Cvoice24.com


মুক্তিযোদ্ধা রুনুকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া সমাহিতের ঘটনায় তদন্ত কমিটি

প্রকাশিত: ১৫:৪৬, ২৩ জানুয়ারি ২০২০
মুক্তিযোদ্ধা রুনুকে রাষ্ট্রীয় মর্যাদা ছাড়া সমাহিতের ঘটনায় তদন্ত কমিটি

সাতকানিয়ায় প্রয়াত মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধর প্রকাশ পি কে ধর রুনু কে রাষ্ট্রীয় মর্যাদা না দিয়ে সমাহিত করায় ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে সাতকানিয়া উপজেলার মাসিক সাধারণ ও আইন-শৃঙ্খলা কমিটির সভায় একজন সদস্য এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করলে স্থানীয় সাংসদ অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী উক্ত কমিটি গঠনের নির্দেশ দেন। 

জানা যায়, গতকাল বৃহস্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনে সাতকানিয়া উপজেলার সাধারণ ও আইন-শৃঙ্খলা কমিটির সভায় উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আবু তাহের এলএমজি প্রণব কুমার ধরকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করার পক্ষে সাফাই বক্তব্য ও চুক্তি উপস্থাপন করলে উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সভাপতি এডভোকেট প্রদীপ কুমার চৌধুরী তার বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে বলেন, জাতির একজন শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধা সরকারি তালিকাভুক্ত হয়েও মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদা না পাওয়া পুরো জাতির জন্য লজ্জাজনক। রুনুকে মুক্তিযোদ্ধা নয় বলে অপবা দেয়ার পাশাপাশি কিছু মুক্তিযোদ্ধা উল্টো তার বিরুদ্ধে যে অভিযোগ দিয়েছেন বিষয়টির জন্য একটি তদন্ত কমিটি গঠনের আহবান জানান। 

অপরদিকে এড. প্রদীপ কুমার চৌধুরীর বক্তব্য সমর্থন করে সভায় উপস্থিত স্বাচিপের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. আ.ম.ম মিনহাজুর রহমান বলেন, প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল গঠনে ভোট দিয়ে নেতৃত্ব নির্বাচিত করেছেন রুনু। তার ভোটার নাম্বার হচ্ছে ৭। এছাড়া মুক্তিযোদ্ধারে বিভিন্ন অনুষ্ঠানে সম্মাননা স্মারক ও পুরস্কার গ্রহণও করেন তিনি। বিজয় দিবসের সম্মাননা গ্রহনের ২৮ দিন পর পরলোক গমন করলে তার বিরুদ্ধে ভূয়া মুক্তিযোদ্ধা অভিযোগ দেয়াটা দূরবিসন্ধিমূলক। তাছাড়া গেজেট বলবৎ থাকার পরও ইউএনও বা প্রশাসক রুনুা কে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করার যে সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন-আমি এর তীব্র নিন্দা জানাই। পাশাপাশি প্রশাসক হিসেবে তিনি তার দায়িত্ব এড়াতে পারেন কি না তা তদন্তেরাবী রাখে।

সাধারণ ও আইন শৃঙ্খলা কমিটির সভার প্রধান উপদেষ্টা চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী প্রয়াত মুক্তিযোদ্ধা রুনু ধরের প্রতি সম্মান জানিয়ে বলেন, রুনু বাবু আমার পরিবারের সদস্যের মত ছিলেন। তার মৃত্যুর খবর শুনে আমি কেঁদেছি। আমার জানা মতে তিনি একজন মুক্তিযোদ্ধা। তার জীবদ্দশায় কেউ কোন দিন এ প্রশ্ন তুলেননি। 

তিনি আরো বলেন, কেন তাঁকে রাষ্ট্রীয় মর্যাায় সমাহিত করা হলো না-এ জন্য একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। এ কমিটি আগামী ১৫ দিনের মধ্যে তার নিকট (এমপি) তদন্ত প্রতিবেদন দাখিল করবেন। সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম.এ মোতালেবকে প্রধান করে ইউএনও মোবারক হোসেন, স্বাচিপ নেতা ডা. আ.ম.ম মিনহাজুর রহমান ও ঐক্য পরিষদ উপজেলা নেতা এড. প্রদীপ কুমার চৌধুরীসহ ৪ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়।  

-সিভয়েস/এমএম

সাতকানিয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়