মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র

প্রকাশিত: ০৮:০১, ২৪ ফেব্রুয়ারি ২০২০
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র

ফাইল ছবি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ রাজার কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির রাজার কাছে তিনি এ পদত্যাগপত্র জমা দেন। দুই লাইনের এক বিবৃতিতে মাহাথির বলেন, কুয়ালালামপুর সময় দুপুর ১টায় তিনি দেশের রাজার কাছে তার পদত্যাগের বিষয়টি অবহিত করেন। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, মাহাথিরের দল প্রিবুমি বারসাতুও ক্ষমতাসীন পাকাতান হারাপান সরকারের জোট থেকে সরে দাঁড়িয়েছে। বেশ কয়েকদিন ধরেই মালয়েশিয়ায় রাজনৈতিক টানাপোড়েন চলছিল। রোববার রাতে শোনা যায়, ৯৪ বছর বয়সী মাহাথিরের দল নতুন একটি সরকার গঠনের পরিকল্পনা করছে। ওই পরিকল্পনা থেকে তার উত্তরসূরি হিসেবে ৭৪ বছর বয়সী আনোয়ার ইব্রাহিমকে বাদ দেয়া হয়েছে। ইউএমএনও নেতৃত্বাধীন বারিসান ন্যাশনালকে ক্ষমতা থেকে হটাতে গত ২০১৮ সালের নির্বাচনে জোটবদ্ধ হন মাহাথির ও আনোয়ার। অবিশ্বাস্য এক জয়ে ক্ষমতায় ফিরে প্রধানমন্ত্রী হন মাহাথির মোহাম্মদ।

এদিকে স্ট্রেইট টাইমস জানায়, মালয়েশিয়ার রাজা এ পদত্যাগপত্র গ্রহণ করবেন না। কারণ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে মাহাথিরের প্রতি। রোববার (২৩ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতারা কয়েক দফা বৈঠক করার পর থেকেই মাহাথির পদত্যাগের বিষয়টি আলোচিত হচ্ছিল।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রথম দফায় মাহাথির প্রধানমন্ত্রী থাকাকালে তার সরকারের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন আনোয়ার। কিন্তু দেশের অর্থনৈতিক সঙ্কট কিভাবে মোকাবিলা করা হবে তা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৯৯৮ সালে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়