Cvoice24.com


বাকলিয়ায় বাল্যবিয়ে পণ্ড করে দু’জনকে দণ্ড দিলেন ম্যাজিস্ট্রেট

প্রকাশিত: ১৩:০৭, ২১ নভেম্বর ২০১৯
বাকলিয়ায় বাল্যবিয়ে পণ্ড করে দু’জনকে দণ্ড দিলেন ম্যাজিস্ট্রেট

বরও প্রস্তুত, কনেও প্রস্তুত। বিয়ের কার্যক্রম শুরু হবে, এমন সময় হাজির হলেন ম্যাজিস্ট্রেট। কনের বয়স কম হওয়া সত্বেও বিয়েতে রাজি হওয়ায় তাৎক্ষণিকভাবে বরকে আটক করার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার। পরে উভয়পক্ষ দোষ স্বীকার করায় বর পক্ষকে ৫০ হাজার এবং কনে পক্ষকে ১০ হাজার টাকা জরিমানা করে উভয়ের কাছ থেকে মুচলেকা নেন। সর্বশেষ বিয়ে পণ্ড করে দেন ম্যাজিস্ট্রেট।

বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটার দিকে নগরীর বাকলিয়া থানাধীন তুলাতলি ওয়েডিং পার্ক কমিউনিটি সেন্টারে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার ও মাসুদুর রহমান। 

জানা যায়, কর্ণফুলী উপজেলার শাহমীরপুর গ্রামের মরহুম আবুল কালাম সওদাগরের ছেলে হাফেজ ছগির আহমদ খোকনের (২৮) সাথে পটিয়া উপজেলার চরকানাই গ্রামের মোহাম্মদ নজরুল ইসলামের মেয়ের সাথে বিয়ের দিন তারিখ ঠিক হয়। গতকাল বুধবার তাদের মেহেদী অনুষ্ঠান শেষ হয় এবং আজ বৃহস্পতিবার তাদের বিয়ে হওয়ার কথা ছিলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দুপুর সাড়ে তিনটার দিকে গোপন সংবাদের তথ্য পেয়ে শহীদ বশরুজ্জামান চত্ত্বরের পাশে অবস্থান নেন ম্যাজিস্ট্রেট। ৩টা ৪৫ মিনিটে বরযাত্রীর আগমন ঘটলে কমিউনিটি সেন্টারে ম্যাজিস্ট্রেট হাজির হন। কনের অভিভাবকদের ডেকে জানতে চাইলেন, মেয়ের বয়স কত এবং কোন শ্রেণিতে পড়ে। মেয়ের অভিভাবক উল্টাপাল্টা মিথ্যা তথ্য প্রদান করতে থাকেন। ম্যাজিস্ট্রেট কনের শিক্ষার সনদ এবং আসল জন্মতারিখ জনসম্মুখে দেখালেন। তাতে প্রমাণিত হয়, কনের বয়স মাত্র ১৫ বছর ৭ মাস। উৎসুক জনতা তা দেখে হতবাক হন এবং ম্যাজিস্ট্রেটের কর্মকাণ্ডকে সাধুবাদ জানান। অন্যদিকে বরের বড়ভাইকে জিজ্ঞেস করা হলে তিনি মেয়ের বয়স সম্পর্কে কিছুই জানতেননা বলে ভ্রাম্যমাণ আদালতে জবানবন্দি দেন।

পরে উভয়ের অভিভাবককে ডেকে বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭ অনুযায়ী যথাক্রমে বর হাফেজ ছগির আহমদ খোকনকে ৫০ হাজার টাকা এবং মেয়ের বাবা মোহাম্মদ নজরুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা করেন। একই সাথে বরকে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে আসা হয় এবং কনের বিয়ের উপযুক্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে করলে শাস্তির মাত্রা বুঝিয়ে দিয়ে বাড়ি ফিরে যাবার নির্দেশ দেন।

ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার বলেন, ‘মেয়ের বয়স ১৮ বছর না হওয়ায় বিয়েটি বন্ধ করে দিয়েছি। উভয় অভিভাবকদের ৬০ হাজার টাকা জরিমানা করেছি। মেয়েটির ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে মুচলেকা দিয়েছেন অভিভাবকরা। অন্যথায় কঠিন শাস্তি হবে বলে জানিয়ে দেয়া হয়’।

তিনি আরও বলেন, জেলা প্রশাসকের নির্দেশে এরকম অভিযান চলমান থাকবে। আর আপনারাও বাল্য বিবাহের ব্যাপারে সকলকে সতর্ক করে দিবেন।

সিভয়েস/এমআইএম/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়