Cvoice24.com

হাটহাজারীতে জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী
‘হালদা রক্ষার্থে প্রযুক্তি ব্যবহার করতে হবে’

প্রকাশিত: ১৩:২৪, ৬ ডিসেম্বর ২০১৯
‘হালদা রক্ষার্থে প্রযুক্তি ব্যবহার করতে হবে’

দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা। দেশের প্রত্যন্ত অঞ্চলে এ হালদার মাছ চাষিদের কাছে জনপ্রিয়। বিশ্বের দরবারে আজ হালদা পরিচিত লাভ করেছে। হালদা রক্ষার্থে বিভিন্ন কৌশলের পাশাপাশি এবার প্রযুক্তি ব্যবহার করতে হবে। হালদাকে কোনভাবেই ধ্বংস হতে দেয়া যাবেনা। 

শুক্রবার (৬ডিসেম্বর) ইউএনও কার্যালয়ে সকালে হাটহাজারী উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব নিয়ে এক মতবিনিময় সভায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সেই হাজার মাইল পেরিয়ে ডলফিন আসছে এ হালদায় একটু নিরাপদ আশ্রয়ের জন্য। তারা আমাদের বন্ধু আর আমরা বন্ধু হয়ে লোভের কারনে তাদের আশ্রয়স্থল হালদাকে ধ্বংস করে দিচ্ছি। টাকার লোভে নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে হালদা থেকে প্রতিনিয়ত মা মাছ নিধন করছি। বিভিন্ন মিলের পঁচা বর্জ্য ফেলছি। 

হালদা রক্ষার্থে কোন সমঝোতা চলবেনা জানিয়ে তা রক্ষায় কঠোরতা অবলম্বনের নির্দেশ দিয়ে ইউএনও রুহুল আমিনকে উদ্দেশ্য করে বলেন হালদায় ইঞ্জিন চালিত নৌকা বন্ধ করে পরিবেশ বান্ধব নৌকার ব্যবস্থা করতে হবে। প্রযুক্তি ব্যবহার করে ডলফিন, মা মাছ মারা যাওয়ার সঠিক কারন বের করতে হবে। 

দুঃখ প্রকাশ করে মহাপরিচালক বলেন, অনেক উপজেলায় বিজ্ঞান ও প্রযুক্তি ভবন করা হলেও স্থবির হয়ে আছে। সুন্দর করে সাজিয়ে শুধু পরিদর্শন নয়। গবেষণা করে আবিস্কৃত প্রযুক্তি ভাল কাজে ব্যবহার করতে হবে। প্রযুক্তি ব্যবহারে দুর্নীতি দমন, অপরাধ দমন, পরিবেশ দূষণ রোধ, ভেজাল খাদ্য রোধ, ট্রাফিক শৃংখলাসহ অনেক কিছুই এখন করা সম্ভব। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এগিয়ে যাচ্ছে। প্রযুক্তি ব্যবহার করে অনেকাংশে কমিয়েছে দুর্নীতি, ব্যাংক ডাকাতি। তিনি সবাইকে আমিত্য পরিহার করে সত্যিকারের মানবসেবা করার আহবান জানান।

ইউএনও রুহুল আমিনের সভাপতিত্বে এ সময় বিভিন্ন স্কুলের শিক্ষক, সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

হাটহাজারী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়