Cvoice24.com


ফ্লাইট সার্জন্ট মহিআলমের স্মারক স্থাপনা ডিসেম্বরে : এম এ সালাম

প্রকাশিত: ১২:০৯, ১৮ নভেম্বর ২০১৯
ফ্লাইট সার্জন্ট মহিআলমের স্মারক স্থাপনা ডিসেম্বরে : এম এ সালাম

ছবি : সিভয়েস

চট্টগ্রাম জেলা পরিষদ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে উদ্যোগী হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম.এ. সালাম। একই সাথে বিজয়ের মাস ডিসেম্বরে শহীদ ফ্লাইট সার্জেন্ট শহীদ এ.এইচ.এম মহিআলম চৌধুরীর স্মৃতি সংরক্ষণে স্মারক স্থাপনা নির্মাণ বাস্তবায়ন প্রকল্পের কাজ শুরু হবে বলে ঘোষণা দেন তিনি।

এম.এ.সালাম বলেন, চট্টগ্রাম জেলা পরিষদ মহিআলমের স্মৃতিরক্ষায় যা- কিছু করা প্রয়োজন তাকে বাস্তবে রূপ দিতে আগ্রহী। আমি মনে করি এটা মুক্তিযুদ্ধের পক্ষের ক্ষমতাসীন সরকার, রাজনৈতিক ও সামাজিক শক্তির একটি ইতিবাচক অঙ্গিকার। শহিদ মহিআলমের স্মৃতি সংরক্ষণে এ ধরণের উদ্যোগ অনেক আগেই নেয়া উচিত ছিলো কিন্তু পারিনি, তাই আত্মধিক্কারে আমরা ক্ষত-বিক্ষত।

রোববার (১৮ নভেম্বর) বিকেলে ফ্লাইট সার্জেন্ট শহিদ মহিআলম চৌধুরী’র শাহাদাতবার্ষিকী উপলক্ষে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত নাগরিক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য এ ঘোষণা দেন তিনি।

শহিদ মহিআলম চৌধুরী’র স্মৃতিচারণ করতে গিয়ে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, বিলম্বে হলেও মহিআলমের স্মৃতি সংরক্ষণে যে জনআকাক্সক্ষা আজ জোড়ালো হয়েছে তার প্রতি আমি শ্রদ্ধাশীল। শহিদ মহিআলম বরিশালের মেহেন্দীগঞ্জের ঐতিহ্যবাহী উলানিয়া চৌধুরীর বাড়ির সন্তান হলেও মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের ৫টি এফ.এফ গ্রুপের দায়িত্বপ্রাপ্ত কমান্ডার হিসেবে নেতৃত্ব দিয়ে সম্মুখ যুদ্ধে অংশ নিয়েছেন এবং ’৭১এর ১৭ নভেম্বর বাঁশখালীর সাধনপুরে শহিদ হয়ে চট্টগ্রামের মাটিতেই শুয়ে আছেন- এই তথ্যটি তাঁর সহযোদ্ধা ছাড়া অনেকেই জানেন না; নতুন প্রজন্মের কারো জানার কথাও নয়। এমনকি এর আগে চট্টগ্রামে কখনো তাঁর শাহাদাত বার্ষিকীটিও পালিত হয়নি।

এম.এ. সালাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিসত্তার উজ্জ্বল উদ্ধার সম্পন্ন করেছেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনী ও মানবতা বিরোধী যুদ্ধাপরাধীদের ফাঁসিতে ঝুলিয়েছেন এবং জাতিকে পাপমুক্ত করেছেন। তাঁর কাছে জাতির প্রত্যাশা অনেক। তিনি এসব পূরণও করছেন। আমরা বিশ্বাস করি, ফ্লাইট সার্জেন্ট শহিদ মহিআলম চৌধুরী’র স্মৃতি সংরক্ষণ সহ তাঁকে প্রাপ্য মর্যাদা ও স্বীকৃতি প্রদানে আর কোনো বাধা থাকতে পারে না।

এ সময় শহিদ মহিআলম চৌধুরী’র স্মৃতি রক্ষা, তাঁর কবরস্থান স্থানান্তর এবং প্রাপ্য সম্মান, স্বীকৃতি ও মর্যাদা আদায়ে যাঁরা উদ্যোগী হয়েছেন তাঁদের এবং শহিদের পরিবারের প্রতি সাধুবাদ ও কৃতজ্ঞতা জানান জেলা পরিষদের চেয়ারম্যান।

এ সময় অন্যান্যদের মধ্যে বীর শহীদ সার্জেন্ট মহিআলমের বড় ভাই মাউসুদ চৌধুরী, ২নং সাধনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন চৌধুরী খোকা, বীর মুক্তিযোদ্ধা মো: আবুল কাশেম, বীর মুক্তিযোদ্ধা মো: হোসেন বাবু, বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর, বীর মুক্তিযোদ্ধা আলী আহমদ, বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা পান্টু লাল সাহা, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, বীর মুক্তিযোদ্ধা সুভাষ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সুখেন্দু বিকাশ ধর, বীর মুক্তিযোদ্ধা বিজয় ধর, এড. সাইফুন নাহার খালেক, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, ভাস্কর ডি কে দাশ মামুন, সংগীত শিল্পী রুপম মুৎসুদ্দী টিটু, মুক্তিযোদ্ধার সন্তান জাহেদ আনোয়ার, আবদুল ওয়াজেদ সিদ্দিকী, মুজিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

-সিভয়েস/এসসি

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়