Cvoice24.com


প্রাথমিক সমাপনীতে বসেছে ২৯ লাখ শিক্ষার্থী

প্রকাশিত: ০৬:১১, ১৭ নভেম্বর ২০১৯
প্রাথমিক সমাপনীতে বসেছে ২৯ লাখ শিক্ষার্থী

ফাইল ছবি

দেশের প্রায় সাড়ে সাত হাজার কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা।  এবার অংশ নিচ্ছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন ক্ষুদে শিক্ষার্থী।

পঞ্চম শ্রেণির এই শিক্ষার্থীরা প্রথম দিন অংশ নিচ্ছে ইংরেজি পরীক্ষায়। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। সমাপনী পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন, ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। গত বছরের তুলনায় প্রাথমিকে পরীক্ষার্থী কমেছে দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন।

মাদ্রাসা পর্যায়ের ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে, যার মধ্যে এক লাখ ৮৭ হাজার ৮২ ছাত্র এবং এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন ছাত্রী। ইবতেদায়িতে গতবারের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে ৩০ হাজার ৯৮৩ জন।

এবার প্রাথমিকে তিন হাজার ৩৪৭ জন এবং ইবতেদায়িতে ২৩৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীও পরীক্ষায় বসেছে।

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেওয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রশ্ন ফাঁস ঠেকাতে তিন বছর ধরে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

পরীক্ষার খাতা দেখায় স্বচ্ছতা আনতে এবার এক উপজেলার খাতা অন্য উপজেলায় মূল্যায়ন করা হবে বলেও জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।     

সারাদেশে সর্বমোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে এবারের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে। এর মধ্যে দেশের ভেতরে অভ্যন্তরে সাত হাজার ৪৫৮টি এবং আটটি দেশে ১২টি কেন্দ্র রয়েছে।

দেশের বাইরে সৌদি আরবে চারটি, সংযুক্ত আরব আমিরাতে দুইটি এবং বাহরাইন, ওমান, কুয়েত, লিবিয়া, গ্রীস, ও কাতারে একটি করে কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে মোট পরীক্ষার্থী সংখ্যা ৬১৫ জন, এর মধ্যে ২৮৯ জন ও ছাত্রী ৩২৬ জন।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক 

সর্বশেষ

পাঠকপ্রিয়