Cvoice24.com

হার্ট ফেইলিয়রের চিকিৎসায় হৃদরোগ বিভাগ আরো একধাপ এগিয়ে
চমেকে হৃদরোগীর দেহে প্রথম সিআরটিপি ডিভাইস স্থাপন

প্রকাশিত: ১৪:০৬, ১৫ নভেম্বর ২০১৯
চমেকে হৃদরোগীর দেহে প্রথম সিআরটিপি ডিভাইস স্থাপন

হৃদরোগীর দেহে প্রথম সিআরটিপি ডিভাইস স্থাপন করা হচ্ছে

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগে বদিউল আলম নামে এক রোগীর শরীরে হার্ট ফেইলিয়রের চিকিৎসায় কার্ডিয়াক রিসিনকোজেশন থেরাপি পেসমেকার (সিআরটিপি) স্থাপন করা হয়েছে।

চট্টগ্রামের বেসরকারি হাসপাতালেএটি করা হলেও চমেক হাসপাতালে এই প্রথম এই ধরণের ডিভাইস স্থাপন করা হয়।

গত বুধবার ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের প্রাক্তণ অধ্যাপক ডা. আতাহার আলীর নেতৃত্বে চমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশের তত্ত্বাবধানে এই বিশেষ ধরণের পেসমেকারটি স্থাপনের কাজ সফলভাবে সম্পন্ন করেন হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আশীষ দে এবং সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান।

গতকাল বৃহস্পতিবার সরেজমিনে পরিদর্শনে গিয়ে ১২ নম্বর হৃদরোগ ওয়ার্ডের সিসিইউতে রাউজান উপজেলার নোয়াপাড়ার বদিমুন্সী পাড়ার মুন্সি মিয়ার ছেলে বদিউল আলমের সাথে কথা হলে তিনি সিভয়েসকে বলেন, দীর্ঘদিন প্রবাসে থাকার পর দেশে এসে দিন দিন। শরীরে শক্তি কম পাচ্ছি। পরে চিকিৎসকের চিকিৎসা নিয়েছি। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আসলে  চিকিৎসক নানা ধরণের পরীক্ষার পর সিআরটিপি করা পরামর্শে দেন। চিকিৎসকের পরামর্শে ও পরিবারের মতামতে সিআরটিপি
করা হয়েছে। এখন আমি সুস্থ আছি। সল্প খরচে যেটা বেসরকারি হাসপাতালে করাতে প্রায় ৫ লক্ষ টাকা প্রয়োজন পড়বে। এখন হাসপাতালে সাড়ে ৩ লক্ষ টাকা করা হয়েছে।

হৃদরোগের বিভাগীয় প্রধান ডা. প্রবীর কুমার দাশ সিভয়েসকে বলেন, ক্রমবর্ধমান হৃদরোগ ও তার উন্নত চিকিৎসায় মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। গড় আয়ু বৃদ্ধির কারণে হার্ট ফেইলিউরের সমস্যাও বৃদ্ধি পাচ্ছে। এক সমীক্ষায় দেখা গেছে, চমেক হৃদরোগ বিভাগের ভর্তি শতকরা ৩৪ জন হার্ট ফেইলিয়রের আক্রান্ত। এই হার্ট ফেইলিয়র গুরুতর পর্যায়ে গেলে অর্থাৎ রোগীর অক্ষমতা বেড়ে গেলে ওষুধের মাধ্যমে নিরাময় সম্ভব নয়। সেক্ষেত্রে সিআরটি চিকিৎসা উন্নত ও আধুনিক।

এসময় উপস্থিত ছিলেন হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইব্রাহিম চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. নরেশ চন্দ্র রায়, ডা. সালেহউদ্দিন সিদ্দিকী, ডা. নুর উদ্দিন তারেক, ডা. নুর উদ্দিন জাহাঙ্গীর, ডা. আনিসুল আউয়াল, কনসালটেন্ট ডা. সন্দীপন দাশ এবং ডা. আবুল হোসেন শাহীন। এছাড়া উপস্থিত ছিলেন ক্যাথ ল্যাব টেকনিশিয়ান মো. আনোয়ার হোসেন আখন্দ, খোকন কান্তি বিশ্বাস, সিনিয়র স্টাফ নার্স পপি বড়ুয়া এবং ঝুমু চৌধুরী।

সিভয়েস /এসসি

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়