Cvoice24.com


গ্রিন ক্লাইমেট ফান্ডে প্রতিশ্রুতি অনুযায়ী অর্থ দিচ্ছে না : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১৪:৩২, ১৩ ডিসেম্বর ২০১৯
গ্রিন ক্লাইমেট ফান্ডে প্রতিশ্রুতি অনুযায়ী অর্থ দিচ্ছে না : তথ্যমন্ত্রী

ফাইল ছবি।

তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ বলেছেন, অর্থ প্রদান-প্রক্রিয়া জটিল হওয়ার কারণে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলো প্রত্যাশা অনুযায়ী অর্থ পাচ্ছে না। বাংলাদেশ সক্ষম বলেই এ পর্যন্ত গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে ৯ কোটি ডলার পেয়েছে। শুধু সক্ষমই নয়, বাংলাদেশ এ বিষয়ে অন্যান্য অনেক দেশের চেয়ে এগিয়ে আছে।

তিনি বলেন, বিশ্বে বাংলাদেশই প্রথম দেশ, যারা জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় ক্লাইমেট চেঞ্জ অ্যাকশন প্ল্যান প্রণয়ন করেছে। নিজের বাজেট থেকে অর্থ বরাদ্দ দিয়ে ট্রাস্ট ফান্ড গঠন করেছে। এই ফান্ড থেকে এ পর্যন্ত ৭২০টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

স্পেনের মাদ্রিদে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় জলবায়ু সম্মেলনের ‘হাই-লেভেল সেগমেন্টে’ বাংলাদেশের পক্ষে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

অর্থ প্রদান-প্রক্রিয়া সহজ করার জোর দাবি জানিয়ে হাছান মাহমুুদ বলেন,গ্রিন ক্লাইমেট ফান্ডে প্রায় ৯৫০ কোটি ডলার জমা হলেও বাংলাদেশ এই তহবিল থেকে এ পর্যন্ত মাত্র ৯ কোটি ডলার পেয়েছে। উন্নত দেশগুলো সামরিক খাতে কোটি কোটি ডলার খরচ করছে, অথচ গ্রিন ক্লাইমেট ফান্ডে প্রতিশ্রুতি অনুযায়ী অর্থ দিচ্ছে না। যুক্তরাষ্ট্র এই ফান্ডে ৩০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ১০০ কোটি ডলার দেওয়ার পর বাকি ২০০ কোটি ডলার প্রত্যাহার করে নিয়েছে। এটি হতাশাজনক।

তিনি বলেন,দীর্ঘ মেয়াদি অর্থায়ন কোনো ‘মার্কেট মেকানিজম’ থেকে নয়, বরং তা রাষ্ট্রের পক্ষ থেকে হওয়া উচিত। উন্নত দেশগুলো দীর্ঘমেয়াদি অর্থায়ন ‘মার্কেট মেকানিজম’-এর ওপর চাপাতে চাইছে। মার্কেট মেকানিজম হলে মুনাফার বিষয় থাকবে। মুনাফা না হলে তা থেকে অর্থ আসবে না।

-সিভয়েস/এসসি

 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়