Cvoice24.com


চট্টগ্রাম-৮ উপনির্বাচন : নৌকার মাঝি কে?

প্রকাশিত: ০৫:৪২, ৬ ডিসেম্বর ২০১৯
চট্টগ্রাম-৮ উপনির্বাচন : নৌকার মাঝি কে?

ফাইল ছবি।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ইতোমধ্যেই প্রার্থীরা প্রচার প্রচারণা শুরু করে অনেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনে দলের মনোনয়ন বোর্ডের সভায় চূড়ান্ত করা হবে দলীয় প্রার্থী।

আওয়ামী লীগ সভাপতি ও মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভায় নির্ধারণ করবে বোয়ালখালীতে কে হচ্ছেন নৌকার মাঝি! এ খবরের দিকে সাধারণ মানুষসহ রাজনীতি সচেতন মহলের অনেকের নজর এখন।

মনোনয়ন টিকিট মানেই অর্ধেক বিজয় এমনটিও ধারণা অনেকের। তবে অতীত ইতিহাস বলে চট্টগ্রাম-৮ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী জেতার রেকর্ড কম। বিএনপির বেশি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম নিয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্য সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা সেকান্দর হায়াত খানের ছেলে আশেক রসূল খান।

তথ্যমতে, গত ৭ নভেম্বর সংসদ সদস্য বাদলের মৃত্যু হলে এ আসন খালি হয়। আসন শূন্য ঘোষণা হওয়ার তিন মাসের মধ্যে পুনরায় নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।  মহাজোট কিংবা আওয়ামী লীগ থেকে কে প্রার্থী হচ্ছেন এ নিয়ে রাজনীতি মহলে অনেক জল্পনা কল্পনা করা হচ্ছে। অনেক সম্ভাব্য প্রার্থীরা প্রচার প্রচারণা শুরু করলেও কিন্তু এখনো নাটকীয়তায় ঘেরা এ আসনে প্রার্থী বাচাই প্রক্রিয়াধীন।

খোঁজ নিয়ে জানা গেছে, এ আসনের উপ-নির্বাচনে মনোনয়ন পেতে জোর লবিং চালাচ্ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সদ্য প্রয়াত সংসদ মঈন উদ্দিন খান বাদলের সহধর্মিনী সেলিনা খান, নগর আ'লীগের যুগ্ন সম্পাদক রেজাউল করিম, নগর আ’লীগের কোষাধ্যক্ষ সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ সালাম, জেলা আ’লীগের সহ সভাপতি এসএম আবুল কালাম, তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন,  সাবেক প্রবাসী ও কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবল হক, বিএনপির প্রার্থী হিসেবে দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান।

এদের মধ্যে গত ১৬ নভেম্বর দক্ষিণ জেলা আ'লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ দলীয় সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করেন।

দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস.এম বোরহান উদ্দিন বলেন, ‘চট্টগ্রাম - ৮ আসনের উপ-নির্বাচনে নৌকার যোগ্য অভিভাবক মোছলেম উদ্দিন আহমদ। যিনি বোয়ালখালীতে দীর্ঘদিন সাধারন মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছেন। দীর্ঘদিন আওয়ামী লীগের নিজস্ব এমপি না হওয়ায় অন্যান্য এলাকার তুলনায় বোয়ালখালী উন্নয়নের দিক থেকে অনেক পিছিয়ে তাই এই অবহেলিত এলাকার উন্নয়নের জন্য মোছলেম উদ্দিন আহমদ এর বিকল্প নেই।’

তবে কে হচ্ছেন এ আসনের নৌকার প্রার্থী তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। স্থানীয় নাগরিকেরা জানান, এ আসনে বার বার মনোনয়ন চেয়েও ব্যর্থ হয়েছেন মোছলেম উদ্দিন আহমেদ। যদিও অতীতে একবার মনোনয়ন পেয়েও নির্বাচিত হতে পারেননি তিনি। দীর্ঘদিন তিনি আওয়ামী রাজনীতির সাথে জড়িত থাকলেও এখনো সংসদ সদস্য নির্বাচিত হতে পারেন নি।

প্রয়াত সংসদ বাদল মৃত্যুর আগে কালুরঘাট সেতু বাস্তবায়নে অনেক জোর তদবির করেছিলেন। কিন্তু বাস্তবায়ন করে যেতে পারেননি। অনেকে আবার আগামীতে কালুরঘাট সেতু বাস্তবায়ন হলে প্রয়াত সংসদ মঈন উদ্দিন খান বাদলের নামে নামকরণেরও দাবি জানান। তবে ভোটের মাঠে বোয়ালখালীবাসীর দুঃখ খ্যাত কালুরঘাট সেতু নির্মাণও প্রভাব ফেলতে পারে। কেননা যোগ্য নেতা নির্বাচিত করে মনোনয়ন দেওয়া হলে সেতু নির্মাণ সহজ হতে পারে।

প্রয়াত সংসদ বাদলের সহধর্মিনী সেলিনা খান বলেন, ‘মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। আমি আ’লীগের ব্যানারেই নির্বাচন করতে চাই।’

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ জানান, ‘বোয়ারখালীবাসীর সাথে আমি দীর্ঘদিন যাবত সুখে দুঃখে জড়িত আছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আসনে আমাকে দলীয় মনোনয়ন দিলে নির্বাচনের জন্য প্রস্তুত।’

বিএনপির একক প্রার্থী দাবিদার আবু সুফিয়ানের বরাত দিয়ে দক্ষিণ জেলার আরেক যুগ্ন আহবায়ক জানান, ‘সুষ্ঠু নির্বাচন হলে জনগণ পার্থক্য গড়ে দেবে বিজয়ে।’

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের সিনিয়র কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, ‘আগামী ১৩ জানুয়ারী ভোট গ্রহণের সম্ভাব্য দিন ঠিক করা হয়েছে। উপ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে।’

প্রসঙ্গত, চট্টগ্রােেমর চান্দগাঁও, পাঁচলাইশ, বায়োজিদ এর কিছু এলাকা নিয়ে ও বোয়ালখালী উপজেলা নিয়ে চট্টগ্রাম-৮ আসন। এ আসনে মহাজোটের প্রার্থী হিসেবে বিগত সময়ে টানা তিনবারের সংসদ সদস্য ছিলেন সদ্য প্রয়াত মঈন উদ্দিন খান বাদল।

-সিভয়েস/জেজে/এসসি

 

সিভয়েস প্রতিবেদক :

সর্বশেষ

পাঠকপ্রিয়