Cvoice24.com


যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ছাড়া কোনো অঞ্চলের উন্নয়ন সম্ভব নয়: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:৫৮, ২৬ জানুয়ারি ২০২০
যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ছাড়া কোনো অঞ্চলের উন্নয়ন সম্ভব নয়: প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সারা বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য যোগযোগ ব্যবস্থা বৃদ্ধি করে দিচ্ছি। কারণ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ছাড়া একটি অঞ্চলের উন্নয়ন হতে পারে না। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছেন। তাঁর ২৪ বছর সংগ্রাম এবং মহান মুক্তিযোদ্ধার বিজয়ের মধ্য দিয়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি।

রবিবার (২৬ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রকল্প উদ্বোধনের আগে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।  

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ যখন স্বাধীন হয়েছিল। তখন বাংলাদেশের মানুষ ধৈর্য্যের সীমার নিচে বাস করতো। এক বেলা খাবার যোগাড় করা কষ্টকর ছিল। থাকার ঘর ছিল না। চিকিৎসার ব্যবস্থা ছিল না, শিক্ষার সুযোগ ছিল না। সবকিছু থেকে অবহেলিত, বঞ্চিত একটি জাতি ছিল। এ জাতির আর্তনাদ মুক্তির জন্য সংগ্রাম করেছিলেন বঙ্গবন্ধু। তিনি চেয়েছিলেন বাংলাদেশের প্রত্যেকটা মানুষ তাদের অন্ন, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা পাবেন।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু একটি সংবিধান উপহার দিয়েছিলেন। ওই সংবিধানে এই মৌলিক চাহিদাগুলোর কথা স্পষ্ট বলা আছে।

প্রধানমন্ত্রী বলেন, একটি দেশকে স্বাধীনভাবে উন্নয়ন করতে হলে শুধু রাজনীতিভিত্তিক উন্নয়ন করলে হবে না। তৃণমুল পর্যায়ে যেই মানুষগুলো থাকে তাদের আত্নসামাজিক উন্নতির কথা চিন্তা করতে হবে। কেননা, তাদের উন্নয়ন ছাড়া কোনো দেশে উন্নত হতে পারে না। এটাই হলো বাস্তবতা।  

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‌‘বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১২ঘণ্টা সম্প্রচার কার্যক্রম, খুলনা ওয়াসার ‘খুলনা পানি প্রকল্প, চট্টগ্রামে শেখ রাসেল পানি শোধনাগার, ও এল জি ই ডি কর্তৃক ৯টি ব্রিজ, তিতাস নদীর উপর পিসি গার্ডার সেতু ও মানিকগঞ্জ জেলার কালিগঙ্গা নদীর উপর পিসি গার্ডার সেতু এবং বাংলাদেশ রেলওয়ের নতুন ট্রেন সংযোজন, রুট বর্ধিতকরণ ও ট্রেনের র‍্যাক পরিবর্তন ও মোবাইল আপস এর মাধ্যমে পল্লী লেনদেন কার্যক্রম উদ্বোধন করেছেন।

-সিভয়েস/এমএম/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়