উন্নয়ন কাজে জড়িত ঠিকাদারদের করুণা করার সুযোগ নেই: মেয়র

প্রকাশিত: ১৩:০৪, ২১ জানুয়ারি ২০২০
উন্নয়ন কাজে জড়িত ঠিকাদারদের করুণা করার সুযোগ নেই: মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, উন্নয়ন কাজে জড়িত ঠিকাদারদের করুণা দেখার কোন সুযোগ নেই। তাদের কাছ থেকে কার্যাদেশ মতে শতভাগ কাজ আদায় করতে হবে। কাজের গুণগত মানের ক্ষেত্রে কোন ধরণের আপোষ করা যাবে না। 

মঙ্গলবার (২১ জানুয়ারি) চসিক থিয়েটার ইন্সটিটিউট হলে ৫৪তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র এমন কথা বলেন। 

চসিকের কর্মকান্ডের জবাবদিহিতার কথা উল্লেখ করে মেয়র বলেন, চসিকের গ্রাউন্ড লেভেলে জনবল কমে গেছে। অতিরিক্ত দায়িত্ব নিয়ে সকলকে মাঠ পর্যায়ে কাজ করতে হবে। তাই মাঠ পর্যায়ের সুপারভাইজার সঠিকভাবে কাজ তদারকি করছে কিনা তা দেখভালের দায়িত্ব উপসহকারী প্রকৌশলীদের। আর উপসহকারী প্রকৌশলীরা মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে তদারকি করছে কিনা তার দেখভাল নির্বাহী প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীর। তাই নিজেদের মধ্যে সমন্বয়টা নিভিড়ভাবে করতে হবে। 

মেয়র বলেন, মুজিববর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে মশকমুক্ত, পরিচ্ছন্ন, সবুজনগরী বিনির্মাণ সংক্রান্ত কর্মপরিকল্পনার আলোকে চসিকের উদ্যোগে নগরীর ফুটপাত, গোলচত্বর ও সড়কসমূহের সবুজায়ন, সৌন্দর্যবর্ধন করা হবে এবং নিয়মিতভাবে আউটসোর্সিং এর মাধ্যমে এ নগরের সৌন্দর্যবর্ধনের কাজ অব্যাহত রাখতে হবে।

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে সরকারি উদ্যোগে দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মুজিব বর্ষ পালিত হবে। ইতোমধ্যে কাউন্ট-ডাউন ক্লকে জাতির জনকের জন্ম মাহেন্দ্রক্ষণ ১৭ মার্চ আগমনের ক্ষণ গণনা শুরু হয়েছে। এই মুজিব বর্ষ উদযাপনের অংশ হিসেবে যত্রতত্র ব্যক্তি,প্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট মহল জাতির জনকের ভাস্কর্য, ছবি সম্বলিত পোস্টার, ফেস্টুন বা ম্যুরাল স্থাপন করতে পারে। এতে করে নগরীর প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য হানিসহ বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি হতে পারে। তাই নগরীতে মুজিব বর্ষকে কেন্দ্র করে কেউ ইচ্ছেমত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, ম্যুরাল স্থাপন বা ছবি সম্বলিত ব্যানার, পোস্টার, ফেস্টুন টাঙাতে পারবে না। এক্ষেত্রে চসিকের অনুমতি লাগবে। অনুমতি ব্যতিত এরকম কোন প্রচারনা কার্যক্রম পরিচালনাকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা করা হবে। 

সিটি মেয়র বলেন, আগামী ফেব্রুয়ারি মাসে ঐতিহাসিক লালদিঘী ময়দানে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতির বিরোধী মহা সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে কাউন্সিলরের নেতৃত্বে নগরীর ৪১টি ওয়ার্ডে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতির বিরোধী গঠিত কমিটির সদস্য ও নেতাকর্মীরা উপস্থিত থাকবেন। নগরীর সর্বসাধারন মাদক,সন্ত্রাস,জঙ্গীবাদ ও দূর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ তা এই সমাবেশের মাধ্যমে প্রমান করতে চায় চসিক। সভায় সিটি মেয়র ‘মেয়র হেলথ কেয়ার কার্ড’ প্রদানের কথা উল্লেখ করে এখনো যে সমস্ত কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর তালিকা জমা দেননি, তাদেরকে আগামী ৩০ জানুয়ারি মধ্যে তালিকা  জমাদানের জন্য আহবান জানান। 

চসিক সচিব আবু শাহেদ চৌধুরীর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ন জেলা জজ) জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার, মেয়রের একান্ত সহকারী আবুল হাশেম, চসিক বিভাগীয় ও শাখা প্রধানগণ। 

প্রসঙ্গত, আন্তর্জাতিক মাতৃদিবস ভাষা দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত ২০ দিন ব্যাপী একুশে বই মেলা আগামী ১০ ফেব্রুয়ারি থেকে আউটার স্টেডিয়াম জিমনেসিয়াম চত্বরে আয়োজন, বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য পরিস্থিতি সার্বক্ষণিক পর্যালোচনা সহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

-সিভয়েস/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়