির এক মুখপাত্র হানি বিন হোসনি হায়দারের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্সি ও নিরাপত্তা এবং স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার থেকেই গ্র্যান্ড মসজিদের আউটার স্কয়ারে (মসজিদ আল-হারাম) এবং নবীজীর মসজিদে (মসজিদ আল-নববী) উপস্থিতি ও নামাজ স্থগিত করা সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ১৮ মার্চ করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে মুসলমানদের প্রধান দুই পবিত্র মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ নববী বাদে সৌদি আরবের সব মসজিদের জামাতে নামাজ আদায় বন্ধ করা হয়েছে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে সৌদি গেজেট এ সিদ্ধান্তের কথা জানায়। সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল (দ্য কাউন্সিল অব সিনিয়র স্কলারস ইন সৌদি আরবিয়া) পবিত্র দুটি মসজিদ বাদে অন্য সব মসজিদে শুক্রবারের জুমা’র নামাজ ও দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে পড়া বন্ধের এ সিদ্ধান্ত দেয় বলে জানায় সৌদি গেজেট। রিয়াদে কাউন্সিলের ২৫তম বিশেষ জরুরি অধিবেশনে এ সিদ্ধান্ত নেওয়া হয়। মসজিদগুলোতে নামাজ বন্ধ থাকলেও আগের মতো নিয়মিত আজান হবে। 

সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিলের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, যে কোনো বড় বিপর্যয়ে সম্ভাব্য ক্ষতি কমাতে ইসলামী শরিয়া অনুযায়ী মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনা ভাইরাসে বড় ধরনের ঝুঁকি রয়েছে তাই জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল আপাতত জামাতে নামাজ বন্ধের সিদ্ধান্ত 

এই দিকে  বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত ১৮ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন। আইইডিসিআর বাংলাদেশে সংক্রমণের যে তথ্য দিচ্ছে, এতে দেখা যাচ্ছে, প্রবাসফেরত বা তাদের সংস্পর্শে থাকা ব্যক্তিরা ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছেন। কিন্তু অনেক প্রবাসফেরতকেই কোয়ারেন্টাইনে রাখা যাচ্ছে না। আশকোনায় হজক্যাম্পে এ নিয়ে হট্টগোলও বেধেছিল।

এই পরিস্থিতিতে সন্দেহভাজনদের কোয়ারেন্টাইনে রাখার দায়িত্ব দেয়া হয় সেনাবাহিনীকে। বৃহস্পতিবার (১৯ মার্চ) আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা এবং প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ সেনাবাহিনীকে দুইটি কোয়ারেন্টাইনের দায়িত্ব দিয়েছে সরকার। সেগুলো হলো- বিমানবন্দর সংলগ্ন হজক্যাম্প এবং উত্তরার দিয়াবাড়ি সংলগ্ন রাজউক অ্যাপার্টমেন্ট কোয়ারেন্টাইন।

এ কর্মসূচির অংশ হিসেবে বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং শেষে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্বাচিত ব্যক্তিবর্গকে বিমানবন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন শেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে।

-সিভয়েস/এমআই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়