Cvoice24.com


আশ্বাসেই দায় শেষ সিডিএ’র, ভবন পরীক্ষার নাম নেই

প্রকাশিত: ১৬:১৪, ১১ ডিসেম্বর ২০১৯
আশ্বাসেই দায় শেষ সিডিএ’র, ভবন পরীক্ষার নাম নেই

ছবি : সিভয়েস

গেল ১৭ নভেম্বর নগরের পাথরঘাটায় গ্যাস রাইজার বিস্ফোরণে প্রাণ হারায় নারী-শিশুসহ ৭ জন। এ ঘটনায় আহত হন ১০ জন। ঘটনার পরপরই নড়েচড়ে বসে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ। সেসময় কেজিডিসিএল তদন্ত কমিটি গঠন করলেও সিডিএ কোন কোন পদক্ষেপ নেয়নি। তবে পাথরঘাটার ভবনগুলো ইমরারত বিধিমালা মেনে নির্মিত হয়েছে কিনা-তা খতিয়ে দেখার আশ্বাস দেয় সিডিএ। কিন্তু ঘটনার ২৪ দিন পেরিয়ে গেলেও এ পর্যন্ত ‘আশ্বাস’ ছাড়া তাদের এ বিষয়ে কোন অগ্রগতি দৃশ্যমান হয়নি।

পাথরঘাটা ব্রিকফিল্ড রোডের বড়ুয়া ভবনটি ইমারত বিধিমালা না মেনে নির্মাণ করা হয়েছিল। গ্যাসের লাইন স্থাপনও করা হয়েছে নকশা বহির্ভূতভাবে। ইমারত বিধিমালা অনুসরণ করে ভবন নির্মিত হয়েছে কি না, তা দেখার দায়িত্ব সিডিএর। এগুলো সিডিএর নিয়মিত কাজ হলেও এক্ষেত্রে তাদের চরম গাফিলতি ছিল বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

বিশেষজ্ঞরা বলছেন ৮ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হলে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি অসংখ্য প্রাণহানির ঘটনা ঘটবে চট্টগ্রামে। এজন্য আগাম প্রস্তুতি নেয়া প্রয়োজন।

ইমারত বিধিমালা অনুসরণ করে ভবন তৈরি হচ্ছে কিনা তা তদারকির অভাবে চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা বাড়ছে। নকশা বহির্ভূত ভবন নির্মাণ করে সেখানে জোড়াতালি দিয়ে দেয়া হচ্ছে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ। কিন্তু নকশা অনুযায়ী ভবন নির্মাণ হলেই কেবল মাত্র গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ পাওয়ার কথা। অথচ নিয়মবহির্ভূতভাবেই দেয়া হচ্ছে গ্যাস বিদ্যুৎ ও পানির সংযোগ। ফলে ভবনের পাশাপাশি বেড়ে চলছে নানা ধরনের দুর্ঘটনার ঝুঁকি।

এ বিষয়ে সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ার বিভাগের চেয়ারম্যান, পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের সদস্য ও নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী আলী আশরাফ সিভয়েসকে বলেন, ভবন নির্মাণের অনুমতি দেয় সিডিএ। ভবন নকশা অনুযায়ী নির্মিত হয়েছে কি না, তা দেখার দায়িত্বও ছিল সিডিএর। যদি নকশাবহির্ভূতভাবে কাজ হয়, তা নির্মাণের সময়ই দেখা দরকার। পাথরঘাটা ঘটনার পর বিষয়টি একেবারেই পরিষ্কার যে এই জায়গায় সিডিএর গাফিলতি ছিল ।

ভবন নির্মাণ সম্পর্কিত আইন, কোড ও বিধি-বিধানসমূহ অনতিবিলম্বে যথাযথভাবে বাস্তবায়ন করা না হলে ভবিষ্যতে ভয়াবহ দুর্ঘটনা আরও বেশি বেশি ঘটতে পারে। তাই নতুন পুরাতন সব ভবনের সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে কঠোরভাবে তদারকি করার পাশাপাশি ভবন নির্মাণ সম্পর্কিত আইন, কোড ও বিধিবিধানসমূহ যথাযথভাবে বাস্তবায়নের তাগিদ দিয়েছেন তিনি।

পাথরঘাটার ভবন পরীক্ষা, পরিকল্পনা ও অগ্রগতি নিয়ে প্রশ্নের জবাবে সিডিএর উপপ্রধান নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম খান সিভয়েসকে বলেন, ‌‘ঐ এলাকার ভবনগুলো আগে খুব একটা তদারক করা হয়নি। তবে এখন সব ভবনের নকশা যাচাই-বাছাই করা হবে। আসলে নানান জটিলতা ও লোকবলের অভাবে এই কাজটি করতে আমাদের বেগ পেতে হচ্ছে। অতিশীঘ্রই আমরা পাথরঘাটার ভবন পরীক্ষার কাজ শুরু করব এবং এর জন্যে আমার একটি পরীক্ষক টিম গঠন করতে যাচ্ছি।’

এদিকে নগরীর পাথরঘাটায় গ্যাসজনিত বিস্ফোরণে ব্যাপক প্রাণহানির পর ঝুঁকিপূর্ণ ভবনের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষ করে যেসব ভবন নকশা বহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছে সেসব ভবনের বাসিন্দারা আছেন উদ্বেগ-উৎকণ্ঠায়। অনেকে ঝুঁকিপূর্ণ ভবন থেকে বাসা বদল করা শুরু করেছেন।

-সিভয়েস/এএস/এমএম

জোবায়েদ ইবনে শাহাদত

সর্বশেষ

পাঠকপ্রিয়