image

আজ, রবিবার, ২৬ জানুয়ারী ২০২০ ,


আলোহীন চোখে ফয়সালের চবি জয়ের গল্প

আলোহীন চোখে ফয়সালের চবি জয়ের গল্প

ছবি : সিভয়েস

দুই চোখে আলো নেই। নিভে গেছে ৯ বছর আগেই। ফয়সালের জীবনের গল্পটা অন্যদের থেকে আলাদা। ২০১১ সালে ফটিকছড়ি উপজেলার জাফতনগর লতিফ রহমান উচ্চ বিদ্যালয়ে পড়া অবস্থায়। স্কুল ছুটির পর বন্ধুদের সাথে মাঠে ক্রিকেট খেলছিলেন। হঠাৎ প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানের ব্যাট থেকে বল আঘাত আনে আরাফাতুল ইসলাম ফয়সালের চোখে। সে আঘাত ফয়সলের ধীরে ধীরে নিভে যায় সুন্দর এ পৃথিবী দেখার ক্ষমতা। একটি সময় এক চোখে দেখতে পারলেও অবশেষে সেটিও নষ্ট হয়ে যায়। তার এক চোখে আঘাতে রেটিনার সমস্যার কারণে আরেক চোখে আক্রান্ত।

পঞ্চম শ্রেণি পর্যন্ত নিজে image লিখেই পরীক্ষা দিতে পেরেছিলো ফয়সাল। কিন্তু চোখে আঘাতের তারপর থেকে চোখের সামনে সবকিছু ধূসর হতে থাকে। অদম্য ইচ্ছাশক্তি দমিয়ে রাখতে পারেনি তার প্রখর প্রতিভাকে। দৃষ্টিহীন অবস্থায় পড়ালেখা করে ভর্তি হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তিনি ২০১৯-২০২০ সেশনে চান্স পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগে। সম্প্রতি গত ৩১ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের কোটার রেজাল্ট দিয়েছেন।

ফটিকছড়ি উপজেলার জাফতনগর ইউনিয়েনের ফতেপুর তেলপারই গ্রামের নজরুল ইসলামের ও পারভিন আক্তার দম্পতির তিন সন্তানের মধ্যে বড় ছেলে আরফাতুল ইসলাম ফয়সাল। আরো দুই সন্তান রয়েছে তারা হলেন, আরিফুল ইসলাম নোমান হাজেরাতু বিশ্ববিদ্যালয়ে কলেজ এইচএসসি ও আশরাফুল ইসলাম রায়হান নগরীর জামেয়ী মাদরাসার শিক্ষার্থী।

চট্টগ্রাম ও ঢাকাসহ বিভিন্ন চক্ষু হাসপাতালে চিকিৎসা নিলেও চোখ ভালো হয়নি। সর্বশেষ চেন্নাই শংকর নেত্রনালয় আই হসপিটালে ২বার আপরারেশন হয়েছে। তাতেও চোখের আলো আসেনি। কিন্তু একটুও মনোবল হারাননি। এই অবস্থায় তাকে ভর্তি করা হয় । চট্টগ্রাম দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে। কৃতিত্বের সঙ্গে অষ্টম শ্রেণি পাশ করার পর তাকে ভর্তি করা হয় নগরীর রহমানিয়া উচ্চ বিদ্যালয়ে।

২০১৭ সালে এসএসসি পাশ করার পর ভর্তি হয়। তখন শ্রুতি লেখক হিসেবে ছিলেন হামজারবাগ রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। এসএসসি জিপিএ-৪.৪৫। এবার ভর্তি হলেন যেখান থেকে আরফাত ২০১৯ সালে হাজেরা তাজু বিশ্ববিদ্যালয় কলেজে থেকে এইচ এসসিতে মানবিক বিভাগ থেকে ৩.৬৭ পেয়ে উত্তীর্ণ হয়।  

পিতার ভাষ্যমতে, ২০১১ সালে ফটিকছড়ি উপজেলার জাফতনগর লতিফ রহমান উচ্চ বিদ্যালয়ে মাত্র ষষ্ঠ শ্রেণিতে পড়ছেন আরাফাতুল ইসলাম ফয়সাল। স্কুল ছুটির পর বন্ধুদের সাথে মাঠে ক্রিকেট খেলছিলেন। হঠাৎ প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানের ব্যাট থেকে বল চোখে আঘাত হানে তার। একটি সময় এক চোখে দেখতে পারলেও অবশেষে সেটিও নষ্ট হয়ে যায়।

পিতা নজরুল ইসলাম বলেন, ছেলের পড়ালেখার প্রতি যে অধম্য প্রচেষ্টা, আগ্রহ তা দেখে তাকে কোনভাবে পড়ালেখা থেকে দূরে রাখিনি । আনন্দে মনটা ভরে যাচ্ছে সে চট্টগ্রাম ‍বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। ছেলের জন্য গ্রাম ছেড়ে চট্টগ্রাম শহরে স্বপরিবার চলে আসি ২০১৭ সালের দিকে। আজকে আজকে আমার ছেলের জন্য আসাটা সাফল্য পেয়েছি।

আরফাতুল ইসলাম ফয়সাল বলেন, ‘আমি বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করলেও আমার পরে যে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি। এতটুকু আসা আসতে অনেক পথ পাড়ি দিতে হয়েছে। পরিবার,শিক্ষক ও বন্ধুদের সাপোর্টের কারণে আজ এতোদূর আসা সম্ভব হয়েছে। আমি ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে নিজে প্রতিষ্ঠিত হয়ে সমাজের জন্য কাজ করতে চাই। অনার্স ও মাস্টার্স শেষ করে পিএইচডি করতে চাই। লেখাপড়া শেষ করে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের একজন ভালো শিক্ষক হতে চান। মাত্র ৭ মাস আগে ভারতে গিয়ে জানতে পারি, আমার চোখের সমস্যাটাটি আর ভাল হবেনা। প্রকৃতি গত ভাবে ভাল হলে ভাল হবে। প্রথম ভার সফলভাবে গত বছর ফেব্রুয়ারিতে সফল ভাবে অস্ত্রোপচার করে চোখের অবস্থা দ্রুত খারাপের দিকে চলে যায়।

পড়ালেখা নয়, চট্টগ্রাম ডিজঅ্যাবিলিটিস ক্লাবের তথ্য ও প্রযুক্তি বিষক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার স্বপ্নের সফল্যতার সাথে অনার্স ও মাস্টার্স করে পিএইচডি করা। পড়ালেখার সাথে সাথে দাবা, ক্রিকেট ও ডিবেটের সাথেও জড়িত ছিলেন স্কুল ও কলেজ জীবনে। তিনি একমাত্র ডিবেটোর ছিলেন দৃষ্টিপ্রতিবন্ধী।

-সিভয়েস/এসসি

আরও পড়ুন

বিষ যন্ত্রণায় সাঙ্গুর আহাজারি, কানে শুনলেও নির্বিকার স্থানীয় প্রশাসন!

সাতকানিয়া এবং চন্দনাইশ প্রশাসনের পক্ষ থেকে কার্যকরী কোনো পদক্ষেপ না বিস্তারিত

পাহাড়ে ভ্রমণ পিপাসুদের নতুন আকর্ষণ ‘বাদুরগুহা’

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার মেরুং এলাকার একটি পাহাড়ি গুহা (যা স্থানীয়ভাবে বিস্তারিত

খানাখন্দে ভরা বাঁশখালী পিএবি সড়ক, ভোগান্তির শেষ নেই

খানাখন্দ আর অসংখ্য ছোট-বড় গর্তে ভরা আনোয়ারা বাঁশখালী পিএবি সড়ক। চলাচলের বিস্তারিত

প্লাস্টিক ফুলের সয়লাবে কদর কমেছে কাঁচা ফুলের

এক সময় পাইকার ব্যবসায়ীরা লাইন ধরত কাঁচা ফুল কেনার জন্য। এখন আর সেদিন নেই। বিস্তারিত

লোকসানে ধুঁকছে কর্ণফুলী পেপার মিল, ‘সম্ভাবনা’ পরিকল্পনায়

বয়সের ভারে নুয়ে পড়েছে কর্ণফুলী পেপার মিল (কেপিএম)। মুমূর্ষু অবস্থায় পড়ে আছে বিস্তারিত

গুইমারায় বিরামহীন বালু উত্তোলন, ধ্বংসের মুখে ফসলি জমি

গুইমারায় অবৈধ বালু উত্তোলনে সাবাড় হচ্ছে খালবিল। উপজেলায় কোনো বৈধ বালু বিস্তারিত

জেএসসি’র প্রভাব এসএসসি’তে!

আগামী ১ ফেব্রুয়ারী থেকে সারাদেশে এসএসসি সমমানের পরীক্ষা শুরু হবে। বিস্তারিত

দেশীয় চ্যাপা শুটকীর মান ও স্বাদের জন্য অনুজীবসমূহ সনাক্ত 

দেশীয় পুঁটি মাছের প্রক্রিয়াজাতকৃত চ্যাপা শুটকী এর বিশেষায়িত স্বাদ ও বিস্তারিত

১৯ এ সড়কে প্রাণ ঝরেছে ১৮'র চাইতে বেশি

২০১৯ সালে সড়ক দূর্ঘটনায় নিহতের সংখ্যা ৫২২৭। ২০১৮ সালে মোট নিহতের সংখ্যা বিস্তারিত

সর্বশেষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: হুইপ শামসুল

জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী বলেছেন, বছর শুরু হতেই আজ লাখো কোমলমতি বিস্তারিত

লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট

গর্ভবতী নারী ও অনাগত সন্তানের সুরক্ষা নিশ্চিত করতে রোববার (২৬ জানুয়ারি) বিস্তারিত

জামালখানে চট্টমেট্টো রেস্টুরেন্টে মিলল পচা-বাসি খাবার

নগরের জামালখান মোড়ের অভিজাত চট্টমেট্টো রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর বিস্তারিত

গোপীবাগে আ.লীগ- বিএনপির সংঘর্ষ, আহত ৩০

রাজধানীর গোপীবাগে আ্ওয়ামী লীগ- বিএনপির মধ্যে সংঘর্ষ হয়েছে। রবিবার (২৬ বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি