image

আজ, শনিবার, ৬ জুন ২০২০ ,


‘মরার উপর খাঁড়ার ঘা’

ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

ছবি : সিভয়েস

চন্দনাইশ উপজেলার ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে সরকার নির্ধারিত ভর্তি ফি’র পরিমাণ থেকে অতিরিক্ত ফি আদায় এবং এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে সরকারি নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। মাধ্যমিক, নিন্মমাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের প্রণীত ভর্তি নীতিমালা মানছে না স্কুল পরিচালনা পরিষদ। অতিরিক্ত আদায়কৃত টাকার পরিমাণ প্রায় লক্ষাধিক।

অভিযোগ আছে, ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন অযুহাতে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সর্বোসাকুল্যে ৫৭০ টাকা এবং ৯ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সর্বসাকুল্যে ৬২০ টাকা  এবং ফরম পূরণে বাবদ বিজ্ঞান বিভাগ image থেকে ২ হাজার ১শ’ টাকা, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে ২ হাজার টাকা করে আদায় করা হয়।

জানা গেছে, প্রত্যন্ত পাহাড়ি জনপদ চন্দনাইশ উপজেলার ধোপাছড়ি ইউনিয়নে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে একমাত্র উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ‘ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়’। নগরায়নের যুগে মানুষ যেখানে শহরমুখী, সেখানে ধোপাছড়ি ইউনিয়ন ও পুরানগড় ইউনিয়নের শীলঘাটা গ্রামের শিক্ষার্থীদের একমাত্র জ্ঞান আহরণের ভরসা স্কুলটি। এই  স্কুলটিতে ৬ষ্ঠ শ্রেণিতে ১৫৩ জন,৭ম শ্রেণিতে ১৮৩ জন, ৮ম শ্রেণিতে ১৭৯ জন, ৯ম শ্রেণিতে ২২২, ১০ম শ্রেণিতে ১৭১ শিক্ষার্থী বিদ্যালয়ে বর্তমানে অধ্যানয়রত আছেন। এই স্কুলের অধিকাংশ শিক্ষার্থীর পরিবার দরিদ্রসীমার নিচে বসবাস করে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন ভর্তি ফি সংক্রান্ত এক আদেশে বলা হয়, মাধ্যমিক, নিন্মমাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল/গ্রাম এলাকায় ৫০০ টাকা , পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না এবং এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ ফি বাবদ বিজ্ঞান বিভাগ ১ হাজার ৯৭০ টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগ ১ হাজার ৮৫০ টাকা। একই শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সেশন চার্জ নেয়া গেলেও পুনঃভর্তির ফি নেয়া যাবে না। আর ফি আদায়ে সরকারি বিধিবিধান অনুসরণ করা না হলে প্রচলিত আইন ও বিধি অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে ওই স্কুলের এসএসসি শিক্ষার্থী সিভয়েসকে বলেন, বিজ্ঞান বিভাগ থেকে ২ হাজার ১শ’ টাকা এবং মানবিক ও বানিজ্য বিভাগ থেকে ২ হাজার টাকা এসএসসি ফর্ম পূরণ বাবদ আদায় করলেও  আমাদের কোনো রশিদ দেওয়া হয়নি। শুধু শিক্ষার্থীদের থেকে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে পরবর্তীতে রশিদ প্রদানের আশ্বাস দিলেও এখনো পর্যন্ত কোনো রশিদ আমাদেরকে দেয়া হয়নি।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জসিম সিভয়েসকে বলেন, প্রধান শিক্ষক একার পক্ষে বেশি ফি আদায় করা সম্ভব না , এখানে অবশ্যই স্কুল কমিটি জড়িত থাকে। কারণ প্রধান শিক্ষক এবং স্কুল কমিটির সভাপতির স্বাক্ষর ছাড়া কোনো টাকা লেনদেনের সুযোগ নাই।

তবে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে বারবার এড়িয়ে যান স্কুল পরিচালনা কমিটির সভাপতি অশোক বড়ুয়া। এ বিষয়ে তিনি সিভয়েসকে বলেন, অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে আমি কিছুই জানি না। যদি কোনো অভিভাবক লিখিত অভিযোগ করে, টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করব। তবে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়টি স্বীকার করেছেন ধোপাছড়ি শীলঘাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। তিনি সিভয়েসকে বলেন, স্কুলের ম্যানেজিং কমিটি চুক্তিভিত্তিক শিক্ষকদের জন্য টাকা দেয় না এবং সরকারি কোনো সহযোগিতা আসে না। তাই অনেকটা বাধ্য হয়ে এই অতিরিক্ত টাকা আদায় করতে হচ্ছে। স্কুলে এমপিও ভুক্ত শিক্ষক আছেন ৯ জন,যেখানে স্কুলের প্রয়োজন ২০জন শিক্ষক। আমি যোগদান করার পর চুক্তিভিত্তিক কিছু শিক্ষক নিয়েছি যাঁদের বেতন দিতে হয় শিক্ষার্থীদের টাকা থেকে।

অভিভাবকরা বলছেন, সরকারের নির্ধারিত ফি’র চেয়ে বেশি টাকা নিয়ে স্কুলের কর্তৃপক্ষ গরীব শিক্ষার্থীদের হক মারছে। প্রধান শিক্ষক প্রত্যন্ত অঞ্চল হওয়াতে নিজের ইচ্ছেমত অনিয়মকে নিয়মে পরিণত করছে।

শিক্ষা অধিদপ্তর চট্টগ্রামের  আঞ্চলিক পরিচালক দেবব্রত দাশ সিভয়েসকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে বেশি ফি আদায় করলে তা অবশ্যই শিক্ষার্থীদের ফেরত দিতে হবে ,অন্যথায় আইন অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া অতিরিক্ত ভর্তি ফি ও ফরম ফিলআপ’র ক্ষেত্রে অতিরিক্ত টাকা আদায় করাটাও অপরাধ।

-সিভয়েস/এসসি

আরও পড়ুন

প্রস্তুত হয়নি ইউএসটিসি-ইম্পেরিয়াল হাসপাতাল, দিতে হবে চিকিৎসা ব্যয় 

চট্টগ্রাম নগরের বেসরকারি বৃহৎ দুটি হাসপাতালে করোনা চিকিৎসা চালুর সরকারি বিস্তারিত

মুখেই ফ্রন্টফাইটার, জে. হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের বেতন 'বন্ধ' ৫ মাস

কোভিড হাসপাতাল ঘোষিত চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। চট্টগ্রামে করোনা বিস্তারিত

অনাদরে থাকা হাসপাতালটিই এখন শেষ ভরসাস্থল

হাসাপাতাল সড়কেই গাড়ির লম্বা লাইন, মূল ফটকে প্রতিদিন ভেসে বেড়ায় ময়লার ভাগাড়, বিস্তারিত

ক্লিনিকে করোনা চিকিৎসা, সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে সংশয়

চট্টগ্রাম মহানগরীর বেসরকারি হাসপাতালগুলোতে ৪ হাজার ১৫৭টি শয্যা থাকলেও বিস্তারিত

চট্টগ্রামে মাথাচাড়া দিয়ে উঠছে বিলবোর্ড, মেয়রের কড়া হুঁশিয়ারি

বন্দর নগরী চট্টগ্রামের প্রধান সড়কে গত কয়েক বছর ধরে নয়নভরে সবুজ প্রকৃতি বিস্তারিত

করোনা/টিউশনি বন্ধে জীবিকা নিয়ে গৃহশিক্ষকদের কপালে চিন্তার ভাজ

টানা লকডাউনে টিউশনি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন গৃহশিক্ষকেরা। করোনা রোধ বিস্তারিত

করোনাকাল/ ইফতার বাজারে নেই সেই জৌলুশ, পাড়ার দোকানে মানছে না নিয়ম

সারাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে লকডাউন চলার মধ্যেই বিস্তারিত

লকডাউনকে পুঁজি করে চার-ছক্কায় আমদানিকারক ও মিল মালিকরা

সম্প্রতি সারাদেশে সরকার ঘোষিত লকডাউনকে পুঁজি করে লাগামহীন দ্রব্য মূল্যের বিস্তারিত

করোনা রোগীর চিকিৎসায় চট্টগ্রামে হচ্ছে ১০ শয্যার আইসিইউ 

করোনাভাইরাস মোকাবিলায় চট্টগ্রামের সরকারি হাসপাতালে নতুন করে ১০ শয্যার বিস্তারিত

সর্বশেষ

ছবিতে ঘাট শ্রমিকদের কর্মযজ্ঞ, মানছেন না স্বাস্থ্যবিধি

সাধারণ ছুটি বাতিলের পর নৌ ঘাটগুলোতে পুরো দমে চলছে পণ্য খালাসের কাজ। তবে বিস্তারিত

৫ জুন/ চট্টগ্রামে নতুন শনাক্ত ১৪০

  চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় চারটি ল্যাবের পরীক্ষায় করোনাভাইরাসে বিস্তারিত

১০ ঘণ্টার ব্যবধানে করোনা উপসর্গে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০ ঘণ্টার ব্যবধানে করোনা উপসর্গে বিস্তারিত

করোনাকে জয় করলেন বিআইটিআইডি'র ল্যাব প্রধান

১৪ দিনের হোম কোয়ারান্টাইনে থাকার পর অবশেষে করোনাকে জয় করলেন চট্টগ্রামের বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি