Cvoice24.com


দুই দশক পর সিপিপি সমাবেশে বোমা হামলার রায়

প্রকাশিত: ০৫:২১, ২০ জানুয়ারি ২০২০
দুই দশক পর সিপিপি সমাবেশে বোমা হামলার রায়

ছবি : সংগৃহীত

দীর্ঘ বিলম্বের পর সিপিবি সমাবেশে বোমা মামলার রায় ঘোষণা হতে যাচ্ছে আজ। ২০০১ সালে আজকের দিনে ওই সমাবেশে হামলা চালিয়ে পাঁচজনকে হত্যা করা হয়েছিল। সিপিবির সমাবেশে বোমা হামলার মাধ্যমে দেশে রাজনৈতিক দলের সমাবেশে বোমা দিয়ে হত্যাকাণ্ডের সূচনা করে জঙ্গিরা। এরপর ২০০৪ সালে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা ও ২০০৫ সালের আগস্টে দেশব্যাপী সিরিজ বোমা হামলা হয়। বোমা হামলার ঘটনায় ঘটনাস্থলেই মারাযান হিমাংশু মণ্ডল, আবদুল মজিদ, আবুল হাশেম ও মুক্তার হোসেন। আহত হয়েছিলেন ২০ জন। আহত হওয়ার ১৩ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রসাদ।

প্রায় ১৯ বছর পর এ মামলার রায় ঘোষণা করা হবে আজ। গত ১ ডিসেম্বর মামলার যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার এ দিন ধার্য করা হয়। সোমবার সকালে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রবিউল আলম এ হত্যাকাণ্ডের মামলার রায় ঘোষণা করবেন। রায় ঘোষণা উপলক্ষে আদালতপাড়ায় নেয়া হয়েছে কড়া নিরাপত্তাব্যবস্থা।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম যুগান্তরকে বলেন, দীর্ঘ বিলম্বের পর সিপিবি সমাবেশে বোমা মামলার রায় ঘোষণা হতে যাচ্ছে আজ। এ রায়ের মাধ্যমে যেন অপরাধীরা সর্বোচ্চ শাস্তি পায় এবং ইন্ধনদানকারী রাজনৈতিক শক্তি চিহ্নিত হয়- এটাই আমাদের প্রত্যাশা।

এদিকে, মামলায় আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণে রাষ্ট্রপক্ষ সক্ষম হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর সালাউদ্দিন হাওলাদার। তিনি বলেন, আশা করছি আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে। আসামিপক্ষের আইনজীবী ফারুক আহম্মেদ বলেন, মামলায় অনেক সাক্ষীই সাজানো-বানোয়াট। কারণ ঘটনার সময় যেসব সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন- তারা কেউই এর সপক্ষে মেডিকেল সার্টিফিকেট দেখাতে পারেননি। আমরা ন্যায়বিচার প্রত্যাশা করছি।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি মো. আবদুল্লাহ আবু বলেন, আদালতে সাক্ষীরা না আসায় ও আসামিদের গড়হাজিরের কারণে মামলাটির বিচারকাজে বিলম্ব হয়েছে। রাষ্ট্রপক্ষের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত ছিল। রায়ে আসামিদের সর্বোচ্চ শাস্তির মাধ্যমে ভুক্তভোগী পরিবারগুলো ন্যায়বিচার পাবে বলে প্রত্যাশা করছি।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়