image

আজ, বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০ ,


সাপ্তাহিক চট্টবাণীর বর্ষপূর্তির অনুষ্ঠানে ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

‘দেশের সামগ্রিক চিত্র তুলে ধরতে সংবাদ পত্রের ভুমিকা অপরিসীম’

‘দেশের সামগ্রিক চিত্র তুলে ধরতে সংবাদ পত্রের ভুমিকা অপরিসীম’

বিশ্বের কাছে একটি রাষ্ট্রকে ইতিবাচকভাবে তুলে ধরতে গণমাধ্যম তার হাতিয়ার হিসেবে কাজ করে। আজকে বিশ্বের দরবারে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের রোল মডেল হওয়ার যে সংবাদ আমরা জেনেছি তা গণমাধ্যমের কল্যাণে। তাই দেশের সামগ্রিক চিত্র তুলে ধরতে সংবাদ পত্রের ভুমিকা অপরিসীম। একটি বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল সংবাদ যেমন মানুষকে আনন্দ দেয় ঠিক তেমনি একটি অসত্য এবং ভিত্তিহীন সংবাদ বেদনার কারণ হয়ে দাড়াঁয়। তাই বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে হবে।

২৬ জানুয়ারী রবিবার নগরীর থিয়েটার ইনস্টিটিউট এ বহুল প্রচারিত “সাপ্তাহিক চট্টবাণী” পত্রিকার ৫ম বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান image অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

মনিদীপা চৌধুরী ও অর্পিতা ভদ্র প্রাপ্তির উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন চট্টবাণী পত্রিকার নির্বাহী সম্পাদক এস.ডি.জীবন।

“সাপ্তাহিক চট্টবাণী” পত্রিকার সম্পাদক মো: নুরুল কবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন লেখক,গবেষক ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ড. মাসুম চৌধুরী। তিনি বলেন, বর্তমানে ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার দাপটে “সাপ্তাহিক চট্টবাণী” পত্রিকা বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে টিকে আছে এবং এই পত্রিকা সেবার হাতিয়ার হিসেবে পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে। সমাজ বিনির্মাণে সংবাদমাধ্যম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে উল্লেখ করে তিনি বলেন, সংবাদ পরিবেশনের সময় সত্যতা ও বস্তুনিষ্ঠতা বজায় রাখতে হবে। সমাজের জন্য কাজ করতে হবে। মাদক,ইভটিজিং ,যৌতুক ও বাল্যবিয়ের মতো সামাজিক ব্যাধিগুলোর বিরুদ্ধে সোচ্চার হয়ে লেখনীর মাধ্যম্যে অগ্রণী ভুমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রিপোর্টাস ইউনিটর সাধারণ সম্পাদক ও দৈনিক বায়ান্ন পত্রিকার ব্যুরোচিফ কাজী হুমায়ুন কবির। তিনি বলেন, চট্টবাণী পত্রিকার এগিয়ে চলা আমাকে মুগ্ধ করেছে। বিশিষ্ট সাংবাদিক মো: নুরুল কবির এর সম্পাদনা ও তরুন সাংবাদিক এস.ডি.জীবন নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহন করার পর নতুন ব্যবস্থাপনায় একঝাঁক মেধাবী তরুন কলম সৈনিক এর সমন্বয়ে পত্রিকাটির সংবাদ প্রকাশের মানে ভিন্নতা পরিলক্ষিত হয়েছে আমার। আমি নতুন ব্যবস্থাপনায় চট্টবাণী পরিবারের সাথে যারা সম্পৃক্ত হয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব সভাপতি অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, চট্টগ্রাম হোটেল মালিক সমিতির সভাপতি হাবিববুর রহমান (সাবেক কমিশনার), সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিকী, ব্যবসায়ী মো. মোস্তাফিজুর রহমান চৌধুরী, সংগঠক লায়ন শফিউল আলম, বিজয়’৭১ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক লায়ন ডা. আর কে রুবেল,  সংগঠক ও সাংবাদিক এ কে এম আবু ইউসুফ, সংগঠক ডা. জামাল উদ্দিন, সাংবাদিক কামাল হোসেন, শিক্ষাবিদ লায়ন এইচ.এম.ওসমান সরওয়ার, রিপোটার্স ইউনিটির দপ্তর সম্পাদক মো: আব্দুর করিম সেলিম, জেটিভি অনলাইন এর ব্যুরোচিফ রাজু আহম্মেদ, পিডিসি’র মো: হেলাল উদ্দিন, দৈনিক পূর্বদেশ পত্রিকার ষ্টাফ রিপোর্টার মো: মনিরুল ইসলাম মুন্না, সাংবাদিক আসিফ ইকবাল, সাংবাদিক লায়ন আবু ছালেহ, সাংবাদিক লায়ন এস.বি.জীবন, ন্যাশনাল নিউজ ২৪ ডটকম এর বার্তা সম্পাদক কাজী মেহেদী কবির, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা বিশ্বজিৎ শর্মা, ডা. বেলাল হোসেন উদয়ন প্রমুখ।

এতে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক মাঈনুদ্দিন কাদেরী শওকত, চট্টগ্রাম রিপোটার্স ইউনিটির সভাপতি কিরণ শর্মা, সাংগঠনিক সম্পাদক মো. রাশেদুল আজিজ, সহ-সাংগঠনিক সম্পাদক মো. বাবুল মিয়া বাবলা, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক অরুন নাথ, নির্বাহী সদস্য মো: আলমগীর, চট্টবাণী পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক প্রিয়া সেন, নজরুল ইসলাম দুলাল, মোপলেস এর সজল দাশ, সাংবাদিক ইমরান সোহেল, বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদের মাহমুদুল করিম সহ চট্টবাণী মহানগর, জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে “সাপ্তাহিক চট্টবাণী” পত্রিকার সম্পাদক মো. নুরুল কবির বলেন, আমি শুধুই এই পত্রিকার একজন উদ্যোক্তা, বৃহত্তর চট্টগ্রামের জনগণই এই পত্রিকার সবকিছু। 

তিনি আরো বলেন, পত্রিকার পথ চলায় যাঁরা সহযোগিতা করেছেন বিশেষ করে লেখক,পাঠক,হকার, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের কাছে আমি বিশেষভাবে কৃতজ্ঞ। সেই সাথে পত্রিকার নির্বাহী সম্পাদক সহ নতুন ব্যস্থাপনায় যারা চট্টবাণী পত্রিকার সাথে সংযুক্ত হয়েছেন, পত্রিকাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং অক্লান্ত পরিশ্রম করে অনুষ্ঠান সফল করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে ভালো প্রতিবেদন তৈরির জন্য খাগড়াছড়ি জেলা প্রতিনিধি মো. আবদুল জলিলকে জেলা পর্যায়ে সেরা প্রতিবেদক ও জেলা ফটোগ্রাফার মো. ইদ্রিছ আলী কে সেরা ফটোগ্রাফার হিসেবে সম্মাননা প্রদান করা হয়। সেই সাথে পত্রিকায় অবদান রাখার জন্য অফিস এক্সিকিউটিভ আফরাহ জাহান ও ডিজাইনার আতাউর রহমান চৌধুরী জুয়েল কে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। শুরুতেই চমকপ্রদ গান পরিবেশন করে সবাইকে তাক লাগিয়ে দেন চট্টবাণী পত্রিকার শিক্ষানবিশ প্রতিবেদক মানিক দাশ। একে একে সঙ্গীত পরিবেশন করেন বিপাশা ধর বীণা, চন্দ্রিমা ভৌমিক রাত্রি, অমি চক্রবর্তী, এস.ডি.জীবন, সাংবাদিক সমীরন পাল, মো: হারুনুর রশিদ, জোবাইর বিন জিহাদী। নৃত্যশিল্পী ও প্রশিক্ষক নেভী দাশ অথৈ এর পরিচালনায় নৃত্য পরিবেশন করেন কৃত্তিকা নৃত্যালয়ের শিক্ষার্থীরা এবং ওয়াছিফা চৌধুরী।

চট্টগ্রামের সঙ্গীতাঙ্গন ও নৃত্যাঙ্গনে অবদান রাখার জন্য সঙ্গীতশিল্পী বিপাশা ধর বীণা, চন্দ্রিমা ভৌমিক রাত্রি, অমি চক্রবর্তী ও নৃত্য প্রশিক্ষক নেভী দাশ অথৈ ও কে সম্মাননা শিশুশিল্পী তৃষাণ দে (বর্ণ) কে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয় ।

সিভয়েস/বিজ্ঞপ্তি

আরও পড়ুন

বান্দরবানে ‘সূর্যমুখী’র ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

‘সব শিশুরা লড়বো, সবুজ পৃথিবী গড়ব’ প্রতিপাদ্যে বান্দরবানে শিশু কিশোর বিস্তারিত

‘পড়ালেখার পাশাপাশি খেলাধুলার প্রয়োজন’

পড়ালেখার পাশাপশি খেলাধুলার প্রয়োজন বলে মন্তব্য করেছেন সাবেক উপজেলা বিস্তারিত

যুব কার্যক্রমে প্রচার প্রকাশনা বিষয়ক সভা সম্পন্ন

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি আয়োজনে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের বিস্তারিত

নগরের বিপ্লব উদ্যানে ‘আলমারাই’ ফুডকোর্ট’র যাত্রা শুরু

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ‘আলমারাই’ ফুডকোর্ট। মানসম্মত বিস্তারিত

মহাত্মা গান্ধী এ্যাওয়ার্ড পাচ্ছেন এডভোকেট কানিজ কাউসার

আইন পেশায় বিশেষ অবদান রাখায় মহাত্মা গান্ধী এ্যাওয়ার্ড-২০২০ পাচ্ছেন বিস্তারিত

কাউন্সিলর পদে আ.লীগের মনোনয়ন ফরম নিলেন মুন্নী

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়ন বিস্তারিত

মৃগী রোগে বৈদ্য কিংবা কবিরাজের অপচিকিৎসা না নেয়ার আহবান

পরিবারের কারো মৃগী রোগের উপসর্গ দেখা দিলে বৈদ্য কিংবা কবিরাজের অপচিকিৎসা বিস্তারিত

ফুটন্ত কিশোর সংঘের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

সামাজিক সংগঠন ‘ফুটন্ত কিশোর সংঘের’ ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী বিস্তারিত

বাগমনিরামে মহিলা সমাবেশ অনুষ্ঠিত

আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন কে কেন্দ্র করে মহিলা সমাবেশ বিস্তারিত

সর্বশেষ

পরিকল্পনা মন্ত্রীর জন্য সংসদে কচুরিপানা নিলেন রওশন এরশাদ!

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের জন্য কচুরিপানা নিয়ে গিয়েছিলেন বিরোধী দলী বিস্তারিত

আওয়ামী লীগের ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ঘোষণা কাল

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড বিস্তারিত

কাউন্সিলর পদে ১৪ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়ন পত্র সংগ্রহ করতে শুরু করেছেন বিস্তারিত

মেয়র পদে লড়তে বিএনপির মনোনয়ন চান পাঁচ নেতা

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে বিএনপির প্রার্থী হতে পাঁচজন বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি