Cvoice24.com

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন
তিন নগর আওয়ামী লীগ নেতার নাম কেন্দ্রে

প্রকাশিত: ১৭:৩১, ৪ ডিসেম্বর ২০১৯
তিন নগর আওয়ামী লীগ নেতার নাম কেন্দ্রে

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনে প্রার্থীতার সিরিয়ালে এবার যুক্ত হয়েছেন নগর আওয়ামী লীগের ৩ নেতা। এই তিন নেতাকে আসনটিতে নির্বাচন প্রস্তুতি গ্রহণ করার জন্য সাংগঠনিক গ্রীন সিগন্যাল দিয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। মনোনয়ন লাভের ক্ষেত্রে এই তিন নেতার জন্য কেন্দ্রে সাংগঠনিক সুপারিশও করেছে দলটি। এই ব্যাপারে সংগঠনের পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাশীদেরকে আনুষ্ঠানিকভাবেও সমর্থন দেয়া হয়েছে। 

মনোনয়নের জন্য সুপারিশ প্রাপ্ত তিন নেতা হলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবু তাহের।

এই আসনটিতে প্রার্থীতার দৌঁড়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ও দক্ষিণ জেলার বেশ কয়েকজন নেতার নাম আলোচনায় ছিল। এই তালিকায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমদ, নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার সাবেক সাংসদ জিয়াউদ্দিন বাবলু, প্রয়াত সাংসদ মাঈনউদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা বাদল, নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামসহ কয়েক নেতার নানামুখী তৎপরতা দেখা গেছে।  তবে সাংগঠনিক ভাবে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে নিজেদের তিন নেতার জন্য সুপারিশ করায় বাকি মনোনয়ন প্রত্যাশী নেতাদের আশার প্রদীপ অনেকটা ক্ষীণ হয়ে গেছে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

আবার একই আসনে মনোনয়ন প্রত্যাশী দক্ষিণ জেলা সভাপতি মোসলেম উদ্দিনের হেভিওয়েট ভাবমূর্তি  বা প্রয়াত সাংসদ বাদলের স্ত্রীর প্রতি প্রধানমন্ত্রীর মানবিক দৃষ্টিকোণের বিষয়টিকেও গুরুত্ব দিয়ে দেখছেন তারা।

নগর আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বোয়ালখালী আসনটিতে মনোনয়ন লাভের ব্যাপারে দলীয় সমর্থন চেয়ে নগর নেতা রেজাউল করিম চৌধুরী, নোমান আল মাহমুদ ও আবু তাহের ব্যক্তিগত ভাবে সংগঠনে প্রস্তাব পেশ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গত ১ ডিসেম্বর কার্যকরী কমিটির নির্বাহী সভা আহবান করে। সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী  ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এই এজেন্ডা নিয়ে আলোচনা হয়। আলোচনায় সর্বসম্মতিক্রমে সংগঠনের তিন নেতাকে দলীয় সমর্থনের সিদ্ধান্ত গৃহিত হয়। এই সিদ্ধান্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে। 

এই ব্যাপারে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বোয়ালখালী আসনের নির্বাচনে প্রার্থীতার মনোনয়ন সমর্থনে নগর আওয়ামী লীগের সাংগঠনিক দৃষ্টিভঙ্গি আছে। এই নির্বাচনী আসনের আওতাভুক্ত ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষ থেকেও রেজুলেশন পাঠানো হয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে নগর নেতারা মনোনয়ন লাভের ক্ষেত্রে আশাবাদী। আসনের আওতাধীন ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষ থেকেও নেতাদেরকে সাংগঠনিক ভাবে সমর্থন জানানো হয়েছে। এজন্য  সাংগঠনিক ভাবে কার্যকরী পরিষদের সভা ডেকে তিন নেতার মনোনয়নের ক্ষেত্রে দলীয় সমর্থনের সিদ্ধান্ত গৃহীত হয়। তবে মনোনয়ন চুড়ান্তকরণের বিষয়টি সম্পূর্ণ কেন্দ্রের উপর নির্ভর করছে। 

চট্টগ্রাম -৮ আসনে মহানগরের আওতাধীন পাঁচলাইশ ওয়ার্ড ( আংশিক), মোহরা ওয়ার্ড, চান্দগাঁও ওয়ার্ড, পশ্চিম ষোলশহর ওয়ার্ড অন্তর্ভুক্ত। নির্বাচনী ওয়ার্ড গুলোর ভোটার সংখ্যাও প্রায় সাড়ে তিন লক্ষ। যা বোয়ালখালী নির্বাচনী এলাকার ভোটারের তুলনায় বেশি। সেদিক বিবেচনা করে নিজেদের প্রার্থীরা মনোনয়ন লাভ করুক-নগর আওয়ামী লীগ এটাই চায়। 

এই ব্যাপারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন বলেন, মনোনয়ন প্রদানের বিষয়টি নিয়ে দলীয় পার্লামেন্টারি মিটিংয়ে সিদ্ধান্ত হবে। তবে চট্টগ্রাম -৮ আসনে নগরের প্রার্থীকে মনোনয়নের সমর্থন জানিয়েছে আওতাধীন ওয়ার্ড আওয়ামী লীগ। ইতোমধ্যে রেজাউল করিম চৌধুরীর প্রতি সাংগঠনিক  সমর্থন জানিয়ে নগর আওয়ামী লীগের কাছে ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষ থেকে রেজুলেশন পাঠানো হয়েছে। এই আসনে নগর ওয়ার্ড এলাকার ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ। স্বাভাবিক ভাবেই নিজেদের প্রার্থীরা মনোনয়ন লাভ করুক নগর আওয়ামী লীগ এটা প্রত্যাশা করে।

-সিভয়েস/এএস

 

উজ্জ্বল দত্ত 

সর্বশেষ

পাঠকপ্রিয়