Cvoice24.com

হুমকির মুখে কোটি টাকার বাঁধ
আনোয়ারায় শঙ্খ নদের বালু বিক্রির রমরমা বাণিজ্য

প্রকাশিত: ০৫:২৫, ২১ জানুয়ারি ২০২০
আনোয়ারায় শঙ্খ নদের বালু বিক্রির রমরমা বাণিজ্য

আনোয়ারার শঙ্খ নদের বিভিন্ন অংশ থেকে বালু উত্তোলন ও বিক্রি চলছে অবাধেছবি : সিভয়েস

বছরের পর বছর আনোয়ারার শঙ্খ নদের বিভিন্ন অংশ থেকে বালু উত্তোলন ও বিক্রি চলছে অবাধে। উপজেলার জুঁইদন্ডী ইউনিয়নের আওয়ামী লীগ নেতা পরিচয়ে একটি সিন্ডিকেট বছরের পর বছর অবৈধভাবে বালু তুলে বিক্রি করছে বলে অভিযোগও দীর্ঘ দিনের। স্থানীয় প্রশাসনের নাকের ডগায় অবৈধভাবে বালু উত্তোলন চললেও চক্রটির বিরুদ্ধে কোনো স্থায়ীব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে বালু উত্তোন করায় হুমকির মুখে বেঁড়িবাঁধ ও চলাচলের সড়কগুলো। ধুলাবালিতে স্কুল, কলেজের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরেই এইভাবে বালু তুলে বিক্রি করছে স্থানীয় আওয়ামী লীগ নেতারা। রাতের আঁধারে শঙ্খ নদের বিভিন্ন এলাকা থেকে বালু তোলে ভোর থেকে দুপুর পর্যন্ত চলে বালু খালাশের কাজ। বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ কিছু বলতে সাহস পান না। তারা অনেকেই ইউপি নির্বাচনে ইউপি সদস্য প্রার্থীও ছিলো। কেউ কিছু বললে হুমকি দিয়ে বলে আমরা আওয়ামী লীগ করি। প্রশাসনকে ম্যানেজ করে এ ব্যবসা করছি।

স্থানীয় জুঁইদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশেদুর রহমান খোকা বলেন, বালু উত্তোলন ও বিক্রির বিষয়ে আমি কিছুই জানি না। এ সব রাজনৈতিক বিষয়। অনেকেই এর সাথে জড়িত আছে।

আওয়ামী লীগ নেতা পরিচয়ের বিষয়টা জানতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ মালেক বলেন, উপজেলা আওয়ামী লীগের মধ্যে অনেক নামধারী নেতা আছে। দলের নাম ভাঙ্গিয়ে যারা অবৈধ বালু উত্তোলন-বিক্রিসহ বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত তাদের বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও অপরাধী যে দলের হোক না কেন তাদের বিরুদ্ধে প্রশাসনের আইনগত ব্যবস্থা নেওয়া উচিৎ।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, বালু উত্তোলনের বিষয়ে আমি একাধিক বার অভিযান চালিয়ে ড্রেজারও জব্দ করে জেল জরিমানা করেছি। যারা অবৈধ ভাবে বালু উত্তোলন করে পরিবেশ ও নির্মিত বেঁড়িবাধের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

-সিভয়েস/এসসি

আনোয়ারা প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়