Cvoice24.com


বিপিএল প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটার অদল-বদল

প্রকাশিত: ০৬:৪৬, ১৫ নভেম্বর ২০১৯
বিপিএল প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটার অদল-বদল

ফাইল ছবি।

বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (১৭ নভেম্বর)। আশার কথা হচ্ছে ক্রিকেটারদের দাবি মেনে কিছু সম্মানিও বাড়ানো হয়েছে কয়েকটি গ্রেডে। গত আসরের চেয়ে এবার ড্রাফটে দেশি ক্রিকেটারদের সংখ্যা ১৮৫ থেকে বাড়িয়ে করা হয়েছে ২০৯ এবং তাদের ভাগ করা হয়েছে ৫টি ক্যাটাগরিতে। ।

আগের টুর্নামেন্টে ‘এ প্লাস’ গ্রেডে ভিত্তিমূল্য ছিল ৪০ থেকে ৬৫ লাখ পর্যন্ত তবে এবারের ক্যাটাগরিতে তা ধরা হয়েছে ৪০ থেকে ৭৫ লাখ টাকা পর্যন্ত।

২৫ থেকে ৩৫ লাখ টাকা করা হয়েছে ‘এ’ গ্রেডের ভিত্তিমূল্য । তবে ‘এ প্লাস’ এবং ‘এ’ এই দুটি গ্রেডে ক্রিকেটারের সংখ্যা মাত্র ১৪। তাই আগের মতোই থাকছে বাকি ক্রিকেটারদের সম্মানি ।

মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমনের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি এরই মধ্যে প্রস্তাবিত প্লেয়ার্স ড্রাফটের কিছু গ্রেডে কিছু ক্রিকেটারকে অদল-বদল করেছেন।
‘এ প্লাস’ থেকে ‘এ’ গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে লিটন দাসকে। তবে অলরাউন্ডার সাইফউদ্দিনকে ‘বি’ থেকে ‘এ’ গ্রেডে আনা হয়েছে। তাইজুল ইসলামকেও একইভাবে ‘বি’ থেকে ‘এ’ গ্রেডে আনা হয়েছে। আবার সৌম্য সরকারের মতো জাতীয় দলে টি২০ খেলা নিয়মিত ক্রিকেটারকে ‘এ’ থেকে ‘বি’ গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে।
নির্বাচকদের সুপারিশে ড্রাফটে ‘এ’ থেকে ‘বি’ গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, সাব্বির রহমান, আরিফুল হক ও নাজমুল ইসলাম অপুকে।

ড্রাফটের ক্যাটাগরি (গ্রেড):
তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান থাকছেন এ প্লাস ক্যাটাগরিতে (ভিত্তি মূল্য ৪০-৭৫ লাখ)।
এ গ্রেড (ভিত্তি মূল্য ৩৫ লাখ) ক্যাটাগরিতে রাখা হয়েছে - মোসাদ্দেক হোসেন সৈকত, আবু জায়েদ চৌধুরী রাহি, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন।

বি গ্রেডে (ভিত্তি মূল্য ১৮ লাখ) দেখা যাবে আবু হায়দার রনি, শফিউল ইসলাম, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, শুভাগত হোম, নুরুল হাসান সোহান, জহুরুল ইসলাম, শাহরিয়ার নাফীস, আল আমিন, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, ফজলে রাব্বি মাহমুদ, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, সৌম্য সরকার ও নাইম হাসান।

সি গ্রেড (ভিত্তি মূল্য ১২ লাখ) ক্যাটাগরিতে আছেন আবুল হাসান রাজু, কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রয়, অলক কাপালি, সোহাগ গাজী, জুনায়েদ সিদ্দিকী, শামসুর রহমান শুভ, সৈয়দ খালেদ আহমেদ, আল-আমিন হোসেন, আরাফাত সানি, তানবীর হায়দার, সৈকত আলী, মার্শাল আইয়ুব, মাহমুদুল হাসান, আবদুল মজিদ, নাদিফ চৌধুরী, ইরফান শুক্কুর, সাইফ হাসান, মোহাম্মদ শরিফউল্লাহ, দেলোয়ার হোসেন, মনির হোসেন খান, নাবিল সামাদ, জিয়াউর রহমান, মুক্তার আলী, আলাউদ্দিন বাবু, সোহরাওয়ার্দি শুভ, মেহেদী মারুফ, নাইম ইসলাম, রকিবুল হাসান, সাকলাইন সজীব, এবাদত হোসেন, মেহেদী হাসান রানা, নাহিদুল ইসলাম, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাইম শেখ, রবিউল হক, কাজী অনিক, জাকির হাসান, নাসির হোসেন, মোশাররফ হোসেন রুবেল, তৌহিদ হদয়, শরিফুল ইসলাম ও আব্দুর রাজ্জাক।

মোহাম্মদ আশরাফুলকে স্থান দেয়া হয়েছে ডি গ্রেডে (ভিত্তি মূল্য ৮ লাখ)। এই ক্যাটাগরিতে আরও থাকছেন ধীমান ঘোষ, রবিউল ইসলাম, নাজমুল হাসান মিলন, ইমতিয়াজ হোসেন তান্না, আসিফ আহমেদ রাতুল, তাসামুল হক, ফরহাদ হোসেন, অভিষেক মিত্র, অমিত মজুমদার, মিজানুর রহমান, জুবায়ের আহমেদ, জাবিদ হোসেন, শাহাদত হোসেন, জাকের আলী অনিক, সাঈদ সরকার, আশিকুজ্জামান, নুর হোসেন সাদ্দাম, আব্দুল হালিম, সঞ্জিত সাহা, আরিফুল ইসলাম জনি, শাওন গাজী, আহমেদ সাদিকুর রহমান, রাসেল আল মামুন, হাবিবুর রহমান জনি, ইফতেখার সাজ্জাদ রনি, মোহাম্মদ হাসনুজ্জামান, সাজ্জাদুল হক, আবু সায়েম, সালমান হোসেন, তৈয়বুর রহমান পারভেজ, মোহাম্মদ জাসিম উদ্দিন, মোহাম্মদ আসিফ, ইমরান আলী, হোসেন আলী, জুবায়ের হোসেন লিখন, মাইশুকুর রহমান, সাজেদুল ইসলাম, নাইম ইসলাম জুনিয়র, বিশ্বনাথ হালদার, রাহাতুল ফেরদৌস, মোহাম্মদ নুর হোসেন, পিনাক ঘোষ, মোহাম্মদ আজিম, আসিফ হাসান, মাহিদুল ইসলাম অঙ্কন, ফারদিন হোসেন, রবিউল ইসলাম রবি, রুবেল মিয়া, মোহর শেখ অন্তর, সাজ্জাদ হোসেন সাব্বির, তানভীর ইসলাম, জনি তালুকদার,মোহাম্মদ শাকিল আহমেদ, তৌহিদ তারেক খান, রাকিন আহমেদ, সাব্বির হোসেন, মিনহাজুল আবেদিন আফ্রিদি, মানিক খান, মুকিদুল ইসলাম মুগ্ধ, হাসান মাহমুদ, ইরফান হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, সুমন খান, শরিফুল ইসলাম মামুন, তানজিদ হাসান তামিম, শামীম হোসেন, আকবর আলী, শাহাদাত হোসেন, রাকিবুল হাসান, মিনহাজুর রহমান মোহন, মোহাম্মদ রিশাদ হোসেন, অভিষেক দাস, মাহমুদুল হাসান জয়, তানজিম হাসান সাকিব, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, মোহাম্মদ হাসান মুরাদ, মোহাম্মদ শরিফ, মোহাম্মদ ইলিয়াস, নিহাদ উজ জামান ও এনামুল হক জুনিয়র।
সর্বশেষ ই গ্রেড ক্যাটাগরিতে (ভিত্তি মূল্য ৫ লাখ)- জয়রাজ শেখ, শফিউল হায়াত হৃদয়, মেহেরাব হোসেন যোশী, তৌহিদুল ইসলাম রাসেল, ইসলামুল আহসান আবির, নাসুম আহমেদ, মোহাম্মদ মুরাদ খান, অমিতাভ নয়ন, তাপস ঘোষ, আলী আহমেদ মানিক, রায়হান উদ্দিন, শাহবাজ চৌহান, সাগির হোসেন পাভেল, আজমির হোসেন, মামুন হোসেন, সুজন হাওলাদার, শাহনুর রহমান, মাহমুদুল হাসান, নবীন ইসলাম, গোলাম কবির সোহেল, কাজী কামরুল ইসলাম, শাকিল হোসেন, নাহিদ হাসান, রুহেল আহমেদ, মাসুম খান, শাখাওয়াত হোসেন, টিপু সুলতান, মোহাম্মদ নুরুজ্জামান, জাকারিয়া মাসুদ, হাসান মাহমুদ, মোহাম্মদ রাকিব, সাজ্জাদুল হক রিপন, শেহনাজ আহমেদ, আনামুল হক, সালাউদ্দিন পাপ্পু, রনি হোসেন, ফারুক হোসেন, মুনিম শাহরিয়ার, মাহবুবুল আলম অনিক, রাফসান মাহমুদ, মঈনুল ইসলাম সোহেল, নির্জন বৈদ্য, মাসুম খান টুটুল, মোহাম্মদ ইসহাক, সাইমুন আহমেদ, মোহাম্মদ শাহীন আলম ও মোহাম্মদ রুবেল মিয়া দের রাখা হয়েছে।

-সিভয়েস/জেআইএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়