Cvoice24.com


নাগরিকত্ব সংশোধনী বিল : আসামে উলঙ্গ জনতার প্রতিবাদ

প্রকাশিত: ০৬:৫১, ১১ ডিসেম্বর ২০১৯
নাগরিকত্ব সংশোধনী বিল : আসামে উলঙ্গ জনতার প্রতিবাদ

ছবি : সংগৃহীত

আসামে পরিস্থিতি যেন ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে । লোকসভায় পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে আসামে বিক্ষোভকারীদের রোষের মুখে পড়েন স্বয়ং মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল। গুয়াহাটির বিজেপি সাংসদ কুইন ওঝার বাড়িতেও ভাঙচুর চালিয়ে বাড়ির উঠোনেই তাঁর কুশপুতুল পোড়ায় জনতা। এ বিলের প্রতিবাদে নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়নের ডাকে সাড়া দিয়ে গুয়াহাটি, ডিব্রুগড়-সহ আসামের বিভিন্ন জায়গায় দোকানপাট বন্ধ রেখেছে ব্যবসায়ীরা। বন্ধের দ্বিতীয় দিনে গোলঘাট, তিনসুকিয়া, ডিব্রুগড়ের মতো জেলাগুলিতে মারাত্মক প্রভাব পড়েছে। প্রতিবাদ-বিক্ষোভেও শামিল হয়েছে বিভিন্ন সংগঠন। শুধু তাই নয়, জনতার একটি অংশ উলঙ্গ হয়েও রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে।

শুধু আসাম নয়, ত্রিপুরা, মণিপুর ও অরুণাচলেও চলছে বিক্ষোভ। মিছিল বের করে দুটি ছাত্র সংগঠন। মিছিলে হাঁটেন বহু মানুষও। তবে পরিস্থিতি যে এমন হাতের বাইরে যেতে পারে, তার আশঙ্কা করেছিলেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। সোমবারই সংসদে ওই বিল পেশের সময় তিনি বারবার সতর্ক থাকার কথা জানিয়েছিলেন।

এদিকে, বিপাকে পড়েছেন আসামের মুখ্যমন্ত্রীও। মঙ্গলবার গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী সনোওয়াল। কিন্তু তাঁর কনভয়ের সামনে প্রতিবাদ-বিক্ষোভের আশঙ্কায় তাঁর যাত্রাপথ বদলাতে হয়েছে। আসামের মানুষকে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন তিনি। তবে বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকায় বনধ্ সফল, এমনটা বলা যাবে না।


-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়