Cvoice24.com


‘করোনা’ ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতরের যত প্রস্তুতি

প্রকাশিত: ০৫:৫০, ২৮ জানুয়ারি ২০২০
‘করোনা’ ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতরের যত প্রস্তুতি

ফাইল ছবি।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া নতুন ‘করোনা’ ভাইরাসের প্রাদুর্ভাব পৃথিবীর বিভিন্ন দেশে দেখা দিয়েছে। তাই এই ভাইরাস প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর। কোনো অবস্থাতেই যেন এই ভাইরাস দেশে আসতে না পারে সে ব্যাপারে মন্ত্রিসভার এক বৈঠকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এরই অংশ হিসেবে দেশের সব সরকারি হাসপাতালে, বিশেষ করে ৮টি বিভাগের জেলা সদর ও মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কমপক্ষে ৫ শয্যার আইসোলেশন ইউনিট চালু করা হচ্ছে। স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় উপকরণ বিশেষ করে মাস্ক, টুপি, হ্যান্ড গ্লোবস, চশমা, অ্যাপ্রোন, রেইনকোর্ট ইত্যাদি প্রয়োজনমতো সংগ্রহ করতেও বলা হয়েছে।

ইতোমধ্যে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক পত্রে দেশের সব বিভাগীয় ও জেলা হাসপাতালে আইসোলেশন ইউনিট স্থাপনের নির্দেশনা দেয়া হয়। এছাড়া ৩টি বিমানবন্দর, ২টি সমুদ্রবন্দরসহ দেশের ২৪টি প্রবেশপথে নেয়া হয়েছে নিরাপত্তামূলক ব্যবস্থা। খোলা হয়েছে হেলথ ডেস্ক।

নতুন ‘করোনা’ ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া না গেলেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সম্ভাব্য সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

আজ পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় জরুরি সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এছাড়া এ বিষয়ে আজ (মঙ্গলবার) সচিবালয়ে চীন ভ্রমণ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি আন্তঃমন্ত্রনালয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়