Cvoice24.com


অবশেষে বিচারক পেলো নারী শিশু ট্রাইব্যুনাল ৭

প্রকাশিত: ১৪:৪৯, ১৫ মার্চ ২০২০
অবশেষে বিচারক পেলো নারী শিশু ট্রাইব্যুনাল ৭

অবশেষে বিচারক পেল নারী শিশু-৭ ট্রাইব্যুনাল অবশেষে নতুন বিচারক পেয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭। দীর্গ ৬ মাসেরও বেশি সময় পর গুরুত্বপূর্ণ এ ট্রাইব্যুনাল পেয়েছেন বিচারক। ফলে সচল হতে শুরু করেছে ট্রাইব্যুনালের কর্মকাজ। নিয়মিত শুনানি থেকে শুরু করে মামলার রায়ও ঘোষণা করছেন নতুন বিচারক। আদালতসূত্র জানায়, গত ২৮ জানুয়ারী অতিরিক্ত জেলা ও দায়রা জজ আব্দুল মজিদকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকারের আইন ও বিচার বিভাগ। যার ফলে খালি পড়ে থাকা পদটি পূর্ণতা পায়।

আদালতসূত্র আরও জানায়, গত বছরের ২২ সেপ্টেম্বর বিচারক নুরুল ইসলাম বদলি হয়ে রাঙ্গামাটিতে চলে যান। এর পর থেকেই উক্ত আদালতটি বিচারকহীন ছিলেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী কপিল উদ্দিন সিভয়েসকে বলেন, বিচারক যখন ছিল না তখন মামলার স্তুপ ছিল অনেক। এখন নিয়মিত শুনানি হচ্ছে। সেই সাথে মামলা নিষ্পত্তিও হচ্ছে। নতুন বিচারক যোগদানের পর থেকে প্রায় ১৫ টিরও বেশি মামলা নিষ্পত্তি হয়েছে। তিনি আরও বলেন, বর্তমানে তাদের আদালতে ৯৯৮ টি মামলা রয়েছে। যার মধ্যে প্রায় সবগুলো মামলাই নারী শিশু ও শিশু মামলা। ট্রাইব্যুনালের সরকারী কৌসূলি খন্দকার আরিফ খন্দকার সিভয়েসকে বলেন, আদালতে বিচারক থাকবে সেটাই স্বাভাবিক। না থাকাটা অস্বাভাবিক। বিচারক যখন ছিল না তখন বিচার কাজ প্রায় বন্ধ ছিল। এখন বিচার কাজ চলছে। ন্যায় বিচার প্রতিষ্ঠায় যেটা খুবই জরুরী।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী কফিল উদ্দিন সিভয়েসকে বলেন, নতুন বিচারক যোগদানের পর থেকে ১৫টিরও অধিক মামলার নিষ্পত্তি হয়েছে। বর্তমানে আদালতে ৯৯৮টি মামলা বিচারাধীন। যার মধ্যে প্রায় সবগুলো মামলাই নারী ও শিশু সংশ্লিষ্ট।

ট্রাইব্যুনালের সরকারী কৌসূলি খন্দকার আরিফ খন্দকার সিভয়েসকে বলেন, নতুন বিচারকের যোগ দেওয়ার ফলে আদালতে বিচারক সংকটের কারণে সৃষ্ট মামলাজট ধীরে ধীরে কমবে। এতে বিচারপ্রার্থীরা উপকৃত হবেন।

সিভয়েস/এসএইচ/এসএএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়