Cvoice24.com


শৌচাগার ব্যবহারে সচেতনতা সৃষ্টিতে চসিকের সাইকেল র‌্যালি

প্রকাশিত: ১৪:৪৫, ২ মার্চ ২০২০
শৌচাগার ব্যবহারে সচেতনতা সৃষ্টিতে চসিকের সাইকেল র‌্যালি

জীবন জীবিকার তাগিদে প্রতিদিন লাখ লাখ কর্মজীবী চট্টগ্রাম মহানগরে প্রবেশ করছে। অথচ ভ্রাম্যমাণ এই  কর্মজীবীদের শৌচ কর্ম সম্পাদনের জন্য  নগরে পর্যাপ্ত টয়লেট নেই। আবার যেসমস্ত পাবলিক টয়লেট রয়েছে সেগুলো নামে টয়লেট হলেও অধিকাংশই কার্যত ব্যবহার অনুপযোগী। অস্বাস্থ্যকর নোংরা  পরিবেশ,দুর্গন্ধের কারণে টয়লেটগুলোর ত্রাহি অবস্থা। পাবলিক টয়লেটগুলোর এমন দূরাবস্থার জন্য সংশ্লিষ্ট পক্ষ যেমন দায়ী তেমনি ব্যবহারকারীদের অসচেতনতাও এ সমস্যার নেপথ্য কারণ বলে মন্তব্য করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মধ্যে এখনো টয়লেট ব্যবহার সম্পর্কে সচেতনতার সংকট রয়েছে বলেও তিনি বলেন। 

সোমবার সন্ধ্যায় নগরীর সিআরবি শিরিষ তলায় চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে বেসরকারি সেবা সংস্থা দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)'র ব্যবস্থাপনায় টয়লেট ব্যবহারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সাইকেল র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র টয়লেট ব্যবহারে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট সংস্থাকে ধন্যবাদ জানান। 

তিনি বলেন, নগরে চলমান কর্মজীবীদের জন্য টয়লেট গুরুত্বপূর্ণ একটি বিষয়। শৌচ কর্ম মানুষের জৈবিক একটি কাজ। এই নগরে টয়লেট আছে। কিন্তু নানা অব্যবস্থাপনা ও অসচেতন ব্যবহারের কারণে পাবলিক টয়লেটগুলো বলতে গেলে ব্যবহারের অনুপযোগী। নগরের টয়লেট সমস্যা দূরীকরণে চট্টগ্রাম সিটি করপোরেশন বেসরকারি সংস্থা ডিএসকে'র উদ্যোগে নগরে ৫টি  আধুনিক টয়লেট নির্মাণ করেছে। এই প্রকল্প বাস্তবায়নে বেসরকারি সংস্থা কিম্বার্লি ক্লার্ক ও ওয়াটার এইড সহায়ক শক্তি হিসেবে কাজ করছে। টয়লেটগুলোতে নারী বান্ধব পরিবেশ, সিসি টিভি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষনিক নিরাপত্তা ব্যবস্থা, সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থাও করা হয়েছে। 

জানা গেছে, ইতোপূর্বে নগরীর কেসি দে রোড, লালদীঘি পাড় জেল গেট সংলগ্ন স্থান, অক্সিজেন মোড়, বিবিরহাট গরুর বাজার ও শাহ আমানত সংযোগ সড়ক নতুন ব্রীজ এলাকায় এই আধুনিক টয়লেট নির্মাণ করা হয়েছে। কাপ্তাই রাস্তার মাথা ও ২ নং গেইট শেখ ফরিদ মার্কেটে নির্মিত টয়লেট দুটি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে

অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসা ডিএমডি গোলাম হোসেন, ডিএসকে প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত ও প্রকল্প কর্মকর্তা উজ্জ্বল শিকদার উপস্থিত ছিলেন।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়