Cvoice24.com


যুগোপযোগী পাঠ্যক্রম ও উন্নত পাঠদান ব্যবস্থার ওপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

প্রকাশিত: ১২:৫৮, ৫ ডিসেম্বর ২০১৯
যুগোপযোগী পাঠ্যক্রম ও উন্নত পাঠদান ব্যবস্থার ওপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

প্রকৌশলীদের জ্ঞানের ভিত্তি সুদৃঢ় করতে যুগোপযোগী পাঠ্যক্রম ও উন্নত পাঠদান ব্যবস্থার ওপর গুরাত্বারোপ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি বলেন, প্রকৌশল শিক্ষা যদিও হাতেকলমে। তবু এখানেও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে।

তিনি শিক্ষার পরিবেশ সৃজনশীল ও মননশীল করার উদ্দ্যেশ্যে বলেন, 'বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশের জন্য ছাত্র-শিক্ষক বন্ধুত্বমূলক সম্পর্ক বজায় থাকা আবশ্যক। শিক্ষকদের হতে হবে স্নেহশীল ও অভিভাবকতুল্য। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার মহান উদ্দেশ্য বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত এবং একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় অবদান রাখবে।'

তিনি পুঁথিগত বিদ্যার প্রতি নির্ভরশীল না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, 'বিশ্ববিদ্যালয় হলো জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। যেখানে ছাত্রদের অন্তর্নিহিত মেধার সৃজনশীল বিকাশের সকল আয়োজন নিশ্চিত করা হয়। কেবল পুঁথিগত বিদ্যা নয়, বরং দেশ-বিদেশের সর্বশেষ তথ্যসমৃদ্ধ শিক্ষা, গবেষণা এবং সৃজনশীল কর্মকাণ্ডে যাতে শিক্ষার্থীরা সম্পৃক্ত হতে পারে, সে দ্বার উন্মোচন করবে বিশ্ববিদ্যালয়গুলো।'

সমাবর্তন বক্তা হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী অংশগ্রহণ করেন এবং তাঁর বক্তব্য উপস্থাপন করেন।
চুয়েটের ৪র্থ সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর করা দুই হাজার ২৩১ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। 

সিভয়েস/এসবি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়