Cvoice24.com


সাধ্যের বাইরে রসুন,প্রতিযোগিতায় আলু-তিতকরলা,সবজি অপরিবর্তিত

প্রকাশিত: ০৪:৫০, ৩১ জানুয়ারি ২০২০
সাধ্যের বাইরে রসুন,প্রতিযোগিতায় আলু-তিতকরলা,সবজি অপরিবর্তিত

ফাইল ছবি।

চট্টগ্রামের বাজারে রসুন, আলু আর তিত করলা ছাড়া বাকি সবজির মূল্য অপরিবর্তিত রয়েছে।

নগরীর চকবাজার, ফিরিঙ্গি বাজারসহ বিভিন্ন বাজার পর্যবেক্ষণ করে দেখা যায়,খুচরা বাজারে রসুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৬০ টাকা দরে। খুচরা বাজারে তিত করলা প্রতি কেজি ৭০/৮০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে। পাইকারি বাজারে রসুনের বর্তমান মূল্য প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকা। গত সপ্তাহে ২৮-৩২ টাকা দরে বিক্রি হওয়া আলু মূল্য বেড়ে বর্তমান বাজার দর ৪০ টাকা।

এ ব্যাপারে নগরীর চকবাজারের সবজি ব্যবসায়ী জাহিদুল ইসলাম জানান,"এখন তিত করলার মৌসুম না হওয়ার কারণে মূল্য বৃদ্ধি পেয়েছ, এরকম কিছু কারণে অন্যান্য কিছু সবজি যেমন রসুন বা আলুর দাম ও বেড়েছে বাজারে।"

নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, এ সপ্তাহে বেশির ভাগ সবজির মূল্য স্থিতিশীল রয়েছে। খুচরা বাজারে বেগুন প্রতি কেজি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে, ফল প্রতি ৭০ টাকা, শিম প্রতি কেজি ৪০ টাকা, ফুলকপি প্রতি কেজি ৫০ টাকা এবং চাল কুমড়া প্রতি কেজি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

দ্রব্য মূল্যের বর্তমান বাজার দর সম্পর্কে ফিরিঙ্গি বাজারের ক্রেতা মোরশেদ বলেন, "দু'একটা সবজির কিছুটা মূল্য বৃদ্ধি পেলেও অনেক গুলোর মূল্য অপরিবর্তিত আছে। আমরা পেঁয়াজের মত আর কোন দ্রব্যের ইতিহাস সৃষ্টিকারী বৃদ্ধি দেখতে চাই না, এ ব্যাপারে সরকারের সজাগ দৃষ্টি কামনা করছি।"

চকবাজারে আরেক ক্রেতা শামসু বলেন, মাস খানেক আগেও বাজারে ব্যাপক মরিটরিং ছিল। বিশেষ করে পেঁয়াজের দর ক্রয় ক্ষমতার বাইরে যাওয়ার সময় অভিযানে নেমে যথেষ্ট আন্তরিক ছিলেন ভ্রাম্যমান আদালত। কিন্তু এখন আর সেই মনিটরিং এর দেখা মিলছে না। মনে হয় সারাবছর বাজার মনিটরিং এর ব্যবস্থা থাকলে কাঁচা বাজার থেকে ‍শুরু করে অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর দর ক্রয়সীমার মধ্যে থাকত।

-সিভয়েস/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়