Cvoice24.com


মাইজভান্ডার দরবার শরীফ অসাম্প্রদায়িক মিলনক্ষেত্র : অনিন্দ্য ব্যানার্জী

প্রকাশিত: ১০:৩২, ১৭ জানুয়ারি ২০২০
মাইজভান্ডার দরবার শরীফ অসাম্প্রদায়িক মিলনক্ষেত্র : অনিন্দ্য ব্যানার্জী

ছবি : সিভয়েস

ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক অনেক গভীর বলে জানিয়েছেন ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী। শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে চট্টগ্রামের নাসিরাবাদ উচ্চ বিদ্যালয় মাঠে মাইজভান্ডারী একাডেমীর উদ্যোগে আয়োজিত ত্রয়োদশ শিশু কিশোর সমাবেশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।  

অনিন্দ্য ব্যানার্জী বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম পরম বন্ধু। মহান স্বাধীনতাযুদ্ধে ভারতীয় সৈন্যরা বাংলাদেশের স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছেন। বাংলাদেশের প্রতি ভারতের সেই সহযোগিতার হাত এখনো চলমান রয়েছে। গত কয়েক দশকে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। অর্থনৈতিক ও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি সকলকে বিস্ময় করেছে। আমরা চাই বাংলাদেশের এ অগ্রগতি অব্যাহত থাকুক।
 
বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি আছে উল্লেখ করে তিনি বলেন, ভারতের মতো বাংলাদেশেও হিন্দু মুসলমান ও অন্যান্য ধর্মের মানুষরা শান্তিপূর্ণভাবে ও সৌহার্দপূর্ণ পরিবেশে বসবাস করে। আমি গত কিছুদিন আগে হাইকমিশনার ম্যাডামসহ মাইজভান্ডার দরবার শরীফ পরিদর্শন করেছি। মাইজভান্ডার দরবার শরীফ অসাম্প্রদায়িক মিলনক্ষেত্র। যেখানে সকল ধর্মের মানুষ একসাথে মিলিত হয় এবং সৃষ্টিকর্তার করুনালাভে প্রার্থনা করেন। মাইজভান্ডার দরবার শরীফের যিনি প্রবর্তক তিনি ছিলেন অসাম্প্রদায়িক। এছাড়া হযরত জিয়াউল হক মাইজভান্ডারীও অসাম্প্রদায়িক চেতনার জন্য কাজ করেছেন। তাঁর একটি বাণী রয়েছে, যেখানে তিনি বলেছেন, মাইজভান্ডার প্রাচ্যের বায়তুল মোকাদ্দেস, সকল জাতির মিলনকেন্দ্র। এটি আমাকে সত্যিই অভিভূত করে।

সহকারী হাই কমিশনার বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তাদের মধ্যেই লুকিয়ে আছে অনেককিছু। শিশুদেরকে শুধু পড়ালেখার চাপ দিলে হবে না। শিশুদের মধ্যে মানবিকতা, মানবতা, অসাম্প্রদায়িকতা ও মানবিক গুণাবলি সৃষ্টি করতে হবে। সত্যিকারের মানুষে পরিণত করতে হবে। কারণ পড়ালেখা করে শিক্ষিত হওয়া যায়, তবে মানুষ হতে হলে মানবিক গুণাবলি প্রয়োজন। শিশুদেরকে ঘরের মধ্যে আটকে রাখবেন না। তাদেরকে প্রকৃতির সঙ্গে মিশতে এবং খেলাধুলা করতে সুযোগ দিতে হবে।  

শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারি (ক:) ট্রাস্টের ভারপ্রাপ্ত সচিব অধ্যাপক এ ওয়াই এম জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড.অঞ্জন কুমার চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিআরটিসির চেয়ারম্যান মো.এহসানে এলাহী, কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী। বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জননেত্রী শেখ হাসিনা হলের প্রভোস্ট ড.হেলাল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি দিদারুল আলম চৌধুরী, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীনসহ প্রমুখ।

-সিভয়েস/প্রেসবিজ্ঞপ্তি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়