Cvoice24.com


বিচারকদের বাংলায় রায় লেখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৮:১৬, ৭ ডিসেম্বর ২০১৯
বিচারকদের বাংলায় রায় লেখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

দেশকে এগিয়ে নিতে নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয়ের বিকল্প নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে সবার ন্যায় বিচার পাওয়ার অধিকার আছে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বিচারের রায় দ্রুততম সময়ে দেয়ায় বিচার বিভাগের ওপর জনগণের আস্থা বহুগুণ বেড়েছে। বিচার প্রার্থীদের সুবিধার্থে ইংরেজির পাশাপাশি বাংলায় রায় লেখার বিষয়টি বিবেচনার জন্য বিচারকদের প্রতি আহ্বান জানান তিনি।

শনিবার (৭ ডিসেম্বর) সুপ্রিম কোর্টে বিচার বিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর খুনিদের রাষ্ট্রীয়ভাবে পুরষ্কৃত করা হয়েছিল জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, খুনিকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করা হয়েছিল। হত্যাকারীদের নানাভাবে মদদ দেয়া হয়েছিল। হত্যার বিচার বন্ধে ইনডেমনিটি বিল জারি করা হয়। আমরা যারা ভুক্তভোগী ছিলাম আমাদের ন্যায়বিচার পাওয়ার সুযোগ ছিল না। সেই সময় দেশে বিচারের বাণী নিভৃতে কাঁদে এমন অবস্থা ছিল। স্বজন হারানোর বেদনা নিয়ে আর কেউ বছরের পর বছর অতিবাহিত করুক আমরা তা চাই না।

আসামিদের আনা-নেয়ার ঝুঁকি কমাতে ভার্চুয়াল কোর্ট স্থাপনের পরিকল্পনার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বিচার বিভাগের উন্নয়নে আওয়ামী লীগের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। এছাড়াও আওয়ামী লীগ সরকারই প্রথম উচ্চ আদালতে নারী বিচারক নিয়োগ দিয়েছেন বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন আইনমন্ত্রী আনিসুল হক।

এছাড়া এতে অতিথি হিসেবে একাধিক মন্ত্রী ও সুপ্রিম কোর্টের বিচারপতিরা উপস্থিত আছেন। অন্যবার রাষ্ট্রপতি থাকলেও এবারই প্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথি হিসেবে আছেন।

এর আগে শুধু অধস্তন আদালতের বিচারকদের অংশগ্রহণে পৃথকভাবে সম্মেলন হতো। তবে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সময় থেকে সব স্তরের বিচারকরা একত্রে কোনো সম্মেলনে অংশ নিচ্ছেন।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়