Cvoice24.com


'রাজাকাররাই বুদ্ধিজীবীদের হত্যার তালিকা দিয়েছিল'

প্রকাশিত: ০৯:৫৮, ১৪ ডিসেম্বর ২০১৯
'রাজাকাররাই বুদ্ধিজীবীদের হত্যার তালিকা দিয়েছিল'

ছবি : সিভয়েস

বিজয় দিবসের ঠিক পূর্ব মুহুর্তে দেশকে মেধাহীন ও অকার্যকর করতে বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। আর বুদ্ধিজীবীদের হত্যা করতে যাচাই করে তালিকা দিয়েছিল এ দেশের রাজাকার আলবদর আলশামসের মত কুলাঙ্গাররা।

নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের পরিচালনায় শনিবার (১৪ ডিসেম্বর) উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা বাবু গোবিন্দ প্রসাদ মহাজন।

এর আগে, উপজেলা প্রশাসন এবং হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ও অফিসার ইনচার্জের পক্ষ থেকে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।

বক্তারা বলেন পাকিস্তানি ও তার দোসররা যখন বুঝতে পেরেছিল বাঙ্গালির জয় নিশ্চিত। মুক্তিযোদ্ধাদের কেউ দাবিয়ে রাখতে পারবেনা। ঠিক তখনি তারা দেশকে মেধাহীন, পঙ্গু, দুর্বল এবং জাতি যাতে বিজয়ের সুফল না পায় সে লক্ষে তারা মিটিং করে কৌশলে মেধাবী শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবীসহ অগণিত তালিকা তৈরী করে বিজয়ের একদিন হাতে রেখেই সবাইকে নৃশংসভাবে হত্যা করে। আর এতে পরোক্ষ ও প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছে এদেশের কিছু কুলাঙ্গাররা।

বক্তারা বলেন এখনো রাজাকার আলবদর আলশামস বাহিনীর দোসররা সক্রিয়। তাই আমাদের সতর্কতার সাথে মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করতে হবে। তারা এখনো সুযোগ খুঁজে দেশকে কীভাবে ধ্বংস করা যায়। প্রত্যেক শ্রেণিতে পাঠদানের আগে কমপক্ষে পাঁচ মিনিট করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য শিক্ষকদের অনুরোধ জানান বক্তারা।

এসময় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোক্তার বেগম, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, গুমানমর্দ্দন ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইমতিয়াজ হোসাইন, অফিসার ইনচার্জ মাসুদ আলম, শিমুল মহাজন প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় সহকারী কমিশনার ভূমি সম্রাট খীসা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল আজম, প্রাথমিক সাইদা আলম, সিনিয়র স্টেশন কর্মকর্তা জাকের হোসাইন, সমবায় কর্মকর্তা আমান উল্লাহ, সমাজসেবার মোঃ মোজাহিদ, ধলই ইউপি চেয়ারম্যান আলমগীর উজ জামান সি আই পি, ছিপাতলীর নুরুল আহসান লাভুসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এসসি

হাটহাজারী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়