Cvoice24.com


মাস্ক নিয়ে ব্যবসায়ীদের ছিনিমিনি, বাড়তি দামে মিলছে মাস্ক

প্রকাশিত: ০৮:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২০
মাস্ক নিয়ে ব্যবসায়ীদের ছিনিমিনি, বাড়তি দামে মিলছে মাস্ক

ছবি : সংগৃহীত

চীনে ছড়ানো ‘করোনা’ ভাইরাস থেকে রেহাই পেতে মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এতে নগরীতে মাস্কের চাহিদা বেড়েছে। এর সুবাদে বেড়েছে দামও। নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখাযায়, সুবিধালোভি ব্যবসায়িরা ১০০-১২০ টাকার  প্রতিবক্স সার্জিক্যাল মাস্ক বিক্রি করছে ৪৫০-৫০০ টাকায়। অন্যদিকে ভ্রাম্যমান দোকানে ১০ টাকার মাস্ক বিক্রয় হচ্ছে ২০-৩০ টাকায় প্রতিপিস।

নগরীর আগ্রাবাদ, চকবাজার, আন্দরকিল্লার বেশ কয়েকটি দোকানে সরজমিনে দেখা যায়, বিভিন্ন ধরণের সার্জিক্যাল মাস্ক বিক্রি করছেন প্রতিবক্স ৪৫০-৫০০ টাকা। ‘করোনা’ আতঙ্কে সার্জিক্যাল মাস্কের চাহিদা অনেক বেড়ে যাওয়ায় দোকানদার, মাস্ক কোম্পানী এবং সংশিষ্টরা এর ফায়দা নিচ্ছে।

আগ্রাবাদের এলাকার ফার্মেসি ব্যবসায়ী ফরিদ উদ্দিন সিভয়েসকে বলেন, আমাদের দোকানে প্রতিদিন  দুই-তিনটি বক্সমাস্ক বিক্রি হত। এখন দৈনিক ১০-১৫ বক্স বিক্রয় হচ্ছে। এই সুযোগে কোম্পানী এবং পাইকাররা প্রতিবক্স মাস্কে ২৫০ টাকা দাম বাড়িয়েছেন। অধিক টাকায় ক্রয় করার কারণে দাম বাড়তি নিতে হচ্ছে।

হাজারীর গলির ঔষধ ব্যবসায়ী রুবেল দাশ সিভয়েসকে বলেন, সার্জিক্যাল মাস্কগুলো সাধারণত চীন থেকেই আমদানি হয়। কিন্তু এখন চীনে করোনা ভাইরাসের কারণে আমদানি আপাতত হচ্ছেনা। তাই মাস্কের পাইকারী এবং খুচরা বাজারে প্রভাব পরেছে।

ভোক্তভোগী ক্রেতা আমিনুন সিভয়েকে বলেন , ‘করোনা’ ভাইরাস এবং শহরের বায়ুদূষণের কারণে আমি এবং আমার পরিবার প্রতিনিয়ত মাস্ক ব্যবহার করি। হঠাৎ করে মাস্কের আকাশ চুম্বি দাম শুনে আমি হতবাক। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মাস্কের দাম বাড়িয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে কেমিস্ট এন্ড ড্রাগ সমিতি, চট্টগ্রাম জেলার সিনিয়র সহ-সভাপতি এবং মাস্ক আমদানীকারক নরুল গনি সিভয়েসকে বলেন, চাহিদার চেয়ে আমদানি কম এবং আরএফএল এবং গেটওয়ে কোম্পানী সাপ্লাই বন্ধ রাখায় মাস্কের দাম বেড়ে দ্বিগুন হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান সিভয়েসকে বলেন , ‘করোনা’ ভাইরাসের আবির্ভাবের পর থেকেই মাস্কের চাহিদা বেড়েছে। একইসঙ্গে সরবরাহও কমেছে ৷ ব্যবসায়ীরা প্রয়োজনের বেশি অতিরিক্ত মাস্ক আমদানি করে না। হঠাৎ বাজারে মাস্কের চাহিদা বাড়ায় কিছু সুবিধাবাদী ব্যবসায়ী মাস্কের দাম বাড়িয়েছে ,আমরা বাজার মনিটরিং করছি। আশাকরি দাম নিয়ন্ত্রণে আসবে।


-সিভয়েস/এসসি

তাপস বড়ুয়া

সর্বশেষ

পাঠকপ্রিয়