Cvoice24.com


দুর্বৃত্তের দায়ের কোপে স্বপ্নভঙ্গ বাগান মালিকের

প্রকাশিত: ১৬:১০, ১৮ জানুয়ারি ২০২০
দুর্বৃত্তের দায়ের কোপে স্বপ্নভঙ্গ বাগান মালিকের

বাগানের মাটিতে ‍লুটিয়ে থাকা কমলা গাছের ডালপালা।

গৃহিণী মনোয়ারা বেগম। পরিবারে অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে ২০ শতক জমি লিজ নিয়ে গড়ে তুলেন কমলা বাগান। কিন্তু গতকাল শুক্রবার রাতে দুর্বত্তের ধারালো দায়ের কোপে ভেঙে গেছে মনোয়ারা বেগমের স্বপ্ন। একরাতেই প্রায় শতাধিক গাছ কেটে ফেলেছে। পূর্ব শত্রুতার জের ধরে প্রায় দুই বছর বয়সী কমলা গাছ কেটে ফেলেছে দুর্বুত্তরা।

সাতকানিয়া উপজেলার পুরাণগড় ইউনিয়নের ১ নং শীলঘাটা এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী মনোয়ারা বেগম বাদী হয়ে থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে জানা যায়, বছর দু’এক আগে আর্থিক স্বচ্ছলতার আশায় বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে বন বিভাগের ২০ শতক জায়গা ইজারা নিয়ে একটি কমলা বাগান গড়ে তোলেন ফরিদুল ইসলামের স্ত্রী মনোয়ারা বেগম। সেই বাগানে প্রায় ৩ শতাধিক গাছ রোপণ করেন তিনি। গাছের মাথাগুলো লুটোপুটো খাচ্ছে বাগানের মাটিতে। গাছের গোঁড়ার পাশেই পড়ে রয়েছে মাথাসহ ডালপালা। 

ভুক্তভোগী মনোয়ারা সিভয়েস কে বলেন, পরিবারের আর্থিক স্বচ্ছলতা আনতে আমি বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে বাগান গড়ে তুলেছি। স্থানীয় কয়েকজন চিহ্নিত সন্ত্রাসী আমার বাগানে মাল্টা চুরি করতো। এ্ই নিয়ে বেশ কয়েকবার স্থানীয় মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সালিশ বৈঠক হয়। বৈঠকে তারা এ ধরনের ঘটনা পুনরায় ঘটাবে না কথা দিয়ে ক্ষমা চায়। শুক্রবার রাতে হঠাৎ বাগানে এসে আমার স্বামীকে বেধে রেখে গাছের সব মাল্টা নিয়ে গাছগুলো কেটে ফেলে যায়। বিষয়টি রাতেই আমরা স্থানীয় মেম্বারকে জানালে তিনি আমাদের অপেক্ষা করতে বলেন। পরে বিষয়টি তারা সমাধান করতে না পেরে আমাকে আইনি পদক্ষেপ নিতে পরামর্শ দেয়। এ ঘটনায় শনিবার বিকেলে থানায় একটি অভিযোগ দিয়েছি।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মমতাজ উদ্দিন বলেন, বেশ কিছুদিন আগে মনোয়ার বেগম স্থানীয় কিছু যুবকের বিরুদ্ধে আমাকে কমলা চুরির অভিযোগ করেন। অভিযোগ পেয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বৈঠক করে অভিযুক্তদের সাবধান করি। গতকাল রাতে তারা পূর্ব শত্রুতার জের ধরে মাল্টা নিয়ে গাছগুলো কেটে ফেলে যায়।

এ ব্যাপারে সাতকানিয়া থানার ডিউটি অফিসার আক্কাস আলী বলেন, পুরানগড়ের শীলঘাটায় কমলা বাগানের শতাধিক গাছ কেটে ফেলার একটি অভিযোগ পেয়েছি। ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

সিভয়েস/টিবি/এএস
 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়