Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


মালয়েশিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিমের স্ত্রী!

প্রকাশিত: ০৯:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০২০
মালয়েশিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিমের স্ত্রী!

মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. ওয়ান আজিজা ওয়ান ইসমাইল সে দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হতে পারেন। একটি ব্যর্থ অভ্যুত্থান ব্যর্থ হওযার প্রেক্ষাপট প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ আজ সোমবার পদত্যাগ করেছেন। এখন অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার তোড়জোর চলছে। ওই সরকারের প্রধানমন্ত্রী হতে পারেন আজিজা। এদিকে আনোয়ার ইব্রাহিম বলেছেন, তিনি মনে করেন না যে মাহাথির মোহাম্মদ প্রাসাদ অভ্যুত্থানের এই ষড়যন্ত্রের সাথে জড়িত ছিলেন। বরং বিশ্বাসঘাতকেরা তার নাম ব্যবহার করেছেন বলে তিনি দাবি করেন। তিনি মাহাথিরের সাথে সাক্ষাতের পর এ মন্তব্য করেন।

একটি সূত্র মালয় মেইলকে জানিয়েছেন, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে ড. ওয়ান আজিজা ওয়ান ইসমাইলকে মনোনীত করেছেন ড. মাহাথির। ক্ষমতাসীন পাকাতান হারাপান প্রশাসন থেকে মাহাথিরের নিজের দল পার্তি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া (বারসাতু) সরে যাওয়ার পর তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ওই সূত্রটি জানিয়েছে।

একই সূত্র বলেছে, পিকেআর দলের ডেপুটি প্রেসিডেন্ট ও অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী সেরি আজমিন আলী এবং গৃহায়ণ ও স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রী জুরাইদা কামারুদ্দিনকে দল থেকে বরখাস্ত করা হয়েছে। ফেসবুকে আলাদা এক পোস্টে পার্তি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া (বারসাতু) বা পিপিবিএম দলের সভাপতি মুহিদ্দিন ইয়াসিন বলেছেন, তার দল ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য ২৩ শে ফেব্রুয়ারি দলের শীর্ষ নেতৃত্বের একটি বিশেষ বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয় ক্ষমতাসীন পাকাতান হারাপান ত্যাগ করবে দল।

তিনি আরো বলেছেন, পিপিবিএম দলের সব সদস্য পার্লামেন্টে পাকাতান হারাপান ত্যাগ করেছেন। তারা সবাই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করে একটি ঘোষণায় স্বাক্ষর করেছেন।

উল্লেখ্য, ড. আজিজা মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের স্ত্রী। পিকেআর দলের প্রেসিডেন্ট এখন আনোয়ার ইব্রাহিম। তার ঘনিষ্ঠ একটি সূত্রের কাছে জানতে চাওয়া হয়, ড. মাহাথিরের পদে আজিজাকে বসানো হবে কিনা।

 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়