Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


ইডিইউতে আগামীর ইঞ্জিনিয়ারদের মেধার লড়াই

প্রকাশিত: ০৮:২৪, ২২ নভেম্বর ২০১৯
ইডিইউতে আগামীর ইঞ্জিনিয়ারদের মেধার লড়াই

ইডিইউতে ইঞ্জিনিয়ারিং ডে’তে অতিথিদের সঙ্গে বিজয়ীরা

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হলো ইন্ট্রা ডিপার্টমেন্ট ইঞ্জিনিয়ারিং ডে ফল ২০১৯। আজ বৃহস্পতিবার ২১ নভেম্বর ইডিইউ স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের উদ্যোগে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠানমালা।

প্রতিযোগিতাগুলোর মধ্যে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয় প্রোগ্রামিং কনটেস্ট; দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াড; প্রজেক্ট ও পোস্টার প্রেজেন্টেশন এবং স্ক্যাভেঞ্জার হান্ট অনুষ্ঠিত হয় ২.৩০টায়। পরে বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্ফিথিয়েটারে শুরু হয় পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এসময় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। তিনি বলেন, শিক্ষার্থীদের বিশ্লেষণী ক্ষমতাকে জাগিয়ে তোলা ও মেধার বিকাশ ঘটাতে প্রতিযোগিতার বিকল্প নেই। কর্মক্ষেত্রে ঝাঁপিয়ে পড়ার আগে তাই বিশ্ববিদ্যালয় জীবনেই নিজেদের মেধাকে শাণিয়ে নিতে শিক্ষার্থীদের এসব প্রতিযোগিতায় অংশ নেয়া উচিৎ। দেশি-বিদেশি বড় বড় প্রতিযোগিতাগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করে শিরোপা ছিনিয়ে আনতে হবে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইডিইউর শিক্ষার্থীদের বিশ্বমঞ্চে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য করে তুলছি আমরা। এ লক্ষ্যে শিক্ষার্থীদের ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স (আইজিএলই) কোর্সের অধীনে বিশ্বের উন্নত ও বাণিজ্যিক শহরগুলোয় নিয়ে যাচ্ছি, যা তাদের মধ্যে জ্ঞান এবং নেতৃত্বগুণ তৈরি করবে। একইসাথে শিক্ষার্থীরা বড় ক্যানভাসে চিন্তা করার ক্ষমতা অর্জন ও সৃজনশীলতাকে শাণিত করতে পারবে।
স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. নাজিম উদ্দিন বলেন, বরাবরের মতোই চমৎকার সব আইডিয়া ও এর প্রাণবন্ত উপস্থাপনা দিয়ে বিচারকদের মুগ্ধ করেছে শিক্ষার্থীরা। বাংলাদেশ ছাড়িয়ে বিদেশেও ইডিইউর ইঞ্জিনিয়াররা তাদের প্রতিভার স্বাক্ষর রাখছে।


এতে আরো অতিথি ছিলেন স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক যথাক্রমে ড. এটিএম মাহমুদুর রহমান, সামিউল ইসলাম, লিংকন চৌধুরীসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সারাদিনের আয়োজনগুলোর মধ্যে স্ক্যাভেঞ্জার হান্টে বিজয়ী হয়েছে টিম হাম পাঞ্চ। প্রোগ্রামিং কনটেস্টে বিজয়ী হয়েছেন রাতুল দাস, প্রশান্ত পাল ও আকিল উদ্দিন চৌধুরীর দল। ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছেন সিয়াম সাজনান চৌধুরী, প্রথম রানার আপ হয়েছেন ডলি ইয়াসমিন এবং দ্বিতীয় রানার আপ হয়েছেন সামিয়া গফুর। প্রজেক্ট ও পোস্টার প্রেজেন্টেশনে বিজয়ী হয়েছেন ‘রিভার ওয়েস্ট কালেক্টর’ শীর্ষক প্রজেক্ট উপস্থাপনকারী আলি আকবর, ইশরাত জাহান ও শহিদুল ইসলাম চৌধুরী সাকিবের দল; প্রথম রানার আপ হয়েছে ‘স্মার্ট হুইল চেয়ার’ শীর্ষক প্রজেক্ট উপস্থাপনকারী যোবাইরুল হক, শুভাশিষ সেন ও মু. শাহজালালের দল।
পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক পর্বে অন্যান্য শিক্ষার্থীদের পাশাপাশি সঙ্গীত পরিবেশ করে গানের দল ছায়াপথ ও এভোকাডোস।

সিভয়েস/এএইচ

 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়