image

আজ, মঙ্গলবার, ২ জুন ২০২০ ,


করোনা ভাইরাস সম্পর্কে চসিক চিকিৎসকদের সমন্বয় সভা অনুষ্ঠিত

করোনা ভাইরাস সম্পর্কে চসিক চিকিৎসকদের সমন্বয় সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে চসিক এলাকায় করোনা ভাইরাস সম্পর্কে চসিক চিকিৎসকদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। 

এসময় স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, ইনচার্জ ডা. ইসরাত জাহান, ডা. আশিষ কুমার মুখার্জী, ডা. নাছিম ভূঞা, কনসালটেন্ট ডা. দিদারুল মনির, ডাক্তার সুশান্ত বড়ুয়া, জেড এম ও ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্ত্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. মুজিবুল আলম চৌধুরী, image ডা. সুমন তালুকদার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদিকা ডাক্তার রোকেয়া সুলতানা মোবাইল ফোনে সরাসরি খোঁজ খবর নেন এবং দিক নির্দেশনা দেন। সভাপতির বক্তব্যে ডা. সেলিম আকতার চৌধুরী চসিক ডাক্তারদের উদ্দেশ্য করে বলেন, করোনা ভাইরাসের তদারকীর সকল দায়-দায়িত্ব সিটি কর্পোরেশনের উপর ন্যস্ত হয়েছে। 

এ বিষয়ে সিটি মেয়রকে সভাপতি এবং চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীকে সদস্য সচিব করে করোনা ভাইরাস প্রতিরোধে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। তাই চট্টগ্রাম নগরীর দায়িত্বটা আমাদেরকে যথাযথ ভাবে পালন করতে হবে। কোন রোগী যাতে ব্যর্থ হয়ে ফিরে যেতে না হয়, সে বিষয়ে সকল চিকিৎসককে দায়িত্ববান হওয়ার আহ্বান জানান ডা. সেলিম। 

এ প্রসঙ্গে তিনি বলেন, এই করোনা ভাইরাসের দেখভাল করার জন্য মোবাইল টিম রয়েছে। যদি কাউকে কর্মক্ষেত্রে অনুপস্থিত পাওয়া যায়, তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে সিটি কর্পোরেশনের হাত থাকবেনা বলে তিনি সকলকে হুশিয়ারি করেন। 

তিনি আরো বলেন, নগরীর প্রতিটি ওয়ার্ডে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হেলথ সেন্টার রয়েছে। এই সেন্টার সমূহে মেডিকেল অফিসারগণ রোগীদের যথাযথ চিকিৎসা প্রদান করবে। নগরীর কোনো ব্যক্তির সর্দি, জ্বর, কাশি দেখা দেয় সংশ্লিষ্ট ব্যক্তিকে সাথে সাথে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত হেলথ সেন্টার, মেমন মাতৃসদন হাসপাতাল ও চসিক জেনারেল হাসপাতালে নিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করার পরামর্শ দেন ডা. সেলিম। এ সব রোগীর ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেওয়া হবে না। তাদের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর এবং ইতিহাস লিখে হোম কোয়ারেন্টাইনে পাঠানোর পরামর্শ ডাক্তার সেলিমের। 

তবে কোনো চিকিৎসক করোনা ভাইরাস সংক্রমক হয়েছে মর্মে নিশ্চিত হওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেওয়া হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেওয়ার জন্য বর্তমানে চট্টগ্রামে প্রস্তুত রাখা হয়েছে ৩ টি হাসপাতাল। 

এগুলো হচ্ছে- চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, ফৌজদারহাট বিআইবি আইডি ও রেলওয়ে হাসপাতাল এর বাইরে প্রয়োজনে ব্যবহার করা হবে চট্টগ্রাম বন্দর হাসপাতাল। এছাড়া পরীক্ষা নিরীক্ষায় করোনা ভাইরাস সংক্রমন নিশ্চিত হলে এবং আইসুলেশন এর প্রয়োজন হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করা হবে। এ লক্ষে চমেক হাসপাতালে ৪টি আইসিইউ বেড প্রস্তুত রাখা হয়েছে। 

এমনকি মহামারি আকার ধরণ করলে তার ব্যবস্থা হিসেবে নগরীর ২টি স্কুলকেও প্রস্তুত রাখা হয়েছে। স্কুলগুলো হলো কাট্টলী পিএইচ আমীন একাডেমী ও চান্দগাঁও সিডিএ স্কুল এন্ড কলেজ। 

এ প্রসঙ্গে তিনি বিদেশ ফেরত কারো জ্বর, সর্দি, কাশি হলে কমিটির সদস্য সচিব ডাক্তার সেলিম আকতার চৌধুরীকে রির্পোট করতে বলা হয়। প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে নাম ঠিকানা ও মোবাইল নম্বর লিখে হোম কোয়ারেন্টাইনে পাঠানো এবং তদারকী করারও পরামর্শ দেন তিনি। যারা হোম কোয়ারেন্টাইন থাকবেন না তাদের প্রথমে বুঝানো হবে এরপরেও না মানলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে তিনি সংশ্লিষ্ট সকলকে সর্তক করে দেন।

-সিভয়েস/এমএম

আরও পড়ুন

নিজাম হাজারীর মা-ভাইয়ের মৃত্যুতে মেয়র নাছিরের শোক

ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীর মা দেলাআফরোজ ও বড়ভাই জসিম উদ্দিন বিস্তারিত

করোনাভীতি দূর করে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে: সিটি মেয়র

করোনা প্রাদুর্ভাবে গর্ভবর্তী মা  ও শিশুদের সুরক্ষিত রাখতে সদরঘাটস্থ বিস্তারিত

চমেকে ডিস ইনফেকশন অটো চেম্বার হস্তান্তর করলেন সিটি মেয়র

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা.আফতাবুল ইসলামের নিকট বিস্তারিত

করোনার উপসর্গ লুকোচুরি না করে চিকিৎসকের শরণাপন্ন হোন: মেয়র নাছির

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, করোনা ভাইরাস বিস্তারিত

সিটি মেয়রের কাছে ১০ হাজার মাস্ক ও ৪'শ পিপিই হস্তান্তর

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দীনের নিকট ১০ হাজার মাস্ক বিস্তারিত

ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা চান মেয়র

চিকনগুনিয়া, ডেঙ্গুসহ মশাবাহিত রোগ থেকে রেহাই পেতে নগরবাসীর সহযোগিতা বিস্তারিত

ত্রাণের জন্য নাম অর্ন্তভুক্তির আহ্বান মেয়রের

সরকারি ত্রাণের জন্য স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে নাম বিস্তারিত

সম্মিলিতভাবে ত্রাণ বিতরণের আহ্বান মেয়র নাছিরের

চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বিচ্ছিন্নভাবে ত্রাণ সামগ্রী বিতরণ না করে বিস্তারিত

নগরের ৩৮৪ স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করলো চসিক

নগরের ৩৮৪টি স্পটে হাত ধোয়ার ব্যবস্থা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বিস্তারিত

সর্বশেষ

ফটিকছড়িতে সার্ভেয়ারের ঝুলন্ত লাশ উদ্ধার

ফটিকছড়িতে  মফিজুল আলম মুন্সি (৫৫) নামের এক প্রবীণ দলিল লিখক ও সার্ভেয়ারের বিস্তারিত

মুখেই ফ্রন্টফাইটার, জে. হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের বেতন 'বন্ধ' ৫ মাস

কোভিড হাসপাতাল ঘোষিত চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। চট্টগ্রামে করোনা বিস্তারিত

চট্টগ্রামে আইসিইউসহ তিন কোটি টাকার সরঞ্জাম দিল এস আলম  গ্রুপ

  চট্টগ্রামের তিনটি হাসপাতালে করোনাভাইরাস (কোভিড-১৯) রোগীদের চিকিৎসায় বিস্তারিত

বান্দরবানে দিনব্যাপী কৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বান্দরবান সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের নিয়ে বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি