Cvoice24.com


৮ ডুবুরি দিয়ে চলছে ১১ জেলার কার্যক্রম

প্রকাশিত: ১৪:৩৩, ১৩ নভেম্বর ২০১৯
৮ ডুবুরি দিয়ে চলছে ১১ জেলার কার্যক্রম

প্রতীকী ছবি

চট্টগ্রাম বিভাগের ১১ জেলার ৩ কোটি মানুষের জলপথে দুর্ঘটনায় উদ্ধার কাজে ডুবুরি রয়েছেন মাত্র আটজন । এই আটজন ডুবুরি নিয়ে জলপথ দুর্ঘটনায় সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সকে।

চট্টগ্রাম বিভাগ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সংশ্লিষ্টরা বলছেন , কর্মরত এসব ডুবুরির আবার নেই দীর্ঘক্ষণ পানিতে ডুবে উদ্ধার কাজ সহ বিভিন্ন কাজ করার মত পর্যাপ্ত শারীরিক সক্ষমতা। দীর্ঘদিন আগে এ পদে নিয়োগ হওয়ায়  বেড়েছে বয়স, মেদ-ভুড়ি , কমেছে সক্ষমতা।

চট্টগ্রাম বিভাগ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্র জানা যায়, বিভাগীয় পর্যায়ে ডুবুরির পদ রয়েছে ১২টি। তার মধ্যে ৪ টি পদই শূণ্য রয়েছে। বিভাগীয় পর্যায়ে কর্মরত রয়েছে ৮জন মাত্র ডুবুরি। ডুবুরির সংখ্যার এমন টানা পোড়েনের মধ্যে চট্টগ্রাম মহানগরীর ৬০ লাখ মানুষ পেয়েছে ৪ জন মাত্র ডুবুরি। তম্মধ্যে কর্মরত আছে ৩ জন। শুণ্য রয়েছে ১টি পদ। প্রায় ৩ কোটি জনসংখ্যার এই বিভাগে বাকি ৫ জন ডুুবুরি কর্মরত রয়েছে রাঙ্গামাটি ও চাঁদপুর জেলায়।

এ বিষয়ে চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের বিভাগীয় উপ পরিচালক আব্দুল মান্নান জানান, অন্যান্য যে সময়ের থেকেও সজ্জিত চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। কেউ পানিতে ডুবে গেলে স্বজনরা চান দ্রুত সেবা পেতে। এই জনবল দিয়েই দ্রুত সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছি।

সিভয়েস/এএস

আসিফ আহমেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়