Cvoice24.com


মহিউদ্দিন চৌধুরীর রাজনীতি ছিল সৃষ্টিধর্মী : আমু

প্রকাশিত: ১১:৫৫, ১৫ ডিসেম্বর ২০১৯
মহিউদ্দিন চৌধুরীর রাজনীতি ছিল সৃষ্টিধর্মী : আমু

ছবি : সিভয়েস

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাবেক সিটি মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার আমির হোসেন আমু বলেছেন, মহিউদ্দিন চৌধুরীর রাজনীতি ছিল বলিষ্ঠ। রাজনৈতিক জীবনে তিনি যতগুলো দায়িত্ব পালন করেছেন প্রত্যেকটি পদের সুবিচার তিনি করে গেছেন। সিনসিয়ার দায়িত্ব পালন করেছেন বলেই মহিউদ্দিন চৌধুরী আজ মহিউদ্দিন চৌধুরী।

তিনি বলেন, মহিউদ্দিন চৌধুরীর সাথে আমার সখ্যতা অনেক দিনের। সচরাচর গৎ বাঁধা রাজনীতি মহিউদ্দিন চৌধুরী কখনোই করেননি। তিনি ছিলেন সৃষ্টিধর্মী রাজনীতিক। নতুন নতুন চিন্তা পরিকল্পনা করে তা বাস্তবায়নে ঝাঁপিয়ে পড়তেন। তিনি জানতেন জনমানুষের ভালবাসা পেতে হলে আগে মানুষকে ভালবাসতে হবে। মহিউদ্দিন চৌধুরী মানুষের ভালবাসাকে টার্গেট করে রাজনীতি করেছেন।

রোববার (১৫ ডিসেম্বর) দুপুরে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন হলে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত এবিএম মহিউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মহিউদ্দিন চৌধুরীর মেয়রের দায়িত্ব পালনকালীন সময়ের কথা বলতে গিয়ে আমু বলেন, তিনবার মেয়রের দায়িত্ব পালনকালীন সময়ে মহিউদ্দিন চৌধুরী কীভাবে চট্টগ্রামকে সামনের দিকে নিয়ে যাওয়া যায় তার চিন্তা করেছেন। তিনি প্রকল্পের জন্য কখনো তদবির করেননি। তার নীতি ছিল নিজের সম্পদকে ব্যবহার করে আয়ের উৎস খুঁজে বের করা। আর তা দিয়ে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা। এই মহিউদ্দিন চৌধুরী দুই দুই বার মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন বিরোধী দলীয় নেতা হয়ে। তিনি চট্টগ্রামের স্বার্থে সরকারের সাথে অনেকবার মত  দ্বৈততায় জড়িয়েছেন।

তিনি আরো বলেন, চট্টগ্রামের প্রতি ছিল মহিউদ্দিন চৌধুরীর মায়ের টান। একবার তিনি জাপান গেলেন। আমরাও একই সফরের সঙ্গী ছিলাম। তিনি সেখানেও জাপান সরকারের কাছে চাইলেন চট্টগ্রামের জন্য উন্নয়ন সহায়তা। চট্টগ্রামের উন্নয়নে তিনি ছিলেন সদা চিন্তিত এক মানুষ। তাকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার হওয়ার অফার করা হয়। কিন্তু তিনি বললেন কেন্দ্রীয় রাজনীতি করে চট্টগ্রামের কি হবে। আমি চট্টগ্রামেই আছি। চট্টগ্রামকে নিয়েই থাকব।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্ব ও প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমদ, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নগর আওয়ামী লীগের উপদেষ্টা আলহাজ শফর আলী, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলমসহ ওয়ার্ড, থানা নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

-সিভয়েস/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়