Cvoice24.com


চট্টগ্রামে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

প্রকাশিত: ১৫:৪০, ১৪ নভেম্বর ২০১৯
চট্টগ্রামে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

“আসুন, পরিবারকে ডায়াবেটিস মুক্ত রাখি” এই প্রতিপাদ্যে বন্দরনগরী চট্টগ্রামে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ এন্ডোক্রাইনোলজী বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। র‌্যালিটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে হাসপাতালে ফিরে নতুন সম্মেলন কক্ষে ডায়াবেটিস সচেতনতায় আলোচনা সভা করা হয়। এতে চমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শামীম হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মো. মুজিবুল হক খান।

বিশেষ অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ, বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী প্রমুখ।

সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের  এন্ডোক্রাইনোলজী বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. ফারহানা আক্তার।

প্রবন্ধে প্রধান ডা. ফারহানা আক্তার বলেন, এখন পৃথিবীতে ৪২৫ মিলিয়ন ডায়াবেটিস রোগী আছে, যা ২০৩০ নাগাদ  ৫২২ মিলিয়নে হবে। এছাড়া প্রতি ১১ জনে একজন ডায়াবেটিস রোগী পাওয়া যাচ্ছে। এরমধ্যে এক মিলিয়নের উপর আছে শিশু ডায়াবেটিস রোগী। আবার প্রতি ছয়জনের মধ্যে একজন গর্ভবতী ডায়াবেটিস রোগে আক্রান্ত। 

তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশে ১০ মিলিয়ন ডয়াবেটিস রোগ আছে।। প্রতি ১০ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত। এছাড়া বাংলাদেশে ৬ দশমিক ৪ শতাংশ রোগী ডায়াবেটিসে মারা যান। সচেতনতার মাধ্যমে ৫০ ভাগ ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। তবে সেক্ষেত্রে শুধু ডায়াবেটিস রোগী নয়, পরিবারের সবাইকে ডায়াবেটিসের বিষয়ে জানতে হবে। বিশেষ করে ডায়াবেটিসের লক্ষণ, চিকিৎসা বিষয়ে সঠিক জ্ঞান ও জটিলতা নিরসনের উপায়গুলো সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে। পাশাপাশি স্থুলতার বিষয়ে সচেতন হতে হবে।  বিশেষ করে শিশুদের অধিক স্থুলতা এখন শিশুদের ডায়াবেটিসে রোগে অন্য মাত্রা যোগ করেছে। 

শুধুমাত্র ফাস্ট ফুডই নয়, শারীরিক ব্যায়ামের ঘাটতি এর অন্যতম কারণ।  আমাদের বাচ্চারা এখন বাইরে খেলার মাঠে খেলার চাইতে স্মার্ট ফোনের বিভিন্ন গেমে আসক্ত হয়ে পড়ছে। এতে একদিকে যেমন ওজন বাড়ছে, অন্য দিকে পারিবারিক বন্ধনগুলো ও নাজুক হয়ে পড়ছে। বাচ্চারা বড়দের দেখেই শিখে। তাই প্রাত্যহিক ব্যায়াম বা হাটার সময়, তাদেরকেও আমাদের সঙ্গী করে নিতে হবে। ডায়াবেটিক পরিবারের অন্য সদস্যদেরও জানতে হবে ডায়াবেটিসের জরুরি জটিলতাগুলো  কিভাবে সনাক্ত করা যায় এবং তার প্রাথমিক চিকিৎসা কি হবে। 

প্রসঙ্গত, আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বজুড়ে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর ১৪ নভেম্বর এ দিবসটি পালিত হয়। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ইনসুলিন আবিষ্কার করেছিলেন।

সিভয়েস/এমআইএম/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়