image

আজ, রবিবার, ৬ ডিসেম্বর ২০২০


চট্টগ্রামে নাছিরই হচ্ছেন নৌকার প্রার্থী!

চট্টগ্রামে নাছিরই হচ্ছেন নৌকার প্রার্থী!

n

বন্দর নগরীতে শুরু হয়েছে নির্বাচনি আমেজ ,নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী কে হচ্ছেন, এ নিয়ে শুরু হয়েছে আলোচনা। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অনেকেই মেয়র পদে প্রার্থীতার জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। কিন্তু সবার চেয়ে এগিয়ে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম সিটি করপোরেশনে দুই হাজার ৫৫০ কোটি টাকার মেগা উন্নয়নসহ চট্টগ্রামে আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থানকে শক্তিশালী করার জন্য আওয়ামী লীগ সভাপতির আস্থাভাজন হয়ে উঠেছেন আ জ ম নাছির উদ্দিন।

১৯৯৪ সালে প্রয়াত আওয়ামী লীগ নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম সিটি করপোরেশনের image টানা ১৭ বছর মেয়র হিসেব দায়িত্ব পালন করেন। ২০১০ সালে বিএনপির এম মনজুর আলমের কাছে তিনি হেরে যান। পাঁচ বছর আওয়ামী লীগের হাতছাড়া থাকার পর আওয়ামী লীগ উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকরা ২০১৫ সালে সিটি কর্পোরেশন নির্বাচনে আ জ ম নাছিরের হাতে নৌকার বৈঠা তুলে দেন। নগরীর ভোটারা আ জ ম নাছির উদ্দীনের প্রতি আস্থা রাখেন এবং ফের চসিক নির্বাচনে আওয়ামী লীগের কাছে ফিরিয়ে আনেন আ জ ম নাছির উদ্দীন।

তবে প্রার্থীতার ব্যপারে যতই আলোচনা হোক না কেন। শেষ সমাধান আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই— এ বিষয়ে একমত সবাই।

এই মুহূর্তে মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার পাল্লা ভারি আছে আ জ ম নাছির উদ্দীনের। এছাড়া মহিবুল হাসান চৌধুরী নওফেল স্থানীয় সরকারের কর্মকাণ্ডে অনিচ্ছা থাকায় আ জ ম নাছিরই একক যোগ্য প্রার্থী মনে করছে নগরবাসী। দলীয় কর্মকাণ্ডে  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগকে সবার মতামতের ভিত্তিতে পরিচালনাসহ নানা ধরনের উদ্যোগে কারণে আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলে বারবার প্রশংসিত হয়েছেন তিনি। 

সিভয়েসের সাথে আলাপচারিতায় নগর পিতা আ জ ম নাছির উদ্দিন বলেন ,আমি জনগণের পাশে থেকে কাজ করার চেষ্টা করছি। নগর উন্নয়নের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ শুরু করেছি। চট্টগ্রামকে সত্যিকারের বাণিজ্যিক রাজধানী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি। এসব প্রকল্প পুরোপুরি চালু হলে পাল্টে যাবে চট্টগ্রামের অর্থনৈতিক চিত্র। চসিকের সেবাসংস্থা সমূহ তাদের নীতিমালার নগরবাসীকে সেবা দিয়ে যাচ্ছে। আমি নগরবাসীর জন্য ডোর টু ডোর কর্মসূচী থেকে শুরু করে চসিকের স্বাস্থ্য খাতে নগরবাসীর জন্য বিনামুল্যে চিকিৎসা সেবা চালু করেছি। প্রায় দুই হাজার ৫শত কোটি টাকার উন্নয়নের পাশাপাশি ,আরো দুই হাজার কোটি টাকার উন্নয়ন চলমান আছে।

‘আমি মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার আগের ২৫ বছরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে উন্নয়ন কাজ হয়েছে দুই হাজার ৫৫০ কোটি টাকার। আমি মেয়র হওয়ার পর গত সাড়ে চার বছরে হয়েছে তিন হাজার কোটি টাকার কাজ। অনুমোদন হয়েছে আরও আড়াই হাজার কোটি টাকার প্রকল্প। এছাড়া ছয় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প জমা আছে। মোট কথা, আমি চট্টগ্রাম সিটি করপোরেশনকে একটি টেকসই ভিত্তির ওপর দাঁড় করিয়েছি।’

রাজনীতি প্রসঙ্গে আ জ ম নাছির বলেন, ‘অতীতে আমাকে অনেকে ভুল বুঝতেন। কিন্তু গত চার বছরে আমাকে নিয়ে শীর্ষ পর্যায়ের অনেকের ভুল ভেঙেছে। আমার উদারতা, সবাইকে নিয়ে চলার মানসিকতাটুকু তারা এখন অনুধাবন করতে পারছেন। সেজন্য দূরত্ব এখন নেই বললেই চলে। আর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগকে আমরা সবার মতামতের ভিত্তিতে পরিচালনা করছি। এখানে সবাই বক্তব্য রাখতে পারেন, নিজস্ব মতামত দিতে পারেন। একক কিছু নয়, যৌথভাবে আমরা সিদ্ধান্ত নিয়ে কর্মকাণ্ড করছি। এর ফলে মহানগর আওয়ামী লীগেও কেউ যদি অতীতে আমাকে ভুল বুঝতেন, তারাও এখন সেটা বুঝতে পারছেন।’

সূত্রমতে জানা যায়, গত অক্টোবরে কেন্দ্রীয় সম্মেলনের পর আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে মহিবুল হাসান চৌধুরীকে চট্টগ্রামের রাজনীতিতে সক্রিয় হয়ে মেয়র নির্বাচনে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে তিনি সেই প্রস্তাবে রাজি হননি বলে বিভিন্ন গণমাধ্যমকে জানান এবং মনোনয়ন সংগ্রহ না করাই বিষয়টি পরিস্কার।

উল্লেখ্য, মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চসিকের বর্তমান মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু ও আওয়ামী লীগ নেতা মো. ইউনুছ, আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, সাবেক মন্ত্রী ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নুরুল ইসলাম বিএসসি, নুরুল ইসলাম বিএসসির ছেলে শিল্পপতি মুজিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম চৌধুরী ও কোষাধ্যক্ষ আবদুচ ছালাম।

আরও পড়ুন

‘বঙ্গবন্ধুর অবমাননা সহ্য করা হবে না’

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিস্তারিত

বিএনপি নেতা এম এ রহিমের মৃত্যু, বিএনপির শোক

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও আহ্বায়ক কমিটির বিস্তারিত

জানুয়ারির প্রথম সপ্তাহেই চসিক নির্বাচন

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট বিস্তারিত

ছাত্রলীগের নেতা বানাতে ঘুষ, তদন্তে কমিটি

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা ছাত্রলীগের কমিটি গঠনে আর্থিক লেনদেনের বিস্তারিত

মামুনুল হককে এমপি নিক্সন বললেন— ‌‘খেলা হবে’

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হককে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আওয়ামী বিস্তারিত

হেফাজত এখন বক্তব্য দিচ্ছে জামায়াতি স্টাইলে : নওফেল

‘যুদ্ধাপরাধী জামায়াত যখন খোলস পাল্টানোর চেষ্টা করছে, তখন জামায়াতিদের বিস্তারিত

আর্থিক লেনদেনের কমিটি গঠনে জড়িতদের শাস্তির দাবি

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের আওতাধীন সীতাকুণ্ড উপজেলা ছাত্রলীগের বিস্তারিত

‘অপশক্তির বিষদাঁত ভেঙে দিতে জনগণ প্রস্তুত’

সরকারের উন্নয়ন ও অগ্রগতির ঈর্ষণীয় সাফল্যকে প্রশ্নবিদ্ধ করতে উগ্র মৌলবাদ, বিস্তারিত

‘কোনো অপশক্তি বঙ্গবন্ধুর ভাস্কর্য ঠেকাতে পারবে না’

‘স্বাধীন দেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য হবেই। কোনো অপশক্তি নেই এটা প্রতিহত বিস্তারিত

সর্বশেষ

করোনায় চট্টগ্রামে মৃত্যুর মিছিলে আরও দুই, মোট ৩২২

গাদাগাদি করে গণপরিবহনে যাতায়াত, হাটবাজারগুলোর পরিস্থিতিও ভয়াবহ। মানা হয় বিস্তারিত

আনোয়ারায় ৭০ কেজি ইলিশ জব্দ

আনোয়ারায় ৭০ কেজি ইলিশ জব্দ

আনোয়ারা প্রতিনিধি

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় অবৈধভাবে জাটকা ইলিশ বাজারজাত করায় আনুমানিক বিস্তারিত

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে চবিতে বিক্ষোভ

কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার বিস্তারিত

সর্বনাশা পরকীয়ায় চট্টগ্রামে ২ খুন

সর্বনাশা পরকীয়ায় তছনছ হয়ে যাচ্ছে একেকটি সংসার। শুধু সংসার তছনছেই সীমাবদ্ধ বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close image