Cvoice24.com


চালকের আসনে মেয়র নাছির, বারইপাড়া খাল খনন উদ্বোধন

প্রকাশিত: ০৮:৫৯, ২৮ জানুয়ারি ২০২০
চালকের আসনে মেয়র নাছির, বারইপাড়া খাল খনন উদ্বোধন

ছবি: সিভয়েস

বহদ্দারহাট বারইপাড়া হতে কর্ণফুলী পযর্ন্ত খাল খনন প্রকল্প শুভ উদ্বোধন করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) সকালে এ প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন কালে মেয়র বলেন, ১৯৯৫ সালের ড্রেনেজ মাস্টার প্ল্যান অনুসরণ করে বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত নতুন খাল খনন করার পরিকল্পনা নিয়ে একটি ডিপিপি তৈরি করা হয়েছিল। সেখানে খালের দু’পাশে সড়ক নির্মাণ করে খাল খননের বিষয় উল্লেখিত থাকে। কিন্তু একনেক সভায় সংযোজনীসহ প্রকল্পের চূড়ান্ত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পকে পর্যটন স্পট হিসেবে রূপায়নের নির্দেশনা দেন। তিনি নান্দনিক দিক বিবেচনায় খালের দু’পাশে ওয়াক ওয়ে ব্যবস্থা রাখার নির্দেশনা দেন। প্রকল্পটি বাস্তবায়িত হলে শুলকবহর, ষোলশহর, বাকলিয়াসহ সংশ্লিষ্ট এলাকার জলাবদ্ধতা সমস্যা আর থাকবে না। একই সাথে খালের দু’পাশে সড়ক ও ওয়াক ওয়ে নির্মাণ হলে নগরবাসীর নতুন যোগাযোগ ব্যবস্থা সৃষ্টির বিনোদন স্পট হিসেবেও পরিচিত পাবে। চট্টগ্রাম নগরে বহদ্দারহাট বারই পাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত এই খাল হবে ঢাকার হাতির ঝিল প্রকল্পের আদলে। ভৌগলিক অবস্থানের কারণে এই খাল খনন প্রকল্পের প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, নতুন খালটি নগরীর বারই পাড়াস্থ চাক্তাই খাল থেকে শুরু করে শাহ্ আমানত রোড হয়ে নুর নগর হাউজিং সোসাইটির মাইজপাড়া দিয়ে পূর্ব বাকলিয়া হয়ে বলির হাটের পাশে কর্ণফুলী নদীতে গিয়ে পড়বে। খালটির দৈর্ঘ্য হবে আনুমানিক ২ দশমিক ৯ কিলোমিটার এবং প্রশস্ত ৬৫ ফুট। খালটির মাটি উত্তোলন, সংস্কার ও নতুন যোগাযোগ ব্যবস্থা সৃষ্টির লক্ষ্যে খালের উভয় পাশে ২০ ফুট করে ২টি রাস্তা ও ওয়াক ওয়ে নির্মাণ করার কথা রয়েছে।

এই নতুন খাল খনন প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১২৫৬ কোটি ১৫ লাখ ৫৬ হাজার টাকা। এতে সরকারি জিওবি অর্থায়নে ৯৪২ কোটি ১২ লাখ টাকার কাজ হবে। অন্যদিকে চসিকের নিজস্ব অর্থায়নে প্রায় ৩১৪ কোটি ৪ লাখ টাকার প্রকল্প বাস্তবায়িত হবে। খাল খনন কাজে অধিগ্রহণকৃত ২৫.১৬৭ জমির মূল্য ক্রয় বাবদ ব্যয় করা হবে ১১০৩ কোটি ৮৪ লাখ টাকা।

প্রকল্পের প্রাথমিক মেয়াদ ছিল ২০১৪ জুলাই থেকে ২০১৭ জুন পর্যন্ত। পরবর্তীতে মেয়াদ সংশোধন করে তা চলতি বছরের জুন পর্যন্ত করা হয়েছে। ২০১৮ সালের ৭ নভেম্বর প্রকল্পের প্রথম সংশোধনী একনেক অনুমোদন দেয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে চসিক কাউন্সিলর হারুনুর রশীদ, আশরাফুল আলম, চসিক প্রধান প্রকৌশলী লে কর্ণেল সোহেল আহমদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকসহ স্থানীয় জনসাধারণ, সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

-সিভয়েস/ইউডি/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়